নীলফামারীতে চতুর্থ খোকনদা আন্তঃইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু॥

উদ্বোধনী ম্যাচে জয় পেয়েছে কচুকাটা ইউনিয়ন

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥ “সন্ত্রাস, মাদক ও জঙ্গীবাদ মুক্ত” যুব সমাজ গঠনের শ্লোগান নিয়ে নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে শুরু হলো আন্তঃইউনিয়ন খোকনদা চতুর্থ ফুটবল টুর্নামেন্ট/২০১৮। জেলা সদর উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে  শুক্রবার (২৬ অক্টোবর) বিকেলে এই টুর্নামেন্টের উদ্বোধনী
 খেলায় গোলের বন্যায় জয় পেয়েছে কচুকাটা ইউনয়ন পরিষদ ফুটবল দল। এতে কচুকাটা ইউনিয়ন পরিষদের পক্ষে নুর হোসেনের হ্যাট্রিক সহ ৭-১ গোলে সংগলশী ইউনিয়ন পরিষদ ফুটবল দলকে পরাজিত করে।
কচুকাটা ইউনিয়নের পক্ষে ৮ নম্বর জার্সিধারী  নুর হোসেন খেলার ৩২ মিনিটে প্রথম গোল করে দলকে এগিয়ে নেয়। এরপর নুর হোসেন ৫২,৬১ ও ৬৭ মিনিটে হ্যাট্রিক সহ মোট চারটি গোল করে। কচুকাটা দলের অপর তিনটি গোলের মধ্যে  নাইজেরিয়ান খেলোয়ার ১০ জার্সিধারী চুকা ৪৮ ও ৫৫ মিনিটে দুইটি ও ৭ নম্বর জার্সি শিপন ৬৮ মিনিটে একটি করে  দলকে ৭ গোলে এগিয়ে নিয়ে যায়। খেলা শেষের ঠিক এক মিনিট পূর্বে সংগলশী ইউনিয়ন পেয়ে যায় পেনাল্টি। সেই পেনাল্টি শটে সংগলশীর পক্ষে একমাত্র গোলটি করে ৮ নম্বর জার্সিধারী ফারুক হোসেন।
  খেলাটি কয়েক হাজার ফুটবল প্রেমী  দর্শক উপভোগ করে।  উল্লেখ যে এই টুর্নামেন্টে জেলা সদরের  ১৫টি ফুটবল দল অংশ নিচ্ছে।
এর আগে বিকাল সাড়ে তিনটায় এই টুর্নামেন্টে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। এতে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোঃ মামুন ভুইয়া। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন, অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান, জেলা আঃলীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, উত্তরা ইপিজেডের এভারগ্রীন প্রোডাক্টস ফ্যাক্টরী (বিডি) লিঃ এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মিঃ চ্যাং ইউ চং ফিলিক্স, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি আরিফ হোসেন মুন প্রমুখ।

এসময় সংস্কৃতিমন্ত্রী বলেন, ছেলে মেয়েদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, শরীর চর্চার ওপর গুরুত্ব দিতে হবে। যতবেশি খেলাধুলা, সাংস্কৃতিক চর্চা স¤পৃক্ত করতে পারবে তত বেশি তাদের চরিত্র দৃঢ় হবে, সুস্বাস্থ্যের অধিকারী হবে, মাদক-জঙ্গি এ ধরনের বিপথে ছেলেমেয়েরা যাবে না।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার সঙ্গে সঙ্গে খেলাধুলার উপর শিক্ষার্থীদের গুরুত্ব দিতে বলেছেন। খেলাধুলার সঙ্গে আমাদের শিশু-তরুণরা যত বেশি স¤পৃক্ত হলে-আমি মনে করি শারিরীকভাবে তারা সুস্থ থাকবে, মানসিকভাবে তারা দৃঢ়চেতা হবে, মনোবল বৃদ্ধি পাবে, দেশ ও জাতির জন্য তারা গৌরব বয়ে আনবে, পরিবারের জন্য গৌরব বয়ে আনবে।
মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বাংলাদেশে ছেলেমেয়েরা খেলাধুলা করতে পারে সেদিকে লক্ষ্য রেখে মিনি স্টেডিয়াম দিয়েছেন। আমরা চাই ছেলেমেয়েরা যেনো আরো বেশি খেলাধুলায় স¤পৃক্ত থাকে।

সংশ্লিষ্ট সুত্র জানায়, সন্ত্রাস, মাদক ও জঙ্গীবাদ মুক্ত যুব সমাজ গঠনে মেতে উঠি ফুটবল উৎসবে এই শ্লোগানে  খোকদার নামে এই ফুটবল টুর্নামেন্টের প্রধান উদ্যোগতা নীলফামারী সদর আসনের সংসদ সদস্য সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপির। তার  উদ্যোগে ২০১৪ সালের ৭ নবেম্বর হতে  খোকনদা আন্তঃ ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু করা হয় । যার ধারাবাহিকতায় প্রতি বছর এই খেলা অনুষ্ঠিত হচ্ছে।
আয়োজনকরা জানায় নীলফামারীর এককালের শিক্ষা গুরু ছিলেন বাবু সূনীল রতন ব্যানার্জী ওরফে খোকন দা। তার কৈশোর-যৌবন এবং জীবনের মাহেন্দ্রক্ষন নীলফামারীর ক্রীড়াঙ্গন জুড়েই কেটেছিল। নীলফামারী হাই স্কুলের একজন সাধারন সহকারী শিক্ষক হয়েও তিনি কাঁধে তুলে নিয়েছিলেন নীলফামারীর শিক্ষা,সংস্কৃতি এবং ক্রীড়ার এক অতুলনীয় আদর্শ। নীলফামারীর সেই খোকদার জন্য আজ স্বর্ণময় অতীত।  সে অতীত খন্ড খন্ড স্বর্ণের ফোর দিয়ে সুবর্ণ নকশী কাঁথা হয়ে উঠেছিল। আজ প্রয়াত সেই খোকনদার  পরশে তৎকালিন পূর্ব পাকিস্তান আন্তঃস্কুল ফুটবল প্রতিযোগী ১৯৫০ নীলফামারীতে অনুষ্ঠিত হয়েছিল। তারই সুবাধে নীলফামারী হাই স্কুল মহকুমা, জেলা ও বিভাগ ও জাতীয় পর্যায়ে চ্যা¤িপয়ান হবার গৌরব অর্জন করেছিল। খোকনদা ছিলেন চিরকুমার। শেষ জীবনে খোকনদা তার পৈত্রিক ভিটা হিসাবে ভারতের জলপাইগুড়ি ফিরে যান। সেখানে তিনি বার্ধক্যজনিত রোগে মৃত্যু বরন করেন।
আজ শনিবার (২৭ অক্টোবর) বিকাল ৩টায় পরস্পর প্রতিদন্দিতা করবেন টুপামারী ইউনিয়ন পরিষদ বনাম সোনারায় ইউনিয়ন পরিষদ ফুটবল দল ।

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item