সৈয়দপুরে করোনাভাইরাসের প্রভাবে নিত্যপণ্যের বাজার উর্ধ্বমুখী রোধে মনিটরিং টিমের কার্যক্রম শুরু


তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
করোনাভাইরাসের প্রভাবে  নীলফামারীর সৈয়দপুরে নিত্যপণ্যের বাজার উর্ধ্বমুখী রোধে বাজার মনিটরিং অব্যাহত রেখেছেন উপজেলা প্রশাসন।  শুক্রবার থেকে এ মনিটরিং কার্যক্রম শুরু হয়েছে। শনিবার সকালে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাসিম আহমেদের নেতৃত্বে ওই কার্যক্রম পরিচালনা করা হয়।
এ সময় শহরের চাউল মার্কেট, পাইকারী পণ্যের মার্কেট শহীদ জহুরুল হক সড়কের ব্যবসা প্রতিষ্ঠান, কাঁচামালের পাইকারী আড়তে গিয়ে পণ্যের দাম পর্যবেক্ষণ করেন মনিটরিং টিমের সদস্যরা। এ সময় করোনাভাইরাসের অজুহাতে চাল, ডাল, তেল, চিনিসহ নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে তিনি অনেক ব্যবসা প্রতিষ্ঠানে মালামাল কেনার চালান রশিদ দেখতে চাইলে ব্যবসায়ীরা তা তারা দেখাতে না পারায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেন।
তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, কেউ যদি নির্ধারিত মূল্যের চাইতে অতিরিক্ত মূল্যে পণ্য বেচাকেনা করেন তাহলে ওই সব অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যব¯'া নেওয়া হবে। এছাড়া পণ্যের মজুদ তালিকা সংরক্ষণ ও প্রদর্শনের জন্য ব্যবসায়ীদের নির্দেশ দেন।
মনিটরিং কার্যক্রম পরিচালনাকালে নির্ধারিত মূল্যের চাইতে অতিরিক্ত মূল্যে মালামাল বিক্রি ও খরিদ না করার জন্য ব্যবসায়ী ও সাধারণ ক্রেতাদের আহ্বান জানান। পণ্যের মূল্য বৃদ্ধির বিষয়ে কোন অভিযোগ এলে তা আইনানুগ ব্যব¯'া নেওয়া হবে বলে জানান তিনি। 
এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাসিম আহমেদসহ মনিটরিং টিমের সদস্যরা আফজাল অটো রাইস পরিদর্শন করেন। এ সময় তারা প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডাইরেক্টর আলহাজ্ব আফজাল খানের সাথে কথা বলেন। পরে তারা মিলের উৎপাদন করা চাল ও ধানের মজুদ হিসাব দেখেন। বাজার মনিটরিংকালে  সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার, সৈয়দপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. আতাউর রহমানসহ গণমাধ্যম কর্মীরা উপ¯ি'ত ছিলেন। 
এদিকে, বাজার মনিটরিং শুরু করায় ক্রেতাদের মাঝে স্বস্তি দেখা দিলেও অসাধু ব্যবসায়ীরা আতঙ্কে পড়ে। তারা জেল জরিমানার ভয়ে তাৎক্ষণিকভাবে তাদের ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য কেজি প্রতি ২/১ টাকা কমিয়ে দেয় বলে জানা গেছে।
 সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদ বলেন, করোনাভাইরাসের প্রভাবে বাজারে নিত্যপণ্যের মূল্য যাতে স্বাভাবিক থাকে সেজন্য প্রতিদিনই অভিযান পরিচালনা করা হবে। এর আগে গত শুক্রবার বাজার মনিটরিং করেন সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার।

পুরোনো সংবাদ

নীলফামারী 8281303236127146819

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item