নীলফামারীর সাবেক ছিটমহলে জাতীয় শোক দিবস পালন


ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৫ আগস্ট॥
নীলফামারীর ডিমলা উপজেলার সাবেক চারটি ছিটমহলবাসী জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। আজ বুধবার (১৫ আগস্ট) সাবেক ছিটমহলের মোঃ মিজানুর রহমান, মোঃ ফরহাদ হোসেন, মোঃ রফিকুল ইসলাম, জয়নাল আবেদীনের নেতৃত্বে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে নগরজিগাবাড়ি কমিউনিটি সেন্টারে জাতীয়পতাকা অর্ধনমিত করে উত্তোলন এক মিনিট নিরবতা পালন করা হয়। এ ছাড়া নয়া বাংলার সাবেক ছিটমহলের শহীদ স্মৃতি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পণ শিশুদের চিত্রাংকন, বঙ্গবন্ধুর জীবনির উপর রচনা লিখন প্রতিযোগীতা পুরস্কার বিতরন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ব্যারিস্টার ইমরান চৌধুরী জনি। 
ব্যারিস্টার জনি বলেন, ছিটমহল বাসিন্দাদের মুক্তির আন্দোলন করেছিলেন বঙ্গবন্ধু। আজ তার মেয়ে দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার পিতা শেখমুজিবুর রহমানের সেই আন্দোলন ও চ্যুক্তির রূপ দিয়ে ছিটমহলবাসীদের ৬৮ বছরের বন্দীদশা হতে মুক্ত করে বাংলাদেশের নাগরিকত্ব দিয়েছেন।
জনি আরো বলেন, ছিটমহল বিলুপ্ত হয়েছে তিন বছর আগে। ছিটমহলের মানুষ  তিন বছর আগে বাংলাদেশের নাগরিক হয়েছে। অথচো এই তিন বছরে এক বারের জন্যে বাংলাদেশের নতুন এই ভূখন্ডে দলীয় কিংবা সরকারি ভাবে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী কিংবা জাতীয় শোক দিবস পালনের উদ্যোগ  নেয়নি কেউ। তবে এখন থেকে প্রতিবছর সাবেক এই ছিটমহলে জাতীয় শোক দিবস পালন হবে এবং এই এলাকার মানুষ মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর ভাবে স্মরণ করবে।
সাবেক ছিটমহলের বাসিন্দা ফরহাদ হোসেন জানান, বিলুপ্ত ছিটমলবাসী এই প্রথম বার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করলো। তিন বছর আগে ছিটমহল বিলুপ্ত হয়েছে। আমরা এখন বাংলাদেশের নাগরিক। বিগত তিন বছরে কেউ এখানে জাতির জনকের শাহাদত বার্ষিকী কিংবা জাতীয় শোক দিবস পালনের উদ্যোগ নেয়নি। কিন্তু এবার ব্যারিষ্টার ইমরান চৌধুরী জনি সাহেব সার্বিক সহযোগীতায় আমরা সাবেক ছিটমহল বাসী  জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করতে পারলাম।
এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফরহাদ হোসেন ,মুক্তিযোদ্ধা নূর মুহম্মদ, আব্দুল আউয়াল, স্কুল ভূমি দাতা আবুল হোসেন, স্কুল প্রধান শিক্ষক মইন উদ্দিন। নতুন বাংলাদেশের নাগরিক বাসিরন বেগম এই অসাধারণ কাজের জন্য শেখ হাসিনা ও বঙ্গবন্ধুকে প্রশংসা করেছেন।#


পুরোনো সংবাদ

নীলফামারী 7681434439061743057

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item