সৈয়দপুরে ১৪ টি কলেজের মধ্যে শতভাগ উর্ত্তীণ হয়েছে শুধুমাত্র তিনটি কলেজ


তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 এবারের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে নীলফামারীর সৈয়দপুর উপজেলার ১৪ টি কলেজের মধ্যে কেবলমাত্র তিনটি কলেজ থেকে শতভাগ পরীক্ষার্থী উর্ত্তীণ হওয়ার গৌবর অর্জন করেছে।  তবে এবারে উপজেলার অনেক বনেদি ও অভিজাত কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী উর্ত্তীণ হতে পারেনি।  উপজেলার যে তিনটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতভাগ পরীক্ষার্থী উর্ত্তীণ হয়েছে, সে সব হচ্ছে সৈয়দপুর কান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সানফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে  এবং সাতপাই  উচ্চ বিদ্যালয় ও কলেজ।
 খোঁজ নিয়ে জানা গেছে, সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে তিন বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪৬২ জন। এদের মধ্যে সবাই উর্ত্তীণ হয়েছে। পাশের হার শতভাগ।
 তিনি বিভাগে জিপিএ - ৫ পেয়েছে ৩৭২ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ৩১৪ জন, মানবিকে ৪১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৭জন।
 সানফ্লওয়ার স্কুল অ্যান্ড কলেজ থেকে মোট পরীক্ষার্থী ছিল ৩৫৯ জন। উর্ত্তীণ হয়েছে সকলেই। পাশের হার শতভাগ। তিন বিভাগে জিপিএ - ৫ পেয়েছে একশ’ জন। তন্মধ্যে বিজ্ঞানে ৭০ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ২২ জন এবং মানবিকে ৮ জন। এ শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে  ব্যবসায় শিক্ষা বিভাগে উপজেলা সর্বোচ্চ সংখ্যক ২২জন পরীক্ষার্থী জিপিএ - ৫ পেয়েছে। আর সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ৫ পেয়েছে ১৭জন।
এবারই প্রথম উপজেলার ইউনিয়ন পর্যায়ে অবস্থিত কলেজগুলোর মধ্যে সাতপাই উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে শতভাগ পরীক্ষার্থী উর্ত্তীণ হয়েছে। নন এমপিভূক্ত এ কলেজটি থেকে বিজ্ঞান বিভাগের শুধুমাত্র একজন এবং মানবিক বিভাগের ১১ জনসহ মোট ১২জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের সকলেই উর্ত্তীণ হয়েছে। 
 প্রসঙ্গত, সাতপাই উচ্চ বিদ্যালয়কে কলেজে  উন্নীত করা হয়  গত ২০১৩ সালে।  বর্তমানে এ কলেজটি শুধুমাত্র পাঠদানের অনুমতি নিয়ে চলছে। একাডেমিক স্বীকৃতি কিংবা এমপিওভূক্তি মিলেনি এখনও। 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 1501714104737184873

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item