ফল বিপর্যয়ের ছোয়া লাগেনি নীলফামারী সরকারী কলেজে,গত বছরের চেয়ে এগিয়েছে একধাপ।


ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৩০ জুলাই॥
এবারে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সরাদেশের ফল বিপর্যয়ের ছোয়া লাগেনি নীলফামারী সরকারী কলেজে। পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে গত বছরের চেয়ে এগিয়েছে একধাপ।

কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক মফিজুল ইসলাম জানান, এবারে কলেজ থেকে এইচএসসি উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৭২৫ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৬৩৬ জন শিক্ষার্থী। পাশের হার ৮৮ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছে ৩৭ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৩০, মানবিক বিভাগে ছয় এবং ব্যবসায় শিক্ষা বিভাগে একজন জিপিএ-৫ পেয়েছে। পাশের হারে বিজ্ঞানে ৯৬, মানবিকে ৯৩ এবং ব্যবসায় শিক্ষায় ৭১ ভাগ। অকৃতকার্য ৮৯ জনের মধ্যে বিজ্ঞান বিভাগে ১১, মানবিকে ১৭, ব্যবসায় শিক্ষায় ৬১ জন।
গতবছর একই পরীক্ষায় কলেজটির পাশের হার ছিল ৮৫ ভাগ। এসময় বিজ্ঞানে ৯৪ ভাগ, মানবিকে ৮৫ এবং ব্যবসায় শিক্ষায় ৫৩ ভাগ পাশের হার ছিল। সেবছর জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ৩৪ জন।
ফলাফলে উন্নতির ব্যাপারে তিনি বলেন, ‘লেখাপড়ার ধারাবাহিকতা ধরে রাখার জন্য গৃহিত উদ্যোগ সমূহের মধ্যে নিয়মিত ক্লাশে পাঠদান ও মূল্যায়ন, ২৫ জন শিক্ষার্থীর ত্বত্তাধানে একজন শিক্ষক, উচ্চ মাধ্যমিকের ভবন আলাদা করা, কলেজে অনার্সসহ অন্যান্য বিষয়ের পরীক্ষার সময়ে উচ্চ মাধ্যমিকের ক্লাশ চালু রাখা, নিয়মিত অভিভাবক সভা, শিক্ষার্থীর অনুপস্থিতি এবং লেখাপড়ায় মনোযোগের বিষয় অভিভাবককে জানানো, গরীব শিক্ষার্থীর জন্য আর্থিক সহায়তা ও আবাসন সমস্যা সমাধান করা উল্লেখযোগ্য।’
এছাড়া কলেজে প্রতিদিন ক্লাশ শুরুর আগে সকাল সাড়ে আটটায় অ্যাসেমবিলির আয়োজন অন্যমত পদক্ষেপ। ওই অ্যাসেমবিলিতে কলেজের অধ্যক্ষের নিয়মিত উপস্থি এবং পাঠদানের বিষটিতে গুরুত্বারোপ করায় দায়বদ্ধতা বেড়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের।
এব্যাপারে কলেজের অধ্যক্ষ দেবীপ্রসাদ রায় বলেন,‘আমরা চেষ্টা চালাচ্ছি কলেজটির উত্তরোত্তর মান বৃদ্ধির জন্য। এজন্য গৃহিত পদক্ষেপ অনেকটাই সফল হয়েছে। ইতিমধ্যে কলেজের সার্বিক বিষয় নজরদারিতে আনার জন্য গোটা ক্যাম্পাস সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। কলেজে ১৪ বিষয়ে অনার্স, ১২ বিষয়ে মাস্টার্স, নয়টি বিষয়ে সাবসিডারি কোর্স চালু আছে। আমরা উচ্চ মাধ্যমিকসহ সকল পর্যায়ের শিক্ষার বিশেষ গুরুত্ব দিচ্ছি। ভালো ফলাফলের জন্য গৃহিত পদক্ষেপে আমরা সুফল পেয়েছি এবার।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 271371849022956055

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item