যথাযোগ্য মর্যাদায় নীলফামারীতে জাতীয় শোক দিবস পালিত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৫ আগস্ট॥
যথাযোগ্য মযার্দায় নীলফামারী জেলা জুড়ে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। স্বাধীনতার মহান স্থপতি বাংলাদেশের রূপকার, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকীর এই জাতীয় শোক দিবস  উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পমাল্য অর্পণ  শোক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সরকারি, বেসরকারি, আওয়ামী লীগ ও তার সকল অঙ্গসংগঠন ,জেলা জজ শীপ, জেলা স্বাস্থ্য বিভাগ,জেলা রেজিষ্ট্রার অফিস, শিশু একাডেমি, ইসলামী ফাউন্ডেশন, মহিলা বিষয়ক অফিসে নানান কর্মসুচির মধ্যে দিয়ে দিবসটি পালন করছে।
শোক দিবসের শুরুতেই আজ বুধবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হয়। এরপর জেলা প্রশাসনের চত্বর হতে জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন এর নেতৃত্বে এক বিশাল শোক র‌্যালি বের করা হয়।
র‌্যালীটি শহর প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমীতে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করা হয়। পু®পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়। এরপর শিল্পকলা একাডেমীতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজহারুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা প্রবীন আইনজীবি জোনাব আলী, জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা চেয়ারম্যান আবুজার রহমান, পৌর আওয়ামীলীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফজলুল হক প্রমুখ।
এদিকে জেলার সকল স্কুল ও কলেজে পৃথক পৃথক ভাবে শোক দিবস পালন করা হয়।
এর আগে সকাল ৯টায় বাংলাদেশ আওয়ামীলীগ নীলফামারী জেলা শাখার আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পমাল্য অর্পণ ও শোক র‌্যালী করেছে। অপর দিকে নীলফামারী জেলা ও দায়রা জজ আদালতের কর্মকর্তা/কর্মচারী ও আইনজীবীগণ কোট চত্বরে দিবসটি পালনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ শেষে বার লাইব্রেরীর হলরুমে জেলা ও দায়রা জজ আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদ হলরুমে জেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অপরদিকে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে কালীবাড়ি মন্দির চত্বরে আলোচনা সভা ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
বিকালে জেলা শিশু একাডেমীর আয়োজনে বঙ্গবন্ধুর ভাষণ, শিশুদের রচনা লিখন ও চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা, মিলাদ মাহফিল ও পুরষ্কার বিতরণী, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ে বিভিন্ন মহিলা সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও মিলাদ মাহফিল, জেলা উত্তরণ সাহিত্য আসরের আয়োজনে শোকের ছড়া ও কবিতা পাঠ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় জেলা তথ্য অফিসের আয়োজনে শিল্পকলা একাডেমীতে বঙ্গবন্ধুর ওপর প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।

অনুরূপভাবে জেলায় ৬ উপজেলায় কর্মসুচি পালন করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।
কিশোরীগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি শামীম হোসেন বাবু জানান ॥ বিকালে উপজেলা যুবলীগের আয়োজনে শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা যুবলীগের আহবায়ক আবুল কালাম বারী পাইলটের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন যুগ্ন আহবায়ক মিনহাজুল ইসলাম, মোশারফ হোসেন তুলিফ, কিশোরীগঞ্জ সদর ইউনিয়নের যুবলীগের আহবায়ক মোস্তাইন বিল্লাহ, বাহাগিলি ইউনিয়ন যুবলীগের আহবায়ক আব্দুর মজিদ। 
জলঢাকাঃ সকালে জাতীয়,দলীয় ও কালো পতাকা উত্তোলন করে দলীয় কার্যালয় থেকে একটি বিশাল শোক র‌্যালি বের হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে স্থানীয় জিরোপয়েন্ট মোড়ে এক আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা আওয়ামীলীগের সভাপতি আনছার আলী মিন্টুর সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সহীদ হোসেন রুবেল, উপজেলা ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি অধ্যাপক আব্দুল গফফার, উপজেলা আওয়ামীলীগের লীগের আইন বিষয়ক সম্পাদক মোহসীন আলী ,পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আব্দুল মজিদ, উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ও কাঁঠালী ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন তুহিন, প্রফেসর আব্দুল লতিফ মাহাদী, বঙ্গবন্ধু সৈনিকলীগের সভাপতি ও বালাগ্রাম ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম লিপন, সেচ্ছাসেবকলীগের সভাপতি সালাহ উদ্দীন কাদের, সাধারন সম্পাদক মশিউর রহমান বাবু, উপজেলা যুবলীগ নেতা এনামূল হক, সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি সারোয়ার রশিদ, ছাত্রলীগ নেতা ফরহাদুজ্জামান রাসেল প্রমুখ।
অপর দিকে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উপজেলা প্রশাসন, উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সামাজিক সংগঠন পালন করেছে।
ডিমলাঃ উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহারের নেতৃত্বে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি শোক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। #

পুরোনো সংবাদ

নীলফামারী 1199945157782982821

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item