পার্বতীপুরে বৃষ্টিপাত না হওয়ায় ফলন বিপর্যয়ের আশংকা

এম এ আলম বাবলু । পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি ঃ

পার্বতীপুরে এবার রোপা আমন মৌসুমে পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় ফলন বিপর্যয়ের আশংকা করছেন সংশি¬ষ্টরা। তবে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, পার্বতীপুর জোন ফলন বিপর্যয়ের আশংকা নাকচ করে বলেন, পর্যাপ্ত বৃষ্টিপাত না হলেও সম্পূরক সেচ প্রদান অব্যাহত রাখা হয়েছে।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, পার্বতীপুর জোনের সহকারী প্রকৌশলী বাসুদেব দে বলেন, এবার গত সেপ্টেম্বরে সর্বশেষ বৃষ্টিপাত হয়েছে ২১ তারিখ, এমাসে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৭৪ মিলি মিটার। জুলাই ও আগষ্ট মাসে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২০৬ ও ১৬৬ মিলি মিটার। তবে এ মর্হুতে বৃষ্টি হওয়া জরুরী বলে তিনি স্বীকার করেন।
এদিকে, পার্বতীপুর উপজেলা কৃষি সম্প্রসারন অফিস সুত্রে জানা গেছে, উপজেলায় এবার ২৮ হাজার ৫০ হেক্টর জমিতে রোপা আমন লাগানো হয়েছে। এটি লক্ষ্যমত্রার চেয়ে ২০ হেক্টর বেশি। এরমধ্যে জিরাশাইল (৩৪) আবাদ করা হয়েছে ১০ হাজার ৬শ’ ৬০ হেক্টর ও গুটি স্বর্ণা ৯ হাজার ২শ’ হেক্টর জমিতে। এ দুই জাতের মধ্যে জিরাশাইল শতকরা ৩৮ ভাগ ও গুটি স্বর্ণা শতকরা ৩৩ দশমিক ১২ ভাগ। এছাড়াও স্বর্ণা-৫ জাতের ধান ৪ হাজার ২১০, দেশি স্বর্ণা ৪৪০, নেপালি ৩৮০, সোনামুখি ২২৫, বিনা-৭ জাতের ৬৯৫, ব্রি ধান-৪৯ জাত ১৩১৫, ব্রি-৫২ জাত ১৮৫, ব্রি-৭৫ জাত ২১০ ও হাইব্রিড ৪৩৫ হেক্টর জমিতে রোপন করা হয়েছে। এসব জমিতে এখন সম্পূক সেচ প্রদান করা হচ্ছে বলে পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু ফাত্তাহ মোঃ রওশন কবির জানান। তিনি বলেন, ৩০২ গভীর নলকুপ ও ৪হাজার ৫শ’ শ্যালো মেশিন বর্তমানে চালু রয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে বৃষ্টি না হলে ফসলহানির আশংকা রয়েছে তিনি জানান।
এব্যাপারে হাবড়া ইউনিয়নের রামরায়পুর ফকিরপাড়া গ্রামের কৃষক শাহ মো. আব্দুল আলিম সাজু বলেন, প্রয়োজনীয় বৃষ্টিপাত না হওয়ায় ধানের চিটা ও দানা অপুষ্ট হওয়ার আশঙ্কায় স্বর্ণা ধান ক্ষেতে শ্যালো মেশিন দিয়ে সম্পূরক সেচ দিচ্ছি। একই রকম বক্তব্য দিয়েছেন রামপুর ইউনিয়নের মন্ডলপাড়া গ্রামের কৃষক সুমন হোসেন। তিনি তার জমিতে পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় ইতিমধ্যে সম্পূরক সেচ দেয়া শুরু করেছেন। 

পুরোনো সংবাদ

দিনাজপুর 806005740489686534

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item