রংপুরে হাত বাড়ালেই পাওয়া যায় নিষিদ্ধ গাইড ও নোট বই

মামুনুররশিদ মেরাজুল,নিজস্ব প্রতিনিধিঃ

রংপুর মহানগরীর ষ্টেশন রোড ও সিটি বাজারের সামনে জর্জরেট মাকের্টের বইয়ের দোকানগুলোতে প্রকাশ্যেই বিক্রি হচ্ছে বিভিন্ন শ্রেণীর নিষিদ্ধ গাইড ও নোট বই। স্থানীয় প্রশাসনের নাকের ডগায় নিষিদ্ধ গাইড ও নোট বই বিক্রয় করলেও তারা রয়েছে নীরব। তাই চলছে নিষিদ্ধ এসব বইয়ের জমজমাট ব্যবসা।
সূত্রে জানা গেছে, সরকার ১৯৮০ সালে আইন করে প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পাঠ্যপুস্তকের নোট বই মুদ্রণ, বাঁধাই, প্রকাশনা, আমদানী, বিতরণ ও বিক্রয় নিষিদ্ধ করে। এছাড়া উচ্চ আদালতের এক রায়ে গাইড ও নোট বই মুদ্রণ ও বাজারজাত সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।
সরেজমিনে গিয়ে রংপুর মহানগরীর ষ্টেশনে রোডের সড়কের দু”ধারে বইয়ের দোকান ও জরজেট মাকের্টের বইয়ের দোকানগুলোতে দেখা যায়, প্রথম থেকে অষ্টম শ্রেণীর বিভিন্ন প্রকাশনীর গাইড ও নোটবই বিক্রি করছে ব্যবসায়ীরা।
এরমধ্যে পাঞ্জেরী, জুপিটার, গ্যালাক্সি, লেকচার, অনুপম, জননী, উল্লেখ যোগ্য।
অভিযোগ রয়েছে, কোনো কোনো বিদ্যালয়ের শিক্ষকেরা এসব গাইড ও নোট বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করছেন।
মেয়ের জন্য নোট বই কিনতে আসা রংপুর সদরের পালিচাড়া এলাকার অভিভাবক মেহেদী হাসান সৌরভ জানান, নোট বইয়ে প্রশ্নের উত্তর সহজ করে সাজিয়ে লেখা থাকে। এতে শিক্ষার্থীর কষ্ট কম হয়। এজন্য নোট বইয়ের প্রতি বেশি আগ্রহ থাকে।
রংপুর মহানগরীর মর্ডাণ এলাকার অভিভাবক আউয়াল মিয়া, সাতমাথার কাশেম, মিলনসহ কয়েকজন ক্ষোভ প্রকাশ করে বলেন, শিক্ষকরা জাতীর বিবেক। অথচ তারা প্রকাশকের কাছ থেকে টাকা নিয়ে তাদের পকেট ভারী করতে বই পাঠ্য তালিকা ভূক্ত করেন। আর আমরা অভিভাবকরা চড়া দামে সেসব বই কিনতে বাধ্য হচিছ। অসহায় ছাত্রছাত্রীদের কথা শিক্ষকেরা এক বারও চিন্তা করেনি।


নাম প্রকাশ না করার শর্তে ষ্টেশন রোডে কয়েকজন বইয়ের দোকানের মালিক বলেন, গাইড ও নোট বই শিক্ষার্থীদের উপকারে আসছে। গাইড ও নোট বই পড়েনা এমন শিক্ষার্থী খোঁজে পাওয়া যাবে না। দোষ হয় শুধু প্রকাশনী ও বইয়ের দোকানদারের।এছাড়াও রংপুর মহানগরীর সাতমাথা, মাহিগঞ্জ, কেরানীরহাট, মেডিকেল মোড়, সিও বাজার,সদর উপজেলার পাগলাপীর, লাহেড়ীরহাট, শ্যামপুর, মিঠাপুকুর উপজেলার বালারহাট,শঠিবাড়ী, উপজেলা সদর বাজার, বৈরাতিহাট, গোপালপুর,ছড়ান, পীরগঞ্জ উপজেলার খালাশপীর, চতরা,মাদারগঞ্জ, নাগেরহাট,বদরগঞ্জ, পীরগাছা, দেউতি, কাউনিয়াসহ রংপুর মহানগরী ও জেলার বিভিন্ন স্থানের বইয়ের দোকানের এইসব নিষিদ্ধ নোট ও গাইড বই বিক্রি হচ্ছে।

পুরোনো সংবাদ

রংপুর 899339867968424555

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item