তিস্তার বানভাসীদের শুকনা খাদ্যের জন্য হাহাকার

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ॥ দেশের সর্ব বৃহৎ তিস্তা ব্যারাজের ফ্লাড বাইপাস ঘিরে উজানের ঢলের পানির চাপ বাড়ছে। এটি বিধ্বস্থ্য হলে তিস্তা নদী গতিধারা পাল্টে যেতে পারে। এমনই আশঙ্কা করছে এলাকাবাসীবাসী। ৮৮ ও ৯৬ সালের চেয়েও সবচেয়ে ভয়াবহ বন্যা মোকাবেলা করছে নীলফামারী ডিমলা ও জলঢাকা উপজেলার লাখো মানুষ। উজানের লাগামহীন ঢলের পানি অব্যাহত ভাবে ধেয়ে আসায় সার্বিক বন্যা পরিস্থিতির ক্রমান্বয়ে অবনতি হয়ে চলেছে।স্রোতের টানে ভেসে যাচ্ছে ঘর-বাড়ি। ভাঙ্গছে রাস্তাঘাট,ব্রীজ কালর্ভাট ও  নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পাকা ও কাঁচা সড়ক ডুবে বিচ্ছিন্ন হচ্ছে যোগাযোগ ব্যবস্থা।
নীলফামারীর ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সর্তকীকরন কেন্দ্র সুত্র মতে তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে আজ রবিবার (১৪ জুলাই) দুপুর ১২টায় বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও বিকাল ৩টায় ৫সেন্টিমিটার কমে বিপদসীমার ২০সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।
গতকাল শনিবার (১৩ জুলাই) ও শুক্রবার (১২ জুলাই) এই পয়েন্টে ৩৫ থেকে ৫০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছিল। এ ছাড়া ২৪ ঘন্টায় তিস্তা অববাহিকায় বৃস্টিপাত রেকর্ড করা হয় ১৭৭ মিলিমিটার। এতে করে ডিমলা উপজেলার তিস্তা চরের গ্রাম গুলোর উপর দিয়ে বন্যার পানি প্রবাহ অব্যাহত রয়েছে। ওই সব গ্রামের রাস্তঘাট, ব্রীজ কালভাট, হাট বাজার বলতে কিছুই নেই। পরিস্থিতি এভাবে চলতে থাকলে বন্যা পরিস্থিতির আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এ ছাড়া গতকাল শনিবার রাতে ভারী বৃস্টিপাতের সঙ্গে ঝড়ো হাওয়ায় এলাকার অসংখ্য গাছপালা ও ঘরবাড়ি ভেঙ্গে পড়েছে। এ ছাড়া তিস্তা নদীর বন্যা ও ভাঙ্গনের কবলে পড়ে ডিমলা উপজেলার ৮৬ টি পরিবার বসত ঘর ভেঙ্গে অন্যত্র সরে গেছে। এর মধ্যে ঝুনাগাছচাঁপানীতে ৭০পরিবার, খালিশাচাঁপানী ও টেপাখড়িবাড়ীতে ৫ পরিবার করে ১০ পরিবার,খগাখড়িবাড়িতে ৪ ও পূর্বছাতনাইয়ে ২ পরিবার রয়েছে। এ সকল পরিবারের বসতগুলো সরকারী ভাবে দেয়া নৌকার সহায়তায় নিরাপদে সরিয়ে নেয়া হয়।
আজ রবিবার সরেজমিনে দেখা যায় ঝুনাগাছ চাঁপানী ইউনিয়নের ফরেস্টের চরের সাতশত পরিবার ভেন্ডাবাড়ি চরের দুইশত পরিবার, খালিশাচাপানীতে এগারোশত পরিবার, খগাখড়িবাড়িতে তিনশত পরিবার, পূর্বছাতনাইয়ে ৮৯২ পরিবারের বসতঘরের ভেতর দিয়ে তিস্তা নদীর পানি প্রবাহিত হচ্ছে।

শুকনো খাবারের জন্য হাহাকারঃ- নীলফামারীর ডিমলা উপজলায় প্রায় এক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। ঘর-বাড়ি তলিয়ে যাওয়ায় বাঁধ,উঁচু সড়ক,আশ্রয়কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছেন দুর্গতরা। এর মধ্যে খাদ্য সংকটে পড়েছেন বানভাসীরা। অনেকের ঘরে খাবার থাকলেও তা রান্না করে খাওয়ার ব্যবস্থা করতে পারছেন না তারা। এতে করে বানভাসীদের মাঝে শুকনা খাবারের জন্য হাহাকার শুরু হয়েছে।
এদিকে গতকাল শনিবার ও আজ রবিবার দুইদিনে বানভাসীদের মাঝে সরকারী ভাবে দুই হাজার প্যাকেট শুকনা খাবার বিতরন করা হয়। কিন্তু  চাহিদা অনুযায়ী শুকনা খাবার পাওয়া যাচ্ছেনা বলে জনপ্রতিনিধিরা অভিযোগ করেছে। এ ছাড়া যে চাল বরাদ্দ দেয়া হয়েছে সেই চালও বিতরন করা নিয়ে সমস্যা রয়েছে বলেও একই অভিযোগ তাদের।
জানা যায় জেলা প্রশাসনের পক্ষে তিস্তা নদীর বন্যা আক্রান্ত পরিবারগুলোর জন্য ১৫০ মেট্রিকটন চাল, দেড় হাজার প্যাকেট শুকনা খাবার, নগদ ২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। শুকনা খাবারগুলো বিতরন হলেও এখনও চাল ও নগদ টাকা বিতরন করা হয়নি। জনপ্রতিনিধিরা জানায় চালের পরিবর্তে  শুকনা খাবার ও নগদ টাকা বিতরন করা যেতে পারে। তারা জানায় বন্যা কবলিত ইউনিয়নগুলোতে  চাল বরাদ্দ দেয়া হলেও এখনও নগদ টাকা বরাদ্দ দেয়া হয়নি।
এদিকে ডিমলা উপজেলার বন্যায় প্রতিটি ইউনিয়নে মেডিকেল ক্যাম্প চালু করা হয়েছে। মেডিকেল ক্যাম্পগুলোতে খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরন ট্যাবলেট ও জর সর্দি কাশির ঔষধ বিতরন করা হচ্ছে বলে জানান সিভিল সার্জন ডাঃ রনজিৎ কুমার বর্মন।
ডিমলা উপজেলার নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার জানান, তিস্তার  বন্যা ও ভাঙ্গনে ডিমলা উপজেলার ৫টি ইউনিয়নের  গ্রাম ও চর এলাকা বন্যা ও ভাঙ্গনের কবলে রয়েছে। আমরা সরকারের দেয়া নৌকায় বানভাসীদের উদ্ধার করছি। এ ছাড়া ত্রান কার্যক্রম অব্যাহত রেখেছি।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, গত দুইদিনের চেয়ে তিস্তার পানির উজানের ঢল কমে এলে এখনও বিপদসীমার নিচে নামেনি। বিপদসীমার (৫২ দশমিক ৬০) ৫০ সেন্টিমিটার থেকে নেমে এখন ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ব্যারাজের সবকটি জলকপাট খুলে রাখা হয়েছে। তিস্তা অববাহিকায় হলুদ সংকেত জারী অব্যাহত রয়েছে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 8500049896302593846

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item