দুরন্ত নেইমারে দুর্বার ব্রাজিল

খেলাধুলা-
সবুজ অরণ্যে ছুটে চলেন তিনি হলুদ সিংহের মতো। তাঁর পায়ে বল যেতেই সবুজ জার্সি পরা ছয়-ছয়জন মেক্সিকান ছুটে আসে প্রতিরোধে। হলুদ জার্সিতে ছুটতে থাকেন। বাঁ থেকে ডানে দ্রুত। টাচলাইনের কাছ থেকে মেক্সিকোর পেনাল্টি এরিয়ার কাছাকাছি ক্রমেই। তাঁর দৌড়ের সঙ্গে মেক্সিকানদের দৌড়ও একই দিকে। তখনই চকিতে সৃজনশীলতোর বিস্ফোরণ। ব্যাক হিল করেন বলকে। পেছনে থাকা সতীর্থ উইলিয়ান যে ওখানে আছেন, তা যেন তিনি জানতেন। দিক বদলে তিন মেক্সিকানের ছোটা এবার উল্টো দিকে। লাভ হয় না। উইলিয়ান বাঁ পায়ে আড়াআড়ি ক্রস করেন বক্সের ভেতর। ছুটে আসা গাব্রিয়েল জেসুস পা লাগাতে পারলেই গোল। পারেন না তো!

কিন্তু ওই যে সবুজ অরণ্যঘেরা হয়ে হলুদ সিংহের তেজে ছুটছিলেন যিনি, তিনি তো দৌড় থামাননি। উইলিয়ানকে বল দিয়েও এগিয়ে যান বিক্রমে। জেসুস মিস করলেও তিনি করেন না। আক্রমণের শুরুর মতো শেষটাও করেন তিনি। জাদুকরী এক মুভ পূর্ণতা পায় গোলে। আর এভাবেই তো বিশ্বকাপ মঞ্চে নিজের সামর্থ্যের জানান দেন কাল নেইমার দ্য সিলভা সান্তোস জুনিয়র।

মেক্সিকোর বিপক্ষে ওই জাদুকরী গোলের পর রবের্তো ফিরমিনোর গোলেও তাঁর অ্যাসিস্ট। শেষ ষোলোর ম্যাচে ২-০ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে কাল নাম লেখায় ব্রাজিল। আর্জেন্টিনার করুণ পরিণতি বরণ করতে হয়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

অথচ প্রথমার্ধে কী ভয় ধরানো ফুটবলই না খেলেছে মেক্সিকো! ম্যাচের দ্বিতীয় মিনিটেই আন্দ্রেস গুয়ার্দাদোর শটে ব্রাজিল গোলরক্ষক আলিসনকে পাঞ্চ করতে হয়। ফিরতি বল দারুণভাবে গিয়ে পড়ে হিরভিং লোরেনসোর কাছে। দ্রুত দৌড়ে যদি তাঁর শটকে ব্লক না করতেন মিরান্দা! ১৫তম মিনিটে বাঁ দিক থেকে উড়ে আসা বলে দারুণ রিসিভ ওই লোরেনসোর। কিন্তু তাঁর শট গোলের উদ্দেশেও হয়নি, সতীর্থের উদ্দেশেও হয়নি। হাভিয়ের এর্নান্দেস তাই তা ধরতে পারেন না। ব্রাজিলের রক্ষণের এই ডান প্রান্তে ফাগনেরের জায়গা দিয়ে বারবারই আক্রমণে উঠছিল মেক্সিকো।

সামারার প্রচণ্ড গরমের চেয়েও ওই আক্রমণের ঢেউ সামলানোয় বেশি কাহিল তখন আদেনর বাক্কি তিতের দল।

এ চাপের মধ্যেও কিছু ব্রাজিলিয়ান ঝলক দেখা গেছে ঠিকই। নেইমারের কিছু জাদুও। পঞ্চম মিনিটের শটটি অবশ্য নিরীহই ছিল, মেক্সিকান গোলরক্ষক গিলের্মো ওচোয়া তাতেই আতঙ্কিত হয়ে বলটি গ্রিপে নিতে পারেননি। বিপদও হয়নি। হতে পারত ২৫তম মিনিটে। যখন বাঁ প্রান্ত থেকে দুই ডিফেন্ডারকে ডজ দিয়ে ঢুকে পড়েছিলেন প্রায় নেইমার। কিন্তু শটকে পাঠাতে পারেননি জালে। ৩৩তম মিনিটে জেসুসের পাসে পাউলিনিয়োর দারুণ ডামিতে বল যায় কৌতিনিয়োর পায়ে। তিনি বল ফিরিয়ে দেন জেসুসকে। ডিফেন্ডারদের ছাড়িয়ে গেলেও মেক্সিকান গোলরক্ষককে পরাস্ত করতে পারেন না ব্রাজিলের নাম্বার নাইন।

