নীলফামারীতে দুইদিন ব্যাপী বিএফএফ-সমকাল বিজ্ঞান বিতর্ক উৎসব শুরু


নির্ণয়,নীলফামারী॥
সারাদেশের ন্যায় অষ্টমবারের মতো নীলফামারীতে শুরু হয়েছে দুই দিন ব্যাপী জেলা পর্যায়ে বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব। আজ বৃহস্পতিবার(৪ মার্চ/২০২১) সকাল ১০টায় “বির্তক মানেই যুক্তি, বিজ্ঞানের মুক্তি” এই প্রতিপাদ্যে জেলা পরিষদ হলরুমে এই উৎসবের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে দৈনিক সমকালের জেলা প্রতিনিধি ইসরাজ জাহান পল্লবীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোখলেছুর রহমান (বিপিএম,পিপিএম), । অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, নীলফামারী ডিবেট ফেডারেশনের প্রধান উপদেষ্টা প্রকৌশলী এসএম শফিকুল আলম ডাবলু, হাসিম হায়দার অপু, সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক জাহারানা রহমান প্রমুখ। 

এসময় বক্তারা বলেন, বিজ্ঞান বিতর্ক মাধ্যমেই শিক্ষার্থীরা যুক্তি ও বিজ্ঞানমনস্ক হবে। আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন ছড়িয়ে দিতে শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক মূল্যবোধ ও সহিষুষ্ণতাস¤পন্ন করে গড়ে তুলতেই বিজ্ঞান বিতর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা স্বপ্ন দেখা বন্ধ করব না। আমাদের স্বপ্নই আমাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। অনেক সীমাবদ্ধতার মধ্যেও আমরা বিজ্ঞানমনস্ক সমাজ গড়ার প্রত্যয়ে এগিয়ে যাচ্ছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার স্বপ্ন আজ তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা বাস্তবায়ন করছেন। 

দৈনিক সমকালের জেলা প্রতিনিধি ইসরাজ জাহান পল্লবী জানান, সব বাধা পেরিয়ে করোনার ভয়কে পিছু ফেলে অষ্টমবারের মতো এই বির্তক উৎসবের আয়োজন করা হয়েছে। দুই দিনে জেলার ৮টি শিক্ষা প্রতিষ্ঠান এতে অংশ নিচ্ছে। আগামীকাল ৫ মার্চ উৎসবের সমাপ্তি ঘটবে। আগামী ১২ থেকে ২৭ মার্চ অনুষ্ঠিত হবে বিভাগীয় পর্যায়ের বিতর্ক এবং ৯ ও ১০ এপ্রিল ঢাকায় বসবে উৎসবের চূড়ান্ত আসর। করোনা মহামারির কারণে গত বছর স্থগিত করতে হয়েছিল উৎসবের অষ্টম আসর। সব সংকট কাটিয়ে নতুন আশায় আবার শুরু হয়েছে স্কুল বিজ্ঞান বিতর্কের সবচেয়ে বড় প্রতিযোগিতা। তিন পর্বের বিতর্কে জেলা ও বিভাগ পর্যায়ের প্রতিযোগিতা শেষে দেশসেরা ১৬টি দল অংশ নেবে জাতীয় পর্যায়ে চূড়ান্ত আসরে।

উল্লেখ যে, তরুণ প্রজন্মকে বিজ্ঞানমুখী এবং তাদের মধ্যে যুক্তিবাদী মানস গড়ে তুলতে ২০১৩ সাল থেকে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) সহযোগিতায় সমকাল সুহৃদ সমাবেশ এ উৎসবের আয়োজন করে আসছে। এ আয়োজনে বিশেষ সহযোগী হিসেবে রয়েছে প্রফেসর'স কারেন্ট অ্যাফেয়ার্স। দুই দিন ব্যাপী নীলফামারী জেলা পর্যায়ে উৎসবে নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয়, নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন্স স্কুল, কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ, ছমির উদ্দিন স্কুল এন্ড কলেজ, রাবেয়া বালিকা বিদ্যা নিকেতন, সৈয়দপুর ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ, ডিমলা রানী বৃন্দারানী সরকারি উচ্চ বিদ্যালয় গুলির তিনজন করে বির্তকক অংশ নেয়। # 


পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 8364991086666828438

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item