ঠাকুরগাঁও সীমান্ত এলাকা পরিদর্শন করলেন ভারতীয় সাংবাদিকদের দল

আব্দুল আউয়াল,ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে পরস্পরের পেশাগত অভিজ্ঞতা ও সীমান্ত ব্যবস্থাপনা সম্পর্ক উন্নয়নে ভারতীয় সাংবাদিকদের প্রতিনিধি দল সীমান্ত এলাকা পরিদর্শন করেছেন।

বুধবার জেলার রানীশংকৈল উপজেলার ধর্মগড় ও হরিপুর উপজেলার মলানী বিওপির বিভিন্ন এলাকা পরিদর্শন করেন তারা।

এ সময় ঠাকুরগাঁও জেলার ধর্মগড় সীমান্ত এলাকা পরিদর্শন শেষে ভারতীয় সাংবাদিকদের প্রতিনিধি দলের সদস্যদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন, ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল শামসুল আরেফীন, নীলফামারী ৫৬ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল মো: শাহ্ আলম সিদ্দিকী। তারা জানায়, ঠাকুরগাঁওয়ের সীমান্ত এলাকায় চোরাচালান রোধে “আলোকিত সীমান্ত” নামে একটি প্রকল্প চালু রয়েছে। এ প্রকল্পের আওতায় দিন দিন সুবিধাভোগীর সংখ্যা বাড়ছে। এর মধ্যে পুরুষদের মৎস্য চাষ, গবাদি পশু পালন, মুরগীর ফার্ম, মুদি ব্যবসা ও নারীদের জন্য সেলাই, এমব্রোয়েডারী, কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ১০ জন করে আলোকিত সীমান্ত কমিটি করে দেওয়া হয়েছে। প্রতি ৩ মাস অন্তর অন্তর নারী ৩০ জন সদস্যকে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করে সনদপত্র প্রদান করা হচ্ছে। এছাড়াও ভারতীয় সাংবাদিক দলের সাথে সীমান্তে চোরাচালান, সীমান্ত হত্যা বন্ধসহ বিজিবি‘র টহল বিষয়ে বিস্তারিত কথা বলেন ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল শামসুল আরেফীন।

ভারতীয় সাংবাদিক দলের সদস্যরা হলেন, ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি সুধাকর দাস, বিনয় কুমার তিয়ারি, মোহিত শর্মা, মহন সিং, রবি জলহোদ্রা, মুকেশ কুমার, অমিত পান্ডে, মানোহোর সিং রাওয়াত, নকুল শর্মা। প্রিন্ট মিডিয়ার নরেন্দ্র নাথ মিশ্রা, আনিশ কুমার, জিতেন্দ্রর ভারতবাজ, চন্দ্রন প্রকাশ সিং, মানস রঞ্জন ব্যানার্জী। এছাড়াও বাংলাদেশী সাংবাদিক চ্যানেল টুয়েন্টি ফোর, নিউজ টুয়েন্টি ফোরের প্রতিনিধিসহ স্থানীয় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, গত ১৪ জুলাই সীমান্ত এলাকা পরিদর্শনে ১৫ সদস্যের একটি সাংবাদিকদের দল বাংলাদেশে আসেন। পর্যায়ক্রমে দলটি রংপুর, লালমনিরহাটের তিনবিঘা করিডোর, পানিবাড়ি বিওপি, রংপুর রিজিয়ন সদর দপ্তর, রাজশাহী পদ্মাপাড় সীমান্ত, চাপাইনবাবগঞ্জের সোনা মসজিদ বিওপি, দিনাজপুরের কান্তজিউ মন্দির, হাড়িপুকুর বিওপি, ঠাকুরগাঁওয়ের ধর্মগড় বিওপি ও মলানী বিওপি পরিদর্শন করে বুধবার বিকেলে  পঞ্চগড়ের বাংলা বান্ধা হয়ে ভারতে ফেরত যায়। 

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 8428991082139533338

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item