নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় যুক্তরাজ্য

ডেস্কঃ
বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণে দেখতে চায় যুক্তরাজ্য। আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার অ্যালিসন ব্লেক।

বৈঠক শেষে ব্লেক সাংবাদিকদের বলেন, ‘আগামী সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু দেখতে চায় যুক্তরাজ্য। সে লক্ষ্যে প্রয়োজন সব রাজনৈতিক দলের অংশগ্রহণ। আমরা বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক নির্বাচন প্রক্রিয়া নিশ্চিত করতে এসেছি। যাঁরা এ লক্ষ্যে কাজ করছেন তাঁদের সমর্থন জানাতে এসেছি। কমিশনের সঙ্গে ভালো আলোচনা হয়েছে। আগামী সংসদ নির্বাচনের রোডম্যাপ নিয়েও ফলপ্রসূ আলোচনা হয়েছে।’

নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, নতুন কমিশনকে অভিনন্দন জানিয়েছেন ব্রিটিশ হাইকমিশনার। বৈঠকে রাষ্ট্রদূত আগের কিছু নির্বাচনের নেতিবাচক কিছু দিক তুলে ধরেছেন।

ইসি সচিব বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন অন্তর্ভুক্তিমূলক হয়নি উল্লেখ করে অ্যালিসন ব্লেক ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনের নেতিবাচকতাও তুলে ধরেন। তিনি অন্তর্ভুক্তিমূলক ও সবার অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের কথা বলেছেন।

মোহাম্মদ আবদুল্লাহ জানান, কমিশনের একই উদ্দেশ্য বলে রাষ্ট্রদূতকে জানান সিইসি। আগামী সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ও দেশি-বিদেশি সবার কাছে গ্রহণযোগ্য করতে চান বলেও উল্লেখ করেন সিইসি। এই নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

ইসি সচিব আরো জানান, বৈঠকে সিইসি বলেছেন, আগামী নির্বাচনে বড় চ্যালেঞ্জ হচ্ছে সব দলকে নির্বাচনে আনা এবং আইনশৃঙ্খলা পরিস্থিত স্বাভাবিক রেখে নির্বাচন করা। সংলাপের মাধ্যমে রাজনৈতিক দলের সঙ্গে কমিশনের যে দূরত্ব রয়েছে সেটি কমে আসবে এবং সবাই নির্বাচনে আসবে বলেও তিনি আশাবাদী

পুরোনো সংবাদ

প্রধান খবর 17317505468481645

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item