পীরগাছায় বাল্য বিয়ে তালাক অবশেষে মামলা

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)প্রতিনিধিঃ

বিয়ের বয়স হতে না হতে সংসার জীবনের ইতি টানলো মাদ্রাসা পড়–য়া নবম শ্রেণীর এক শিক্ষার্থী। ঘটনাটি ঘটেছে রংপুরের পীরগাছার তাম্বুলপুর ইউনিয়নের মাস্টারপাড়া গ্রামে। ভূয়া জন্মসনদ দিয়ে একাধিক বিয়ে রেজিঃষ্ট্রি করে নিকাহ রেজিঃষ্টার হাতিয়ে নিচ্ছেন মোটা অংকের টাকা।
মামলা ও এলাকাবাসী সুত্রে জানা যায়, উপজেলা তাম্বুলপুর ইউনিয়নের মাস্টার পাড়া গ্রামের আইয়ুব হোসেন এর মেয়ে মুক্তা আক্তার(১৩)গত ২০১৪ সালে তাম্বুলপুর দ্বি-মূখী দাখিল মাদ্রাসা থেকে জেডিসি পাস করেন। পরের বছরেই গত ১১ মে/২০১৫ তারিখে একই গ্রামের সুরত আলীর ছেলে রাশেদুল ইসলাম এর সাথে বিবাহ হয়। তাম্বুলপুর ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত নিকাহ রেজিঃষ্টার জামায়াত নেতা নুরুল ইসলাম সিরাজী ছেলে-মেয়ের বয়সের তোয়াক্কা না করে সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে অজ্ঞাত কারণে মাদ্রাসা পড়–য়া নবম শ্রেণির শিক্ষার্থীর বিয়ে রেজিঃষ্ট্রি করেন। মুক্তা আক্তার এর বয়স ১৩ হলেও বিয়ে রেজিঃষ্ট্রি করার সময় ১৮ বছর উল্লে¬খ করা হয় এবং ছেলের বয়স ২১ দেখানো হয়। এদিকে ঘর-সংসার করাকালে রাশেদুল ইসলাম ও তার পরিবারের লোকজন যৌতুকের দাবীতে মুক্তা আক্তারকে প্রায় মারপিট করতো। গত ১০ মার্চ যৌতুকের দাবীতে মুক্তা আক্তার ওরফে মুক্তা রানীকে তার স্বামী রাশেদুল ও পরিবারের লোকজন মারপিট করেন এবং তাকে জোর পূর্বক বাবার বাড়িতে পাঠিয়ে দেন। রাশেদুল ইসলাম কৌশলে গত ১৭ সেপ্টেম্বর ১৮নং ওয়ার্ড মুন্সি পাড়া সদর রংপুর কাজী অফিস এর মাধ্যমে গোপনে মুক্তা আক্তারকে তালাক প্রদান করেন। তালাক দেওয়ার বিষয়টি রাশেদুল ইসলাম গোপন রেখে ২০ সেপ্টেম্বর মেয়ের বাবার বাড়ীতে মীমাংসার জন্য স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে সালিশী বৈঠক হয়। সালিশী বৈঠকে কথা কাটাকাটি হলে এক পর্যায়ে রাশেদুল ও তার লোকজন আবারো মেয়েকেসহ উপস্থিত তার আত্মীয় স্বজনকে মারপিট করেন। মারপিট করায় মুক্তা আক্তার অসুস্থ হলে তাকে তাৎক্ষণিকভাবে পীরগাছা উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ভর্তি করা হয়। এব্যাপারে মুক্তা আক্তার বাদী হয়ে গত ২৭ সেপ্টেম্বর রাশেদুল ইসলামসহ ৪জনের নাম উল্লেখ করে আদালতে একটি মামলা দায়ের করেন। মামলায় মুক্তা আক্তার এর বয়স ২২ ও ছেলে রাশেদুল ইসলাম এর বয়স ২৮ উল্লেখ করা হয়েছে। দুজনের কোন বয়সের সত্যতা নাই বলে একাধিক সুত্রে জানা যায়।
বাল্য বিয়ে পড়ানোর বিষয়ে মাওলানা সোলায়মান আলী বলেন, সমাজের অনুমতি সাপেক্ষে আমি বিয়ে পড়াইছি মাত্র। চরাঞ্চলে বাল্য বিবাহ রেজিঃষ্ট্রি হলে বিয়ে পড়াতে দোষ কোথায়।
বাল্য বিয়ে রেজিঃষ্ট্রি করার বিষয়ে তাম্বুলপুর নিকাহ রেজিঃষ্টার নুরুল ইসলাম সিরাজী এর মোবাইলে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।

পুরোনো সংবাদ

রংপুর 4538472171352334485

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item