সৈয়দপুরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপকরণ বিতরণ

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 নীলফামারীর সৈয়দপুরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। গতকাল কৃষি সম্প্রসারণ অধিদফতর ও উপজেলা প্রশাসনের আয়োজনে ওই উপকরণ বিতরণ করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক (ডিডি) কৃষিবিদ মো. আবুল কাশেম আযাদ।
 বিশেষ অতিথি ছিলেন নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ কেরামত আলী।
এতে সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ মোছা, হোমায়রা মন্ডল।
 অনুষ্ঠানে অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মোছা. শাহিনা বেগম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মমতা সাহা ও মো. সালাউদ্দিন,উপসহকারি কৃষি কর্মকর্তা, কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।
 উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষি প্রণোদনা কর্মসূচি ২০১৮ এর আওতায় সৈয়দপুর উপজেলায় ২০১৮-১৯ অর্থবছরে রবি ও খরিফ -১ মৌসুমে মোট ৮১০ জন কৃষকের মাঝে কৃষি  প্রণোদনা দেয়া হবে।  উপজেলার ৫টি ইউনিয়ন ও পৌর এলাকার মোট ৮ শ’ ৩০জন কৃষক-কৃষাণীর মধ্যে বিভিন্ন ধরনের কৃষি উপকরণ বিতরণ করা হবে। বিতরণকৃত উপকরণের মধ্যে সরিষা, ভূট্টা, মুগডাল, গম ও বিটি বেগুন বীজ এবং ডিএপি ও এমওপি সার প্রভূতি।
 বিতরণকৃত কর্মসূচির প্রথম দিনে গতকাল ৯৫ জন কৃষককে সরিষা ফসলের জন্য প্রতি কৃষককে এক বিঘার জন্য ১ কেজি করে বারি- ৯ জাতের বীজ, ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি এবং ০৫ জন কৃষককে বিটি বেগুন ফসলের জন্য প্রতি কৃষককে ২০ গ্রাম করে বীজ, ২০ কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার প্রদান করা হয়েছে। অবশিষ্ট ৭১০ জন কৃষকের মধ্যে ৪৩০ জনকে ভুট্টা ফসলের জন্য প্রতি কৃষককে ২ কেজি ভুট্টা বীজ, ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি এমওপি এবং ২৩০ জনকে গম ফসলের জন্য প্রতি কৃষক ২০ কেজি গম বীজ, ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি এমওপি এবং ৫০ জন কৃষক গ্রীষ্মকালীন মুগ ফসলের জন্য প্রতি কৃষককে ০৫ কেজি মুগ বীজ, ১০কেজি করে ডিএপি ও ০৫ কেজি এমওপি বিতরণ করা হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 5067928759091269096

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item