এ কয়েকটি বিচ্ছিন্ন আক্রমণ বাদ দিলে প্রথমার্ধে আধিপত্য মেক্সিকোরই। দ্বিতীয়ার্ধে সে ছবি পাল্টে যায় পুরোপুরি। মিনিট ছয়েকের মধ্যেই যে জাদুকরী গোলটি পেয়ে যান নেইমার। এর পরও ব্রাজিল আক্রমণ চালিয়ে গেছে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে। গোলের জন্য মরিয়া মেক্সিকো ওপরে উঠলে রক্ষণে ফাঁকফোকর থেকে যায় অনেক। কিন্তু দ্বিতীয় গোলে স্নায়ু শান্ত করার জন্য অনেকটা সময় লেগে যায় ব্রাজিলের। ৫৯তম মিনিটে উইলিয়ানের অপেক্ষা করে ছাড়া বলে ডান প্রান্তে যায় ফাগনেরের কাছে। তাঁর কাটব্যাকে বক্সের ভেতর ফাঁকায় পেয়ে গিয়েছিলেন পাউলিনিয়ো। এ রকম পজিশন থেকেই তো কত গোল করেছেন; কিন্তু কাল পারেন না। তাঁর শট ঠেকিয়ে দেন ওচোয়া। ৬৪তম মিনিটে উইলিয়ানের প্রচেষ্টা যেন আবারও প্রতিহত ওই মেক্সিকান গোলরক্ষকে। মেক্সিকোও আক্রমণ করে দু-একটি। কিন্তু কোনোটিই ব্রাজিল রক্ষণভাগে আতঙ্ক ছড়াতে পারেনি। সার্বিয়ান বিপক্ষে ম্যাচের ওই পাঁচ মিনিটের মতো তো নয়ই!

এগিয়ে যাওয়ায় ব্রাজিল স্বস্তিতে ছিল ঠিক, কিন্তু অস্বস্তির চোরাকাঁটাও কম খোঁচা দিচ্ছিল না। মাত্র এক গোলেরই তো অগ্রগামিতা। তা উবে যেতে কতক্ষণ! আর সামারার প্রচণ্ড গরমে ৯০ মিনিট পেরিয়ে খেলা অতিরিক্ত সময়ে গড়ালে সেটিও হতো বড় এক পরীক্ষা। সে পরীক্ষায় বসতে হয়নি ব্রাজিলকে। কৌতিনিয়োর বদলি হিসেবে নামা রবের্তো ফিরমিনোর গোলে হাঁফ ছাড়ার সুযোগ পায় তিতের দল।

আর সেই গোলের কারিগরও তো সেই নেইমারই। বাঁ প্রান্ত দিয়ে আবার তাঁর ছুটে চলা। শেষে বুটের ডগার বাইরের দিক দিয়ে চেষ্টা করেন ওচোয়াকে পরাস্ত করার। তা পারেননি, কিন্তু মেক্সিকান গোলরক্ষকের গ্লাভসে লেগ বলকে ফিরমিনোর কাছ থেকে দূরে ঠেলতে পারেননি। গজ তিনেক দূর থেকে গোল তাঁর।

মেক্সিকোর বিপক্ষে ব্রাজিলের এই জয়টি নেইমার নৈপুণ্যে উজ্জ্বল। রেফারির শেষ বাঁশির সঙ্গে সঙ্গে দুই হাত বাতাসে ছুড়ে উদ্যাপন করেন সামারা এরেনায়। এরপর বলে লাথি মেরে উড়িয়ে দেন উল্লাসে।

তাঁকে ঘিরে সব সমালোচনাও কাল যেন ওভাবেই উড়িয়ে দিলেন নেইমার! ব্রাজিলের জন্য এর চেয়ে সুসংবাদ আর কী হতে পারে!

পুরোনো সংবাদ

খেলাধুলা 4895999778007431937

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item