ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হলো গনিত মেলা, চিত্রাঙ্কন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগীতা

আব্দুল আওয়াল ঠাকুরগাঁও প্রতিনিধি:পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসফে) ও ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) আয়োজনে ঠাকুরগাঁও জেলার সদর উপজেলায় অনুষ্ঠিত হলো গনিত মেলা, চিত্রাঙ্কন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগীতা। বৃহস্পতিবার (১৮ জানুয়ারী) ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের হলরুমে ওই প্রতিযোগীতাগুলো অনুষ্ঠিত হয়। যার মধ্য দিয়ে হারিয়ে যাওয়া বাঙালী সংস্কৃতির সঠিক চিত্র শিক্ষার্থীরা তুলে ধরে। পিকেএসএফ ও ইএসডিও’র এই উদ্যোগ শিশুদের সামাজিক ও সংস্কৃতিক বিকাশে ভূমিকা রাখবে বলে অনুষ্ঠানে উপস্থিত বক্তারা আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে স্বত:স্ফূর্তভাবে প্রতিযোগীতায় অংশ নেয় উপজেলার ৮টি বিদ্যালয়ের ৩’শ এর অধিক শিক্ষার্থী। প্রতিযোগীতায় অংশ নিতে শিক্ষার্থীদের মধ্যে দেখা যায় ব্যাপক উদ্দীপনা আর উচ্ছাস।
সকালে শিক্ষার্থীরা ওই প্রতিযোগীতাগুলোতে অত্যন্ত আনন্দের সঙ্গে অংশ নেয়। তারা বিদ্যালয় থেকে দল বেঁধে প্রতিযোগীতাগুলোতে অংশ নিতে আসে। চিত্রাঙ্কন প্রতিযোগীতায় শীতকালীন গ্রামীন দৃশ্য অংকনে মেতে উঠে শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীদের রং পেন্সিলে আচরে ফুটে উঠে শীতের কুয়াশা, খেজুর গাছ, গ্রামীন ধানের মাঠ, শীতার্ত গ্রামীন কৃষকের দৃশ্য। রংয়ের খেলায় মেতে হাজার বছর ধরে শীতের সকালে বাঙলার গ্রামীন জীবন তা আঁকে শিক্ষার্থীরা। পরে সুন্দর হাতের লিখা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। যাতে শিক্ষার্থীরা মন ও মনন মিশিয়ে সুন্দরভাবে হাতের লিখা উপস্থাপন করে। এর পর শিক্ষার্থীদের মধ্যে গনিতের সমাধান নিয়ে অনুষ্ঠিত হয় গনিত মেলা। প্রতিযোগীতায় অংশ নিয়ে শিক্ষার্থীরা দ্রুত সমাধান করে এক একটি গনিতের।
প্রতিযোগীতাগুলোতে বিচারক হিসেবে ছিলেন- আবুল হোসেন সরকার ডিগ্রি কলেজের প্রভাষক বাংলা বিভাগের গোলাম সারোয়ার সম্রাট, ইংরেজী বিভাগের প্রভাষক অরুন কুমার রায় ও নীল পলাশ মাল্টিমিডিয়ার নির্বাহী পরিচালক আরিফুল ইসলাম আরিফ। প্রতিযোগীতা শেষে সংক্ষিপ্ত আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখতারুজ্জামান। সভাপতিত্ব করেন ইএসডিও’র সিনিয়র কো-অর্ডিনেটর শাহ মো: আমিনুল হক। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইকো পাঠশালা এন্ড কলেজের সহকারী শিক্ষক নারায়ণ চন্দ্র রায়, পুলিশ লাইন হাই স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক কৃষ্ণা রানী রায় ও সামসুন নাহার, ইএসডিও’র কর্মসূচী সংগঠক মো. আল হেলাল ও খোকন দাস প্রমুখ। পরে বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়। সুন্দর হাতে লিখা প্রতিযোগীতায় ইকো পাঠশালা এন্ড কলেজের ৭ম শ্রেনীর শিক্ষার্থী রাফিয়া ইসলাম প্রথম, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেনীর শিক্ষার্থী ইউশা রওনক রাতুল দ্বিতীয়, ইকো পাঠশালা এন্ড কলেজের শিক্ষার্থী সুবর্ণ স্বর্ণা তৃতীয় স্থান অধিকার করে। গনিত প্রতিযোগীতায় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেনীর শিক্ষার্থী বখতিয়ার আকিব প্রথম, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেনীর শিক্ষার্থী ফাহিম আহমেদ দ্বিতীয়, ইকো পাঠশালা এন্ড কলেজের ১০ম শ্রেনীর শিক্ষার্থী পলক রানা পলাশ তৃতীয় স্থান অধিকার করে। চিত্রাঙ্কন প্রতিযোগীতায় ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেনীর শিক্ষার্থী দিগন্ত শর্মা প্রথম, একান্ত শর্মা দ্বিতীয় ও ইকো পাঠশালা এন্ড কলেজের ৮ম শ্রেনীর শিক্ষার্থী ফজলে রাব্বি তৃতীয় স্থান অধিকার করে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখতারুজ্জামান বলেন, এই প্রতিযোগীতাগুলো অনেক গুরুত্বপূর্ন কারণ আজকের শিক্ষার্থীরাই আগামী দিনে দেশ পরিচালনা করবে। প্রতিযোগীদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতিযোগীতায় অংশ নেয়াই বড় কথা নয়। এই প্রতিযোগীগুলো প্রত্যেকটি প্রতিযোগী শিক্ষার্থীর ভবিষ্যত জীবন গড়তে অনেক কাজে লাগবে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 1231486905001506822

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item