সৈয়দপুরে আইএফডিসি উদ্যোগে কৃষক প্রশিক্ষণ, শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
:
 নীলফামারীর সৈয়দপুরে ব্রিধান - ২৯ এবং ওসিপি মিশ্র সারের ওপর এক কৃষক প্রশিক্ষণ, শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ওসিপি ফাউন্ডেশন এর অর্থায়নে টেকসই মাটি ব্যবস্থাপনা অংশ  কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ওই কৃষক প্রশিক্ষণ, শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়। বুধবার (৩০ মে) বিকেলে সৈয়দপুর উপজেলার ১ নম্বর কামারপুকুর ইউনিয়নের পাকাতিপাড়ায় নীলফামারী কৃষি সম্প্রসারনের সহযোগিতায় আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র (আইএফডিসি) ওই অনুষ্ঠানের আয়োজন করে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) কৃষিবিদ মো. আবুল কাশেম আযাদ।
বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ মোছা. হোমায়রা মন্ডল ।
এলাকার কৃষক মো. রফিকুল  ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আসাদুজ্জামান আশা।
এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের (আইএফডিসি) ফিল্ড কো-অর্ডিনেটর আবু জাফর, কৃষক মো. রফিকুল ইসলাম ও রাশেদুন্নবী মানিক প্রমূখ।
অনুষ্ঠানটি উপস্থাপনা করেন উপসহকারী কৃষি কর্মকর্তা বাসুদেব দাস।
এ সময় ওসিপি সার প্রয়োগের মাধ্যমে এলাকার কৃষক মো. রফিকুল ইসলামের ২০ শতক জমিতে উৎপাদিত ব্রিধান ২৯ জাতের ধান কর্তন করা হয়।
  প্রদর্শনী প্লটের শস্য কর্তন ও মাঠ দিবসের আলোচনা সভায় এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, সাংবদিক ও কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন। আইএফডিসি ফিল্ড কো-অর্ডিনেটর আবু জাফর জানান, ওসিপি ফাউন্ডেশনের অর্থায়নে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায়  উপজেলার কামারপুকুর কৃষি ব্লকে টেকসই মাটি ব্যবস্থাপনা অংশ কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষক রফিকুল ইসলামের ২০ শতক জমিতে ব্রিধান-২৯ এর প্রদর্শনী প্লট করা হয়। 
এর আগে একই স্থানে অনুষ্ঠিত কৃষক প্রশিক্ষণে ৩০ জন কৃষক -কৃষাণী অংশ নেয়। এটি পরিচালনা করেন আইএফডিসি ফিল্ড কো-অর্ডিনেটর আবু জাফর। 

পুরোনো সংবাদ

নীলফামারী 7229500937024701204

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item