ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর বীমা গ্রাহকদের হয়রানী ও প্রতারণার অভিযোগ

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :

বীমা গ্রাহকদের হয়রানী ও প্রতারণার লক্ষে প্রতিশ্রুতির বীমাদাবির টাকা না দিয়ে নিজেদের মনগড়াভাবে চেক প্রদান করার তুলকালাম কান্ড ঘটেছে। বীমা দাবির টাকা তুলতে এসে কোম্পানীর কর্তাব্যক্তিদের দ্বারা গ্রাহকরা লাঞ্ছিত। ঘটনাটি ঘটেছে গতকাল মঙ্গলবার রংপুর নগরীর জুম্মাপাড়াস্থ ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিঃ এরিয়া অফিসে।
জানা গেছে, পীরগঞ্জ উপজেলার ৬নং টুকুরিয়া ইউনিয়নের মোনাইল গ্রামের সফিকুল ইসলামের স্ত্রী সেমী বেগম ১০বছর আগে ১০৮হারে প্রতিমাসে ১০বছর মেয়াদে বীমা করে। ১০বছর মেয়াদ পূরণ হওয়ার ৪মাস আগেই মাঠকর্মী মতিন গ্রাহকের কাছে জমা থাকা রশিদসহ সঞ্চয় বহি নেয়ায় গ্রাহকের কাছে আর কোন ডকুমেন্ট নেই।
এচাড়াও আকমল ও দিলদার বিভিন্ন গ্রাহকদের কারণেÑঅকারণে টাকা দাবিকরা ছাড়াও নানা রকম হয়রানী করে আসতো। কর্মকর্তারা গ্রাহকের সেবা না দিয়ে বিভিন্ন টালবাহানা করতে থাকে। এজন্য আমরা এসব কর্মকর্তা ও মাঠকর্মীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছে।
বীমা গ্রাহক সেমী বেগমের স্বামী সফিকুল ইসলাম প্রথম খবরকে বলেন, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিঃ রংপুর এরিয়া অফিসে টাকা উত্তোলনের জন্য কোম্পানীর লোকজন আজ (মঙ্গলবাল) সকাল ১০টায় ডেকেছিল, তাই স্ত্রী, সন্তানসহ গত সোমবার বিকেলে রংপুরে এসেছি গ্রামের বাড়ি থেকে। কারণ হিসেবে জানান, রংপুর থেকে পীরগঞ্জের প্রত্যন্ত গ্রামাঞ্চল প্রায় ৪০-৫০কিলোমিটার দুর থেকে আসতে হয়। এজন্য আগে-ভাগেই এসেছি। তিনি বলেন, কোম্পানীর লোকজন বীমা করার আগে প্রতিশ্রুতি দিয়ে দিয়েছিল, জমা করা টাকার ˜িগুন টাকাসহ লভ্যাংশ বুঝিয়ে দেয়া হবে। কিন্তু আজ আমাদের হয়রানীর শিকার হতে হলো। একেক সময় একেক রকম কথা বলেন। প্রতিশ্রুতি ভঙ্গ করে ২৬হাজার টাকার স্থলে সাড়ে ১৬হাজার টাকার চেক প্রদান করেন। একই অবস্থা আবু হোসেনের দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার বিনোদনগর ইউনিয়নের কাছদহ গ্রামের মৃত মোবারক আলীর ছেলে মোজাফ্ফর হোসেন প্রতিমাসে ১২৪ টাকা হারে ১০বছর জমা রেখেছেন। তাকে সাড়ে ১৮হাজার টাকার চেক দেয়ায় ক্ষুদ্ধ হয়ে উঠেছেন। এভাবেই কোম্পানীর বীমা গ্রাহকদের বীমা দাবির সমুদয় টাকার চেক প্রদান না করে প্রাপ্য টাকার বিপুল পরিমাণের টাকা গচ্ছা দিতে হচ্ছে গ্রাহকদের। গচ্ছা দেয়া টাকা কার পকেটে যাবে তা নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় বইছে। কোম্পানীর মাঠকর্মীসহ এরিয়া অফিসের কর্তাব্যক্তিরা নিজেদের খেয়ালখুঁশি মতো গ্রাহকদের ঘুরিয়েছেন। গতকাল মঙ্গলবার ছিল বীমা দাবির চেক হস্তান্তর করার নির্ধারিত সময়সীমা। প্রত্যেক গ্রাহককে জানান দেয়া হয়েছিল মঙ্গলবার সকালে নগরীর জুম্মাপাড়াস্থ কোম্পানীর এরিয়া অফিসে আসতে বলেন। কোম্পানীর কথামতো প্রায় ৩০/৩৫ জনসহ প্রায় অর্ধশতাধিকেরও বেশী লোকজন রংপুর ও দিনাজপুর জেলার বিভিন্ন উপজেলার প্রত্যন্ত গ্রাম-গঞ্জ থেকে অফিসে আসে। এর মধ্যে একজন গ্রাহক প্রতিবন্ধীও ছিলেন। সন্ধ্যা হয়ে গেছে, বাড়ি যাবে কিভাবে তাÑনিয়ে তিনি শঙ্কিত হয়ে পড়েন। কারণ বাড়ি তার দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায়। তিনি সকালে এসেছিন, টাকা তুলতে। এদিকে, গতকাল সকাল থেকে বীমাদাবির চেক দেয়া না দেয়াকে কেন্দ্র করে দফায় দফায় কর্মকর্তাদের সাথে বাক-বিতন্ডা বাঁধে। গ্রাহকেরা ক্ষুদ্ধ হয়ে সাংবাদিকদের বিষয়টি জানায়।
সরেজমিনে দেখা যায়, গ্রাহকেরা হই-হুললো, আর ছুটো-ছুটি করছে। কখন পাবে নিজেদের জমা করা বীমা দাবির চেক। ১০বছরে গ্রাহকের জমা করা টাকার দ্বি-গুন লভ্যাংশসহ মেয়াদ শেষে দেয়ার কথা থাকলেও সমুদয় টাকা দেয়া হয় নাই বলে ভুক্তভোগি গ্রাহকেরা মন্তব্য করেন। এসময় অফিসের ম্যানেজার শাহজাহানকে দেখা যায়নি।
এদিকে, কোম্পানীর মাঠকর্মী মতিনের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ অস্বীকার করে বলেন, আমি নতুন করে বীমা করার জন্য ১হাজার টাকা জমা দেয়ার কথা বলেছি। উৎকোচ গ্রহণের জন্য কোন টাকা দাবি করি নাই।
একটি নির্ভরযোগ্য সুত্র জানায়, বীমা কোম্পানীগুলো বিধিÑঅনুযায়ী পরিচালিত না হওয়ায় সাধারণ মানুষ আস্থাহীন হয়ে পড়ছে। কতিপয় ব্যক্তিদের যোগসাজসে বীমা কোম্পানীগুলোর ভাবমুর্তি ক্ষুন্ন করছে অসাধু কর্মকর্তারা।
এব্যাপারে রংপুর অফিসের এক্সিকিউটিভ অফিসার মিজানুর রহমান তার অফিসে সাংবাদিকের উপস্থিতি দেখে আঁতকে ওঠে। তিনি বলেন, নেটের সমস্যার কারণে এমন পরিস্থিতি হয়েছে। এখানে সরকারের নিয়ম অনুযায়ী গ্রাহকদের টাকার চেক দেয়া হয়েছে। বাইরে কেউ যদি কোন অর্থ দাবি করে তার দায়িত্ব আমরা নেব না। ম্যানেজার শাহজাহান স্যার বাহিরে আছেন। কি বলবেন আমাকে বলেন, তার (শাহজাহান) মোবাইল ফোন নম্বর দিতে রাজী হননি। তবে, মতিনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেয়ার জন্য গ্রাহককে পরামর্শ দেন ওই কর্মকর্তা। এবং দিলদার অফিসের কেউ নন বলে দাবি করেন তিনি।
এব্যাপারে এরিয়া ম্যানেজার শাহজাহানের সাথে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

পুরোনো সংবাদ

রংপুর 1188126080928429801

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item