সৈয়দপুর শহরের ফুটপাত দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান অব্যাহত

তোফাজ্জল  হোসেন লুতু , সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

সৈয়দপুরে শহরে ফুটপাত দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে।  উপজেলা প্রশাসনের উদ্যোগে পাঁচদিন ব্যাপী পথচারীদের জন্য ফুটপাত ক্যাম্পেইন কর্মসূচি শেষে গতকাল (সোমবার) থেকে ওই উচ্ছেদ অভিযান শুরু  করা হয়। যা মঙ্গলবারও পরিচালনা করা হয়েছে। সৈয়দপুর উপজেলা প্রশাসন, পৌরসভা ও সৈয়দপুর থানা পুলিশের সহযোগিতায় ওই দখলমুক্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করছে।
আজ (মঙ্গলবার) সকালে আবারও সৈয়দপুর শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কের পাঁচমাথা মোড় থেকে ফুটপাত দখলমুক্ত অভিযান শুরু হয়। সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. বজলুর রশীদ ও পৌরসভার কাউন্সিলর,নারী কাউন্সিলর উপস্থিতিতে উচ্ছেদ অভিযানে বিভিন্ন বিভাগের বিপুল সংখ্যক কর্মকর্তা-কর্মীরা অংশ নেয়। এ সময় সড়কের ফুটপাত দখল করে গড়ে উঠা প্রায় দুই শতাধিক অবৈধ স্থাপনা পৌরসভার রোলার মেশিনের সাহায্যে গুঁড়িয়ে দিয়ে ফুটপাত দখলমুক্ত করা হয়। প্রথম দিনের মতো গতকালও শহরের শহীদ ডা. জিকরুল হক সড়ক ও শহীদ ডা. সামসুল হক সড়কে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। আজ বুধবারও ফুটপাত উচ্ছেদ অভিযান চালানো হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
প্রসঙ্গত, ঘিঞ্জি শহর সৈয়দপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়কের দুই পাশের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মালিকরা তাদের দোকানকে গোডাউনে পরিণত করেন। আর ফুটপাত দখল নিয়ে অবৈধ স্থাপনা  তৈরি করে দিব্যি তাদের ব্যবসাবাণিজ্য পরিচালনা করে আসছিল। এ অবস্থায় শহরের শহীদ ডা. জিকরুল হক সড়ক, শেরেবাংলা সড়ক, বঙ্গবন্ধু,শহীদ জহুরুল হক সড়ক,শহীদ তুলশীরাম সড়কে প্রশস্ততা কমে যায়। এতে করে শহরের সড়কগুলো দিয়ে চলাচল করতে গিয়ে মানুষ চরম দূর্ভোগ পোহাচ্ছিলেন। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে আসা ও যাওয়ার সময়ে শিক্ষার্থীদের অসহনীয় যানজটে পড়তে হয়। বিষয়টি নজরে আসে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মো. বজলুর রশীদের।  তিনি উপজেলা পরিষদ,পৌরসভার ও থানা পুলিশের সাথে বৈঠক করে ফুটপাত দখলমুক্ত করার কর্মসূচি ঘোষণা করেন। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শহরের প্রধান প্রধান সড়কগুলোর পথপাত দখলমুক্ত করতে “পথচারীদের জন্য ফুটপাত” শীর্ষক ক্যাম্পেইন করা হয়। গত ১০ অক্টোবর ক্যাম্পেইন শুরু হয়ে শেষ হয় ১৫ অক্টোবর।  সৈয়দপুর পৌরসভা কার্যালয় চত্বর থেকে সচেতনতামূলক র‌্যালী ও শহরের দিনাজপুর মোড়ে সমাবেশের মধ্যদিয়ে ক্যাম্পেইন শেষ হয়। ক্যাম্পেইন চলাকালে জনসচেতনতা সৃষ্টিতে শোভাযাত্রা, প্রচারপত্র (লিফলেট) বিলিসহ শহরের ব্যাপক মাইকিং করা হয়। ওই ক্যাম্পেইনে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. বজলুর রশীদের নেতৃত্বে উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তা, পৌর পরিষদ ও থানা পুলিশ সদস্যরা অংশ নেন। ক্যাম্পেইনের পর অনেকেই স্ব-উদ্যোগে শহরের প্রধান প্রধান সড়কগুলোর ফুটপাত থেকে তাদের অবৈধ স্থাপনা সরিয়ে নেয়। কিন্তু ক্যাম্পেইনের পরও যারা ফুটপাতের দখল ছেড়ে দেয়নি। ফুটপাত থেকে সরিয়ে নেয়নি তাদের অবৈধ স্থাপনা। তাদের বিরুদ্ধে গতকাল সোমবার থেকে ওই উচ্ছেদ অভিযান শুরু হয়।
 সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. বজলুর রশীদ জানান, গোটা শহরের ফুটপাত দখলমুক্ত না হওয়া পর্যন্ত পৌরসভা,পুলিশ প্রশাসনসহ সকলের সার্বিক সহযোগিতায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলবে। 

পুরোনো সংবাদ

নীলফামারী 1122549898748760799

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item