সৈয়দপুরে স্কুলের ছাদে দৃষ্টিনন্দন বাগান

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৩০ জুলাই॥
ছাদে বাগান গড়ে দৃষ্টান্ত স্থাপন করেছে নীলফামারীর সৈয়দপুর বাঁশবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়। সারি সারি টবের গাছে বেড়ে উঠছে নানা প্রজাতির ফল-ফুল আর সবজি।
ছাদে সাজ্জ্বিত মনোমুগ্ধকর এ বাগান দেখতে ভিড় করছেন উৎসাহী মানুষ, হচ্ছেন অভিভূত।
সৈয়দপুর পৌর এলাকার ১৪নম্বর ওয়ার্ডের শহীদ আব্দুল কুদ্দুস লেনে ১৯৫৮ সালে বাঁশবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি স্থাপিত হয়। ২১ শতক জমিতে গড়া এ স্কুলে ১১ জন শিক্ষক-শিক্ষিকা ও ৩৫০ জন শিক্ষার্থী রয়েছেন।
সরেজমিনে দেখা গেছে, পরিবেশবান্ধব স্কুলটির দুটি দ্বি-তলা ভবনের একটির ছাদে ফল-ফুল ও ঔষধি গাছ এবং অন্যটির ছাদে সবজির বাগান করা হয়েছে। স্কুলের প্রবেশপথে দেয়াল লিখন- আমাদের আকাশ ছোঁয়া স্বপ্ন ও তার পাশের নান্দনিক শহীদ মিনারও স্কুলটির সৌন্দর্য্য ও রুচিবোধের পরিচয় দিচ্ছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফেরদৌসী আক্তার জাহান জানান, ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশে মাল্টিমিডিয়া ক্লাসরুমে তথ্যপ্রযুক্তি ভিত্তিক পাঠদান, তাদের লেখনি নিয়ে দেয়ালিকা প্রকাশ ও প্রতিমাসে অভিভাবক সমাবেশ করা হয়।
বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি জোবায়দুর রহমান শাহীন ২০১৫ সালে শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী ও গত বছর রংপুর বিভাগের শ্রেষ্ঠ ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে স্বীকৃতি পান।
তারই সুপরিকল্পিত চিন্তায় স্কুলের ছাদকে ফেলে না রেখে বাগানে পরিণত করা হয়েছে বলেও জানান প্রধান শিক্ষিকা।
প্রধান শিক্ষিকা ফেরদৌসী আক্তার জাহান আরও জানান, গত বছর শুরু হওয়া বাগানের গাছে গাছে এরই মধ্যে শোভা পাচ্ছে আম্রপালি আম, কাগজি লেবু, কমলা, মালটা, আমড়া, কাজি পেয়ারা, বাউকুল, ডালিম, সবেদা, জাম, আক্সগুর ও লিচু। সবজি বাগানের ক্ষেতে মরিচ, বোম্বে মরিচ ও চায়না বেগুনের চাষ করা হচ্ছে।
সভাপতি জোবায়দুর রহমান শাহীন বলেন, বাগানের কারণে আমাদের স্কুলে দৃষ্টিনন্দন ও মনোরম প্রাকৃতিক পরিবেশ তৈরি হয়েছে। শিউলি, চন্দ্রমল্লিকা, কলাবতী, গোলাপ ও দোলন-চাঁপাসহ নানা ফুলের গাছ সৌন্দর্য্য আরও বাড়িয়েছে।
এটিকে দেশের অন্যতম সেরা স্কুলে রূপান্তরে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি বলেন তিনি।
নিজেদের বিদ্যালয়ের ছাদের বাগানে আম, মালটা’র মতো ফল পেয়ে সীমাহীন আনন্দে ভাসছে শিশু শিক্ষার্থীরাও।
সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হোমায়রা মন্ডল বলেন, ফুল-ফল-সবজি আমাদের ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। ফল ও সবজির গাছ খাদ্যের যোগান দেয় ও পুষ্টির অভাব মেটায়। ফুলের গাছ শোভা বর্ধন ও মনোরঞ্জন করে। বিদ্যালয়ের ছাদে এমন বাগান অবশ্যই শিশুদের জন্য অনুকরণীয়। তারাও বাস্তব জীবনে এর সুফল পাবে’।
গত বছরের ০৮ অক্টোবর স্কুলের ছাদে বাগানের এ কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা জামাল, অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান ও রংপুর বিভাগের উপ-পরিচালক মাহবুব এলাহী, পাক্ষিক আনন্দ আলোর স¤পাদক রেজানুর রহমান এবং সাবেক সংসদ সদস্য সৈয়দপুর পৌরসভার মেয়র আমজাদ হোসেন সরকার। তারাও এ কার্যক্রম দেখে অভিভূত হন।
পরে মেয়র আমজাদ সরকার পৌর পরিষদের ফান্ড থেকে বাগান পরিচর্যাকারী ও স্কুলের ঝাড়–দার হিসেবে মাস্টাররোলে নিয়োগ দিয়েছেন একজনকে।

পুরোনো সংবাদ

নীলফামারী 1921028460453046682

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item