জলঢাকায় যুব নেটওয়ার্কের উদ্যোগে বৃক্ষ রোপন

মর্তুজা ইসলাম,জলঢাকা প্রতিনিধিঃ 
রংধনু যুব নেটওয়ার্কের সদস্যগন জলঢাকা উপজেলার কৈমারী ইউনিয়নের ৫০০ দরিদ্র পরিবারের মধ্যে ফলজ বৃক্ষের চারা বিতরন করেন এবং নিয়মানুযায়ী চারা রোপনে সহায়তা করেন।

”দরিদ্র পরিবারের লোকদের ফল ক্রয় করে খাওয়ার সামর্থ্য নেই এবং তারা অপুষ্টিতে ভোগে।
এই অপুষ্টির অভাব পূরণ করার জ্ন্যই আমরা এই ফলজ বৃক্ষ রোপন করার উদ্যোগ গ্রহন করি,” বললেন আজপিয়া আক্তার, সভাপতি, রংধনু যুব নেটওয়াক । আজপিয়া আরও বলেন, প্রতিনিয়ত আমাদের এলাকায় যে হারে গাছ কাটা হচ্ছে সেই হারে গাছ লাগানো হচ্ছে না । ফলে প্রতি বছরই বন্যা, খরা দেখা দিচ্ছে । এতে জানমালের ব্যাপক ক্ষতি হচ্ছে । প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর আর্থিক সহায়তায় উদয়াঙ্কুর সেবা সংস্থা (ইউএসএস)  জলঢাকা উপজেলার ইউনিয়ন পর্যায়ে যুব নেটওয়াক গঠন করেছে । এই যুব নেটওয়ার্ক তৈরীর উদ্দেশ্য হচ্ছে তাদের নিজস্বএলাকায় শিশু ও যুবদের অধিকার রক্ষায় কাজ করা । বিভিন্ন সামাজিক সমস্যা চিহ্নিত করে সামাজের লোকদের সম্পৃক্ত করে সে সকল সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহন করা ।

এই যুব নেটওয়ার্ক প্রতি ৩ মাস পর পর সভা করে ।
নিজেদের কার্যক্রম নিয়ে আলোচনা করে এবং পরবর্তী ৩ মাসে কি কি কাজ হবে তা নির্ধারণ করে একটি কর্মপরিকল্পনা তৈরী করেন । গত জুন মাসের সভায় যুব নেটওয়ার্কের সদস্যগন চারা গাছ লাগানোর সিদ্ধান্ত গ্রহন করেন ।
পরিকল্পনা অনুযায়ী তারা তাদের এই মহৎ উদ্যোগের বিষয়টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও অন্যান্য সদস্য ও সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা দলের সদস্যদের সাথে আলোচনা করে তাদের নিকট থেকে অর্থ সংগ্রহ করে আগষ্ট ২০১৯ মাসে গাছের চারা রোপন করেন ।


কৈমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল হক বাবু বলেন,  ”রংধনু যুব নেটওয়ার্কের সদস্যগন খুবই কর্মঠ । গাছের চারা বিতরনের প্রস্তাবটি তারাই প্রথম আমার সাথে আলোচনা করে । সাথে সাথে আমি তাদের প্রস্তাবটি সমর্থন করি । সমাজ উন্নয়নে তাদের নতুন নতুন চিন্তাভাবনাকে আমি স্বাগত জানাই” । তিনি আরোও বলেন, আমরা যদি দেশের যুব সমাজকে এইভাবে উন্নয়নমূলক কাজে জড়িত করি তাহলে আমরা প্রাকৃতিক দুর্যোগ কমাতে পারব ।

পুরোনো সংবাদ

নীলফামারী 7719713802411898866

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

শিল্প-সাহিত্য

ফেসবুক লাইকপেজ

তারিখ অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item