পঞ্চগড়ে সরকারি ভাবে গম সংগ্রহের উদ্বোধন


সাইদুজ্জামান রেজা,পঞ্চগড় 

পঞ্চগড়ে গম সংগ্রহের উদ্বোধন করেছেন পঞ্চগড় ০১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মজাহারুল হক প্রধান। বৃহস্পতি বার (১৬ এপ্রিল) দুপুরে  পঞ্চগড় সদর উপজেলার ধাক্কামারা সরকারি খাদ্য গুদামে ২৮ টাকা কেজি দরে ৪ হাজার ৪৪ মেট্রিক টন গম ক্রয় করার লক্ষ্যমাত্রা নিয়ে সরকারি ভাবে গম সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এ বছর জেলায় প্রায় ৬৭ হাজার ৩২৮ মেট্রিক টন গম উৎপাদন হয়েছে। সেখানে পঞ্চগড়  জেলায় সরকারি ভাবে গম সংগ্রহ করা হবে মাত্র ৪ হাজার ৪৪ মেট্রিক টন। পরবর্তীতে লটারীর মাধ্যমে কৃষকদের কাছ থেকে গম সংগ্রহ করা হবে। 
এসময় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ বাবুল হোসেন, পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী অফিসার গোলাম রব্বানী, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. জহুরুল হক, খাদ্য গুদাম কর্মকর্তা খলিলুর রহমান উপস্থিত ছিলেন। 
জেলা খাদ্য নিয়ন্ত্রকের অফিস সুত্রে জানা যায়, পঞ্চগড় সদর উপজেলায় ১০৯৪ মেট্রিক টন, বোদা উপজেলায় ৭৯৭ মেট্রিক টন, দেবীগঞ্জ উপজেলায় ৩৩০ মেট্রিক টন, আটোয়ারী উপজেলায় ৭২৯ এবং তেঁতুলিয়া উপজেলায় ১০৯৪ মেট্রিক টন। 
জেলা খাদ্য বিভাগ জানায়, গম ক্রয় কমিটি একজন কৃষকের কাছ থেকে ১ মেট্রিক টন করে গম ক্রয় করবেন। গম সংগ্রহ এ অভিযান চলবে আগামী ৩০ জুন মাস পর্যন্ত। কৃষি বিভাগের দেয়া তালিকা উন্মুক্ত লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হবে। লটারিতে যেসব কৃষক নির্বাচিত হবেন। সেই সব কৃষকের কাছ থেকেই গম সংগ্রহ করা হবে এবং তাদের ব্যাংকের হিসাব নম্বরে মাধ্যমে গমের টাকা পরিশোধ করা হবে।
 জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হানিফ বলেন, পঞ্চগড় জেলায় ১৬ হাজার ৩১০ হেক্টর জমিতে গম চাষ নির্ধারন করা হলেও ১৭ হাজার ৭৫০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। এবছর ৬৭ হাজার ৩২৮ মেট্রিক টন গম উৎপাদন হয়েছে।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 3165849763282701487

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item