ফুলবাড়ীতে মহাসড়কের দুই পার্শ্বে সড়ক ও জনপদের জায়গা দখল

সড়ক ও জনপদ বিভাগ উচ্ছেদের নোটিশ দিলেও মানছে না কেউ ॥

মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী(দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের দক্ষিণ অঞ্চলের ফুলবাড়ী উপজেলা শহরের  মহাসড়কের দুই পার্শ্বের সড়ক ও জনপদ বিভাগের জায়গা অবৈধ দখল করে  আবারও দোকান পাট গড়ে উঠছে। এভাবে অবৈধ ভাবে দোকান পাট গড়ে উঠায় দূরর্ঘটনা বৃদ্ধি পাচ্ছে বলে অভিযোগ সাধারন মানুষের।

ফুলবাড়ী ঢাকা মোড় থেকে যমুনা নদীর ব্রীজ সংলগ্ন এলাকায় ফুটপাত ও রাস্তার দুই পাশ দখল হয়ে গেছে। অবৈধ্য দখলদাররা যায়গা দখল করে দেধারছে ব্যাবস্যা করছে।এভাবে দিনাজপুর ফুলবাড়ী মহাসড়কের পার্শ্বে থাকা সড়ক ও জনপদ বিভাগের বিপুল পরিমাণ জায়গা দখল হয়ে যাচ্ছে। পুরাতন ব্রীজ সংলগ্ন এলাকায় পাকা বিলডিং নির্মাণ হয়েছে। যার বেশির ভাগ জায়গা সড়ক ও জনপদ বিভাগের এমনটাই অভিযোগ করেন এলাকার সচেতন মানুষ।

ততকালিন তত্বাবধায়ক সরকারের আমলে সড়ক ও জনপদ বিভাগের জায়গার উপর অবৈধ দখলকারীরা দোকান পাট গড়ে তুললে, সেই সময় ভেঙ্গে দেওয়া হয়। কিন্তুু ২০০৮ সালে সরকার গঠনের পর আবারও অবৈধ দখলকারীরা নতুন করে সেই জায়গাগুলোতে দালান কোটা এবং দোকান পাট গড়ে তুলে দেদারছে ব্যবসা করছে।

সেই থেকেই চলছে দখলের মহাৎসব। মাঝে মধ্যে সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের চেষ্টা করা হলেও তা বেশী দিন টেকেনি। ফলে রাস্তার দুই ধারে জায়গা সংকীর্ন হওয়ায় দূর পাল্লার যানবাহন চলাচলে পথচারীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে এমনটাই মন্তব্য করেছেন এলাকার সাধারন মানুষ।

এমনকি নিদৃষ্ট যায়গা ছাড়াও শহরের যেখানে সেখানে দুরপাল্লার যানবাহন থামিয়ে লোক ওঠা নামা করতে দেখা যায়। এতে পথচারীদের রাস্তা চলাচল ও পারাপার করতে চরম ভোগান্তী পোহাতে হচ্ছে। সে কারনে ঘটে যাচ্ছে একের পর এক দুর্ঘটনা, ঝরে যাচ্ছে অনেক তাজা প্রান।

বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরীর সাথে ১৮ই এপ্রিল বুধবার কথা বললে তিনি জানান,গত সমন্বয় মিটিংয়ে এ বিষয় নিয়ে সিদ্ধান্ত নিয়ে রোর্ডস এন্ড হাইওয়েকে একটি চিঠি দেয়া হয়েছে,তাদের সিদ্ধান্ত  মোতাবেক উর্ধতন কতৃপক্ষের নির্দেশনা এলেই ব্যাবস্থা নেয়া হবে।

এদিকে শহরের বিভিন্ন জায়গায় ফুটপাত থাকলেও তাও দখল হয়ে গেছে। জনসাধারণ সস্তিতে চলাচল করতে পারছে না,অতিষ্ট হয়ে উঠেছে সাধারন মানুষ।দেখে মনে হচ্ছে সড়ক ও জনপদ বিভাগের দেখার কেউ নেই। যে যার ইচ্ছা মতো সড়ক ও জনপদ বিভাগের জায়গা দখল করে ঘড় বাড়ী, দোকান পাট নির্মাণ করছে। গত তিন বছরে শুধু ফুলবাড়ী দিনাজপুর মহাসড়কে সড়ক দূর্ঘটনায় প্রায় ৪০ জনের প্রাণ হানি ঘটেছে।
এ ব্যাপারে এলাকার বিভিন্ন রাজনৈতিক মহল, সুধিজন,সচেতন মহল,বিষয়টি সরেজমিন তদন্ত করে অবৈধ দখলকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে যোগাযোগ মন্ত্রণায়লের মাননীয় মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন।  

পুরোনো সংবাদ

দিনাজপুর 8568347813274781007

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item