১৫ দিনের মধ্যে ভিয়েতনাম থেকে আসছে চালের প্রথম চালান

ডেস্ক-
ভিয়েতনাম থেকে আগামী ১৫ দিনের মধ্যে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে আমদানি করা চালের প্রথম চালান। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবন কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে এ কথা জানিয়েছেন বাংলাদেশে নবনিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্রান ভ্যান খোয়া। বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ কথা জানান।

ইহসানুল করিমের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, ভিয়েতনাম থেকে চাল বাণিজ্যের সমঝোতা স্মারক চুক্তির মেয়াদ আরো বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীর কাছে সন্তুষ্টি প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রদূত।

এ বিষয়ে শেখ হাসিনা বলেন, ‘যে কোনো সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলায় আমরা অতিরিক্ত খাদ্যশস্য মজুদ রাখতে চাই।’

ভিয়েতনামের আর্থসামাজিক উন্নয়নের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, যুদ্ধের পর এই দেশটি উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। তিনি বলেন, ‘ভিয়েতনাম আমাদের জন্য একটি উদাহরণ এবং আমরা একে অনুসরণ করি। আমরাও ভিয়েতনামের মতো স্বাধীনতার জন্য যুদ্ধ করেছি।’

বাণিজ্য ও সংস্কৃতির মতো বিভিন্ন বিষয়ে বাংলাদেশ ও ভিয়েতনাম নিজেদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করতে পারে বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। দারিদ্র্যকে উন্নয়নশীল দেশগুলোর প্রধান সমস্যা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র্যের বিরুদ্ধে দুই দেশ একত্রে যুদ্ধ করতে পারে। এতে সহজে সাফল্য আসবে বলেও মনে করেন তিনি।

এ সময় ভিয়েতনামের অবিসংবাদিত নেতা হো চি মিনের ওপর লেখা একটি বই প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন রাষ্ট্রদূত। সেই সঙ্গে বাংলাদেশে জিডিপির ৭ দশমিক ২৪ শতাংশ প্রবৃদ্ধির প্রশংসাও করেন তিনি।

পুরোনো সংবাদ

প্রধান খবর 7218422363107441882

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item