ডোমারে ম্যানেজিং কমিটির নির্বাচন বাতিলের দাবীতে বিক্ষোভ ও স্কুলে তালা

ভোটার ১৯৩,  ভোট পড়েছে ১২টি ,বাতিল ৪


আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টার-ডোমারে চুপিসারে স্কুলের ম্যানেজিং কমিটির দাতা সদস্য নির্বাচন ,ক্রুটিপূর্ন ভোটার তালিকা দিয়ে ভোট করার প্রতিবাদে ও নির্বাচন বাতিলের দাবীতে বিক্ষোভ,মানববন্ধন ও স্কুলে তালা দিয়েছে অভিভাবকরা।সোমবার সকালে (৪ মার্চ) উপজেলার পাঙ্গা মটুকপুর ইউনিয়নের দক্ষিণ মটুকপুর উচ্চ বিদ্যালয়ে এই ঘটনা ঘটে।
জানা গেছে ,ম্যানেজিং কমিটির ৯জন সদস্যর মধ্যে ছয়জন অভিভাবক প্রার্থী নির্বাচন স্থগিত করার জন্য নীলফামারী-১ আসনের সংসদ সদস্যসহ বিভিন্ন কর্তৃপক্ষ  বরাবরে গত ২৮ ফেব্রুয়ারী আবেদন জানান। কর্তৃপক্ষ  তদন্তপুর্বক প্রতিবেদন দাখিলের জন্য নিদের্শ দিলে উপজেলা একাডেমিক সুপার ভাইজার সাইফুল ইসলাম অভিযোগকারীদের না ডেকে মনগড়া প্রতিবেদন দাখিল করেন বলে অভিভাবক সদস্য আনিছুর রহমান জানান। সোমবার নির্বাচন শুরুর দুই ঘন্টা আগে নয়জন প্রার্থীর মধ্যে ছয়জন প্রার্থী নির্বাচন বর্জন করেন।প্রধানশিক্ষকের কক্ষটিসহ স্কুলের সব কক্ষ বন্ধ।ভোটের কোন লক্ষন দেখা যায়নি।আর স্কুলের সামনেই অভিভাবকরা বিক্ষোভ করায় স্কুলের পিছন দিক দিয়ে ভয়ে প্রধান শিক্ষক শামসুল হক পালিয়ে চলে যান বলে জানান অভিভাবকরা। সকাল সাড়ে নয়টায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও রির্টানিং কর্মকর্তা মোছাঃসাকেরিনা বেগম স্কুলে এসে স্কুল বন্ধ দেখতে পেয়ে প্রধান শিক্ষককে ফোনে স্কুলে আসতে বলেন। প্রধান শিক্ষক সকাল পৌনে দশটায় স্কুলে আসেন। এদিকে এলাকাবাসী স্কুলের সামনে মানববন্ধন ও বিক্ষোভ করছিলেন। এ সময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাকেরিনা বেগম ও থানার এসআই আব্দুল লতিফ আন্দোলনকারীদের সাথে কথা বলে তালা খুলে দেওয়ার অনুরোধ জানালে তারা তালা খুলে দেন। পরে মাধ্যমিক অফিসের কর্মকর্তারা  ভোটের বাক্স সিলগালাসহ ভোটের প্রস্তুতি শুরু করেন। নির্বাচনে নয়জন প্রার্থীর মধ্যে ছয়জন নির্বাজন বর্জন করেন। অপর তিন প্রার্থী আনোয়ার হোসেন,শরিফুল ও আশরাফ নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেন চার সদস্যর জন্য। নির্বাচনে মোট ১৯৩ জন ভোটারের মধ্যে মাত্র ১২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে বাতিল হয় চারটি ভোট ।
এদিকে নির্বাচন বর্জনকারী প্রার্থীরা বলেন,আমাদের আন্দোলনের সাথে সবাই একমত বলে কেউ ভোট দিতে আসেনি। তারা সাজানো নির্বাচনের ফলাফল ঘোষনা না দেওয়ার দাবী জানান।
 এ ব্যাপারে  বর্তমান ম্যানেজিং কমিটির সভাপতি এস,এম গোলাপ হোসেন জানান, খলিল রহমানের নেতৃত্বে কিছু অভিভাবক মনোনয়ন দাখিল করেছে,তা প্রত্যাহারও করেনি,আবার ভোটারকে ভোট কেন্দ্রে আসতে বাধা দিচ্ছে ।ভয়ভীতি দেখিয়ে ভোটারকে ফেরত দিচ্ছে ।
এ ব্যাপারে দক্ষিণ মটুকপুর উচ্চবিদ্যালয়ের প্রধানশিক্ষক মোঃ সামছুল হক জানান,খলিল রহমানের নেতৃত্বে কিছু অভিভাবক যথাসময়ে অভিযোগ না করায় বিধিমোতাবেক চুড়ান্ত ভোটার তালিকায় ভোট নেওয়া হচ্ছে ।পরিকল্পিতভাবে  গনতান্ত্রিক প্রক্রিয়া ব্যহত করে শিক্ষার পরিবেশ নষ্টের পায়তারা করছে তারা । আমার অজান্তে ,ভোটার লিষ্টে কিছু ক্রুটি থাকতে পারে ।
উপজেলা মাধ্যমিক অফিসার ও রির্টানিং কর্মকর্তা মোছাঃসাকেরিনা বেগম জানান, স্কুল কর্তৃপক্ষ নির্বাচনের কোন পরিবেশ তৈরি করতে পারেনি। এমনকি বুদ ও ভোটের কক্ষ আমাদের অফিসের লোকজন এসে ঠিক করেছে। কোন শিক্ষক স্কুলে ছিল না।স্কুলে এসে কক্ষ তালাবন্ধ থাকার কথা স্বীকার করে তিনি বলেন, প্রতিবাদকারীদের সাথে আলোচনা করলে তারা তালা খুলে দেয়। ১৯৩ জন ভোটারের মধ্যে মাত্র ১২ জন ভোটার ভোট দেন।  

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 2900676838732474009

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item