দেবীগঞ্জে ভর্তূকি মুল্যে কৃষকের মাঝে কম্বাইন হারভেষ্টার বিতরণ


সিনিয়র রিপোর্টার- পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে সরকারের ভর্তূকি মুল্যে স্থানীয় দুই কৃষকের মাঝে ধান ও গম এবং ভুট্টা কাটার আধুনিক যন্ত্র ইয়ানমার ও এসিআইর দুটি বড় কম্বাইন হারভেষ্টার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (২১ এপ্রিল) বিকালে উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রতয় হাসান স্থানীয় কৃষক মুন্সিপাড়ার শাহজাহান ও পেড়ালবাড়ী গ্রামের ফনি ভ‚ষনের হাতে কম্বাইন হারভেষ্টারের চাবি তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা শামীম ইকবাল, উপ-সহকারী শষ্য সংরক্ষন কর্মকর্তা আঃ বারী সহ আরো অনেকেই।
উপজেলা কৃষি কর্মকর্তা জানান, সরকারের পরিচালন বাজেটে কৃষি যন্ত্রপাতি সহায়তা কর্মস‚চীর আওতায় এ দুটি কম্বাইন হারভেষ্টার বিতরণ করা হয়েছে। বিতরণকৃত এ দুটি যন্ত্রের মুল্য হচ্ছে ৪৯ লক্ষ টাকা। সরকার ৫০% ভ‚র্তুকিতে তা কৃষকদের মাঝে বিতরণ করেন।এর আগে এই যন্ত্রটি অন্য এলাকা থেকে ভাড়া করে এনে স্থানীয় কৃষকরা তাদের ধান কর্তন করতেন। এ উপজেলায় দুটি হারভেষ্টার বিতরণ করায় স্থানীয় কৃষকের কষ্ট লাঘব হবে।
তিনি আরো বলেন, এ আধুনিক কৃষি যন্ত্রের মাধ্যমে এক সঙ্গে ধান,গম ও ভুট্টা কাটা, মাড়াই, ঝাড়া ও বস্তাবন্দী করা হয়। এতে কৃষকের শ্রম, শ্রমিক, সময় ও অর্থের অনেক সাশ্রয় হয়ে থাকে। শ্রমিক সংকটের ফলে দিন দিন কৃষকের মাঝে এ যন্ত্রের চাহিদা বৃদ্ধি পাচ্ছে ।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 7243966782162534465

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item