ঠাকুরগাঁওয়ে শিশু নাদিরা হত্যায় দুই নারীর যাবজ্জীবন কারাদণ্ড


আব্দুল আউয়াল ঠাকুরগাঁও প্র‌তিনি‌ধি:
ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় শিশু নাদিরা বেগম হত্যায় প্রতিবেশি মাজেদা খাতুন (৪৫) ও তহমিনা (৪২) কে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

বৃহস্পতিবার দুপুরে ঠাকুরগাঁও অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক মোঃ হায়দার আলী এ রায় ঘোষণা করেন । এছাড়াও দুই নারী আসামীকে ১০ হাজার টাকা অর্থদন্ড ও অনাদায়ে আরও ৩ মাসের সশ্রম কারাদন্ড প্রদান করেছে আদালত। রায় ঘোষণার সময় আসামী দুইজন উপস্থিত ছিলেন। 

দণ্ডপ্রাপ্ত নারীরা হলেন:- পীরগঞ্জ উপজেলার চাঁদগাঁও গ্রামের মৃত তারাবুদ্দীনের স্ত্রী মোছাঃ মাজেদা খাতুন (৪৫) ও একই গ্রামের ভুবন আলীর স্ত্রী মোছা: তহমিনা (৪২)। 

মামলার বিবরণে বলা হয়, বসতভিটার ৫ শতক জমি নিয়ে দীর্ঘদিন ধরে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার চাঁদগাঁও গ্রামের বাসিন্দা মহসিন আলীর সঙ্গে বিরোধ চলছিল প্রতিবেশি মাজেদা খাতুনের। এরই জের ধরে মহসিনকে ফাঁসানোর জন্য গত ২০১৪ সালের ১৭ এপ্রিল দুপুরে বাড়িতে কেউ না থাকার সুযোগে প্রতিবেশী আব্দুল কুদ্দুসের ৫ বছরের কন্যাশিশু নাদিরা বেগম (৫) কে বাড়ি থেকে ডেকে নিয়ে যায় আসামী মাজেদা খাতুন ও তাঁর সৎ ভাইয়ের স্ত্রী তাহমিনা। এরপর পূর্বপরিকল্পিতভাবে মাজেদা খাতুন ও তাহমিনা ওই কন্যা শিশুকে শ্বাসরোধ করে হত্যা করে বাড়ির পার্শ্বে ভুট্টা ক্ষেতে ফেলে রাখে। এরপর আসামীরা এলাকায় গুজব ছড়ায় শিশু নাদিরাকে মহসিন হত্যা করেছে। 

খবর পেয়ে পীরগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল থেকে শিশু নাদিরা বেগমের লাশ উদ্ধার করেন। 

গত ২০১৪ সালের ১৭ এপ্রিল শিশু নাদিরা বেগমের বাবা আব্দুল কুদ্দুস বাদী হয়ে মহসিন আলীকে আসামী করে পীরগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। 

গত ২০১৪ সালের ১৮ এপ্রিল মামলার তদন্তকারী কর্মকর্তা পীরগঞ্জ থানার এস.আই মোঃ ওয়াহেদ জিজ্ঞাসাবাদের জন্য মামলার স্বাী মাজেদাকে নিজ হেফাজতে নেন। এসময় শিশু নাদিরা বেগমকে শ্বাসরোধ করে হত্যা করেছে বলে স্বীকার করেন মাজেদা খাতুন ও তাঁর সৎ ভাইয়ের স্ত্রী তহমিনা। পরদিন ১৯ এপ্রিল মাজেদা বেগম ঠাকুরগাঁও বিজ্ঞ ম্যাজিস্ট্রেট আদালতে ১৬৪ ধারায় দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন। 

এরপর মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মো: ওয়াহেদ তদন্ত শেষে গত ২০১৪ সালের ১২ জুন আদালতে আসামী মাজেদা খাতুন ও তহমিনাকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট দাখিল করে। সেই সাথে মামলার সাথে সম্পৃক্ত না থাকায় আসামী মোঃ মহসিন আলীকে মামলা হতে অব্যাহতির জন্য আদালতে প্রার্থনা করে। পরবর্তীতে আদালত চার্জশীট গ্রহণ করে মামলা হতে মহসিন আলীকে অব্যাহতি প্রদান করে। 

পরবর্তীতে মামলাটি বিচার নিষ্পত্তির জন্য গত ২০১৪ সালের ২২ জুলাই ঠাকুরগাঁও বিজ্ঞ দায়রা আদালতে মামলাটি প্রেরণ করেন। গত ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারী বিজ্ঞ আদালত আসামী মোছাঃ মাজেদা খাতুন ও তহমিনার বিরুদ্ধে দন্ডবিধির ৩০২/২০১/৩৪ ধারায় অভিযোগ আমলে নেন। 

রাষ্ট্রপক্ষে আইনজীবী আব্দুল হামিদ বলেন, স্ব্যাপ্রমাণ শেষে আসামী মাজেদা খাতুন ও তহমিনা দন্ডবিধির ৩০২ ধারার অপরাধে দোষী সাব্যস্ত হলে ঠাকুরগাঁও অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক মোঃ হায়দার আলী তাদের যাবজ্জীবন কারাদণ্ডের রায় ঘোষণা করেন। সেই সাথে দুই আসামীকে ১০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত ও অনাদায়ে আরো ৩ মাসের সশ্রম কারাদন্ড প্রদান করা হয়।  

আসামীপক্ষে ছিলেন অ্যাডভোকেট মকবুল হোসেন বাবু ও অ্যাডভোকেট মো: জাকির হোসেন।  

আসামীপক্ষের আইনজীবী মকবুল হোসেন বাবু বলেন, রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে।

পুরোনো সংবাদ

নির্বাচিত 3104285143187127238

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item