তিস্তায় বন্যা কবলিতদের উদ্ধারে সরকারীভাবে নৌযান প্রদান

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ৫জুলাই॥
তিস্তা নদীর বন্যায় বানভাসীদের নিরাপদে সরিয়ে নেয়ার জন্য এবার সরকারীভাবে ইঞ্জিন চালিত নতুন তিনটি নৌকা  প্রদান করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে জিআর এর নগদ অর্থ সহায়তা ফান্ডে নীলফামারী জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যালয় এই তিনটি নতুন নৌকা তৈরী করে। নৌকা তিন তৈরীতে প্রায় তিন লাখ টাকা ব্যয় হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে আজ বৃহস্পতিবার জেলার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কর্মকর্তা এটিএম আখতারুজ্জামান জানান, ইঞ্চিন চালিত তিনটি নৌকার মধ্যে দুইটি ডিমলা উপজেলায় ও একটি জলঢাকা উপজেলায় প্রদান করা হয়েছে। ডিমলায় টেপাখড়িবাড়ি ও পূর্বছাতনাই এবং জলঢাকায় শৌলমারী ইউনিয়নের তিস্তারপাড়ে নৌকা তিনটি সব সময় বানভাসী পরিবারকে উদ্ধার কাজের জন্য মজুদ রয়েছে। যারা নৌকার সহায়তা চাইবে তারা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে মোবাইল করলেই নৌকার সহায়তা পেয়ে যাবে। এ জন্য বানভাসীদের কোন খরচ লাগবে না। সকল খরচ সরকারী ভাবে বহন করা হবে।
তিনি আরো জানান আপাতত তিনটি ইঞ্জিন চালিত নৌকা দেয়া হলেও আগামী বছরে আরো ৬টি নৌকা নতুন ভাবে যোগ করা হবে। এ জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে চাহিদাপত্র প্রেরণ করা হয়েছে।
এদিকে বন্যার সময় তিস্তা নদীর চর ও চরগ্রামের বানভাসীদের উদ্ধারে সরকারী ভাবে তিনটি ইঞ্জিন নৌকা প্রদান করায় এলাকাবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সাধুবাস জানিয়েছে।
চরখড়িবাড়ি গ্রামের আব্দুল মজিদ জানান বন্যার সময় চরবাসীদের নিরাপদে সরিয়ে নেয়ার জন্য সরকার প্রধান শেখ হাসিনা যে চিন্তা করেই নৌকা দিয়েছেন তা আমাদের অবাক করে দিয়েছে। আমরা তিস্তার চরবাসীরা প্রধান মন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করি।
পুর্বছাতনাই ও টেপাখাড়িবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল লতিফ খান ও রবিউল ইসলাম শাহীন বলেন বর্তমান সরকার প্রতিটি সমস্যামুলক কাজে আন্তরিকতার সঙ্গে সমাধান করছেন। এই যেমন  তিস্তা নদীর বন্যায় বানভাসীদের নিরাপদে সরিয়ে নেয়ার জন্য এই প্রথম আওয়ামী লীগ সরকার নৌকা প্রদান করলো।
এছাড়াও তিস্তা নদীর চর ও চরগ্রামে বসবাসরত বন্যা কবলিত পরিবারগুলোকে নিরাপদস্থানে সরিয়ে নেয়ার জন্য সরকারে দেয়া নৌকাগুলো সহায়তা প্রদান করে যাচ্ছে বলে এলাকাবাসী সুত্রে জানা গেছে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 2301963290915612481

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item