ক্যাম্পাস সন্ত্রাস ও জঙ্গি মুক্ত রাখতে চাই : ইবি প্রো-ভিসি

হুমায়ুন কবীর জীবন,ইবি প্রতিনিধি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আহবানে, ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে হলি আর্টিজান রেস্টুরেন্ট, গুলশান ও শোলাকিয়া ঈদগায় মর্মন্তুদ জঙ্গি হামলার প্রতিবাদে ও জাতীয় স্থিতিশীলতা বিনষ্টের ষড়যন্ত্রের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন, র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষ্যেে সোমবার বেলা ১১টায় প্রশাসন ভবন চত্বর থেকে এক বিশাল প্রতিবাদ র‌্যালি বের করা হয়। র‌্যালিতে বিভিন্ন পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবন চত্বরে শেষ হয়।

এেরপর সেখানে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, ইবি ক্যাম্পাস সন্ত্রাস ও জঙ্গি মুক্ত রাখতে চাই। এজন্য স্ব স্ব অবস্থান থেকে আমাদের উপর অর্পিত দায়িত্ব পালন করতে হবে। তিনি শিক্ষকদের প্রতি আহবান রেখে বলেন, আপনারা অবশ্যই পাঠদানকালে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ডের যে ভয়াবহতা তা নিয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনা করবেন। প্রো-ভিসি বলেন, এ দেশ এগিয়ে চলেছে, অচিরেই মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। দেশের এই উন্নয়ন কাজ বাধাগ্রস্থ করতেই একটি গোষ্ঠী  জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ড করছে। তারা ধর্মের দোহাই দিয়ে নিরীহ মানুষদের হত্যা করছে। তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম, মানবতার ধর্ম। ইসলাম ধর্ম কখনো সন্ত্রাস ও জঙ্গি কর্মকান্ড সমর্থন করে না। এদেশের বুকে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ড করে পার পাওয়া যাবে না। সন্ত্রাসী ও জঙ্গি হামলার সাথে যারা জড়িত প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে তাদের উপযুক্ত বিচার হবেই।

বাংলা বিভাগের প্রফেসর বিশিষ্ট গবেষক প্রফেসর ড. আবুল আহসান চৌধরী তাঁর বক্তৃতায় বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে মতান্তর আছে কিন্তু মনান্তর নেই। তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে টেকনাফ হতে তেতুলিয়া পর্যন্ত সন্ত্রাস ও জঙ্গি বিরোধী যে প্রতিবাদ শুরু হয়েছে তা দেশবাসী সমর্থন করেছে। ইসলাম ধর্মের সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী দর্শন তরুনদের সামনে জোরালোভাবে তুলে ধরতে ধর্মবক্তাদের প্রতি আহবান জানান ড. আবুল আহসান চৌধুরী।

তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের সহকারী পরিচালক রাজিবুল ইসলামের সঞ্চালনায় আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ রুহুল আমিন, প্রভোস্ট কাউন্সিলের সভাপতি প্রফেসর ড. ইকবাল হোছাইন, ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন, প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ এমতাজ হোসেন, কর্মকর্তা সমিতির সভাপতি মোঃ শামছুল ইসলাম জোহা, সহায়ক কর্মচারী সমিতির সভাপতি উকিল উদ্দিন ও সাধারণ কর্মচারী সমিতির সভাপতি মোঃ আতিয়ার রহমান। পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্যদিয়ে আলোচনাসভা শুরু করা হয়। শুরুতেই হলি আর্টিজান রেস্টুরেন্ট ও শোলাকিয়া ঈদগায় জঙ্গি হামলায় নিহতদের স্মরণে ১মিনিট নিরবতা পালন এবং আলোচনাসভা শেষে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 2190510551751672737

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item