আগামীকাল পীরগাছা হানাদার মুক্ত দিবস

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)প্রতিনিধি
আগামীকাল ১১ ডিসেম্বর রংপুরের পীরগাছা মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পীরগাছা হানাদার মুক্ত হয়। ৬ ডিসেম্বরে বীর মুক্তিযোদ্ধারা পীরগাছা থানাকে শক্রমুক্ত করার জন্য এর চারপাশে অবস্থান নেয়।
ওই দিন বিকালে মুক্তিযোদ্ধারা চৌধুরাণী হাই স্কুল মাঠে অবস্থান নিলে পাক হানাদার বাহিনী সংবাদ পেয়ে মুক্তিযোদ্ধাদের ওপর আক্রমণ চালায় এবং ডিনামাইড দিয়ে চৌধুরাণী রেল স্টেশনটি উড়িয়ে দেয় ও আশ-পাশের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে। পাকবাহিনী পিছু হটে রংপুর যাওয়ার পথে লোহার ব্রিজ সংলগ্ন ঘাঘট নদীর তীরে অবস্থানরত অপর একটি মুক্তিযোদ্ধা দল তাদের ওপর অতর্কিত হামলা চালায়। প্রায় ঘণ্টাব্যাপী যুদ্ধ চলাকালে পাকবাহিনী পিছু হটে পালিয়ে যায়। এ সময় আব্দুল মজিত নামের এক মুক্তিযোদ্ধা শহীদ হন এবং পাকবাহিনীর অনেক সদস্য হতাহত হন।
অবশেষে ১১ ডিসেম্বর ভোরে মুক্তিযোদ্ধারা পীরগাছা থানা ঘেরাও করলে অবস্থা বেগতিক দেখে রাজাকার আলবদরসহ ১৭ জন পাকসেনা আতœসর্মপণ করেন এবং ওই দিন তাদেরকে গুলি করে হত্যা করা হয়। এভাবে পীরগাছা উপজেলা শক্রমুক্ত হয়। এদিকে মুক্তিযুদ্ধ চলাকালে পাকবাহিনী ও তাদের দোসরদের হাতে ভবেশ চন্দ্র বর্মণ, আবু বক্কর সিদ্দিক, ওমর আলী সরকার, আব্দুল মজিদ, মোসলেম উদ্দিন, নজির হোসেনসহ আরো অনেক নাম না জানা মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষ শহীদ হন। দিবসটি উদযাপনে আজ সোমবার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

পুরোনো সংবাদ

রংপুর 7768304955973822159

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item