খুলনায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চীনকে হটিয়ে দিল ভারত

ডেস্কঃ
এশিয়ার শক্তিশালী দেশ চীনকে হটিয়ে খুলনায় তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশের সঙ্গে একটি বড় চুক্তি করতে যাচ্ছে ভারতের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেড (বিএইচইএল)। ১৬০ কোটি ডলারের এ বিদ্যুৎকেন্দ্রের চুক্তি চলতি মাসেই স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। ব্রিটেনের প্রভাবশালী সংবাদমাধ্যম রয়টার্স সোমবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ভারত ও বাংলাদেশের কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, খুলনায় বড় ধরনের তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য বাণিজ্যিক প্রতিযোগিতা চলছিল এ অঞ্চলের দুই প্রধান শক্তিশালী দেশ ভারত ও চীনের মধ্যে। সেই লড়াইয়ে চীনকে হটিয়ে দিয়েছে ভারতের বিএইচইএল। বেশ কয়েক বছরের আলোচনার পর ১৩২০ মেগাওয়াট মতাসম্পন্ন এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি হতে যাচ্ছে ২৮ ফেব্রুয়ারি।

খবরে বলা হয়, শ্রীলংকায় উন্নয়নমূলক বিভিন্ন প্রকল্পে সাম্প্রতিক সময়ে সফলতা দেখিয়েছে চীন। এর মাধ্যমে তারা এ অঞ্চলে আধিপত্য বিস্তারের একটি প্রচেষ্টা দেখিয়েছে। একই সঙ্গে খুলনায় এ প্রকল্পের কাজ বাগিয়ে নেওয়ার চেষ্টা করে দেশটি। কিন্তু ভারত তাদেরকে সফল হতে দেয়নি।
ভারত সরকারের এক কর্মকর্তা বলেছেন, ভারত সরকারের বৈদেশিক বিনিয়োগে সহায়ক এক্সিম ব্যাংক বিএইচইএল’কে প্রকল্পের শতকরা প্রায় ৭০ ভাগ অর্থ দেওয়ার প্রস্তাবে সমর্থন দিয়েছে। ত্র  ক্ষেত্রে শতকরা প্রায় ১ ভাগ সুদ ধরা হবে।

খুলনা প্রকল্প নিয়ে এই ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ডেভিড রাসকুউনহা বলেন, এ প্রকল্প নিয়ে এক্সিম ব্যাংক খুবই ইতিবাচক ভূমিকায়। এ প্রকল্প এগিয়ে নিতে চাই আমরা।

প্রতিবেদনে বলা হয়েছে, খুলনায় এ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের কাজ হবে ভারতের কোনো বিদ্যুৎবিষয়ক সংস্থার সবচেয়ে বড় বৈদেশিক প্রকল্প। তাদের প্রকল্প রয়েছে রুয়ান্ডা ও শ্রীলংকায়। তবে বাংলাদেশের এ প্রকল্প সবচেয়ে বড়।


পুরোনো সংবাদ

প্রধান খবর 2338530746829672132

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item