ফুলবাড়ীতে ভোক্তা অধিকার আইনে মালামাল ধ্বংসসহ জরিমানা আদায় ॥

মেহেদী হাসান উজ্জ্বল,ফুলবাড়ী(দিনাজপুর)প্রতিনিধি

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার প্রথম শ্রেনীর পৌর শহরে ভোক্তা অধিকার আইনে ১৫ হাজার টাকা জরিমানা আদায় ও মেয়াদ উর্ত্তীণ কোমল পানীও ও ব্যাকারী খাদ্য ধ্বংস করা হয়েছে। আজ সোমবার ফুলবাড়ী উপজেলার পৌর শহরের বিভিন্ এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়। ভোক্তা অধিকার বিরোধী কার্য ও অপরাধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুর কার্যালয়ের সহকারি পরিচালক মমতাজ বেগম অভিযান পরিচালনা করে অস্বাস্থ্যকর,মেয়াদ উর্ত্তীণ কোমল পানীয় ও বেকারী খাদ্য ধ্বংস করেন।

অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরন - যা মানুষের জীবন বা স্বাস্তের জন্য ক্ষতিকর হয় এমন কোন প্রক্রিয়ায় যা কোন আইন বা বিধির অধিন নিসিদ্ধ করা হয়েছে। ভোক্তা অধিকার আইনের এই ৪৩ ধারায়  ২ বছর কারাদন্ড এবং ১ লাখ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডের বিধান রয়েছে।
 
অপর দিকে ভোক্তা অধিকার আইনের ৫১ ধারায় মেয়াদ উত্তীর্ন পন্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা আইনত অপরাধ। এতে ১ বছরের কারাদন্ড বা অনধিক ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।
অভিযান পরিচালনার সময় তার সাথে দিনাজপুর প্রেসক্লাবের ও দিনাজপুর জেলা ক্যাব এর নির্বাহী সদস্য মাসউদ রানা, ফুলবাড়ী উপজেলা প্রেসক্লাবের প্রচার সম্পাদক ও বিজয় টিভির বিভাগীয় সহকারী ব্যুরো প্রধান কমল চন্দ্র রায়,ফুলবাড়ী থানার উপ-পরিদর্শক নজরুল ইসলামসহ সঙ্গীয় ফোর্স সঙ্গে ছিলেন।

মমতাজ বেগম জানান, ফুলবাড়ী শহরের দক্ষিণ বাসুদেবপুরস্থ প্রত্যাশা এগ্রো ফুডস্ এর ৫ হাজার টাকা,সততা বেকারী হতে ৩ হাজার টাক,বাসস্ট্যান্ড এলাকার ইফতি কনফেকশনারী হতে ৫ হাজার টাকা,মা-বাবা হোটেল ২হাজার টাকা মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুরের সভাপতি ও জেলা প্রশাসক মীর খায়রুল আলম জানান, বিভিন্ন ভাবেই আমাদের জনস্বাস্থ্য সুরক্ষার জন্য অভিযান চলছে। জেলার প্রতিটি উপজেলায় তা চলমান থাকবে।

পুরোনো সংবাদ

দিনাজপুর 6030288548778222786

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item