বিসিএস সাধারন শিক্ষা সমিতির সংবাদ সম্মেলন

বিধিমালা ছাড়াই বেসরকারী কলেজ জাতীয়করণে অসন্তোষ অস্থিতিশীলতা


এস.কে.মামুন-বেসরকারী কলেজ জাতীয়করণের বিধিমালা জারি না করেই একের পর এক কলেজ জাতীয়করণ করা হচ্ছে। এতে সারাদেশের শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের মাঝে চরম অসন্তোষ বিরাজ করছে। অচিরেই বিধিমালা জারি না হলে শিক্ষা ক্যাডার তথা শিক্ষা ব্যবস্থায় অস্থিতিশীলতা দেখা দেবে বলে অভিযোগ করেছেন বিসিএস সাধারন শিক্ষা সমিতি রংপুর ইউনিট। গতকাল রবিবার দুপুর ১২টায় নগরীর সুমি কমিনিউটি সেন্টারে আয়োজিত সংবা সম্মেলন এ অভিযোগ করেন সমিতির নেতারা।
জাতীয়করণের বিধিমালা ছাড়াই বেসরকারী কলেজ জাতীয়করণের অব্যহত এ কার্যক্রম জাতীয় সংসদকে চরম অবজ্ঞা ও অবমাননার শামিল বলে দাবি করেন রংপুর অঞ্চলের বিসিএস সমিতির সহ-সভাপতি কারমাইকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক আব্দুর রাজ্জাক।  
লিখিত বক্তব্যে আব্দুর রাজ্জাক বলেন, ২০১০ সালের ৮ ডিসেম্বর মহান জাতীয় সংসদে জাতীয় শিক্ষানীতি সর্বসম্মতিতে গৃহিত হলেও অদ্যাবধি বেসরকারী কলেজ জাতীয়করণের বিধিমালা প্রণীত হয়নি। অথচ জাতীয়করণ চলছে অব্যাহতভাবে। যা জাতীয় সংসদকে চরম অবজ্ঞা ও অবমাননার শামিল। জাতীয়করণ হওয়া কলেজের শিক্ষকদের শিক্ষা ক্যাডারে অবৈধ ক্যাডারভূক্তিকরণ বন্ধের দাবি জানান তিনি।
এসময় সমিতির নেতৃবৃন্দ অবিলম্বে জাতীয় শিক্ষানীতি ২০১০’র আলোকে “জাতীয়করণকৃত কলেজের শিক্ষকবৃন্দকে নন-ক্যাডার করে তাঁদের চাকরি প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী স্ব-স্ব কলেজের সুনির্দিষ্ট করে আগামী ১৬ নভেম্বর ২০১৭ এর মধ্যে স্বতন্ত্র বিধিমালা জারি, বিধিমালা প্রণয়ন, কমিশন কর্তৃক গৃহিত প্রতিযোগিতামূলক বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগের জন্য সুপারিশ ব্যতিত অন্য কোন পথে কোন ব্যক্তিকে ক্যাডারভূক্ত না করা, সম্প্রতি সরকারীকরণ করা ১২টি মডেল কলেজের শিক্ষকদের অনুরুপ বিধিমালার আওতায় আনার দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে বিসিএস সমিতি রংপুরের সম্পাদক শাহাজান নাসির, রংপুর সরকারী কলেজের সহযোগি অধ্যাপক এসএম আব্দুল মতিন লস্কর, কারমাইকেল কলেজের ইংরেজি বিভাগের সহযোগি অধ্যাপক দিলীপ কুমার রায়সহ অর্ধশাতাধিক শিক্ষক-শিক্ষিকা উপস্থিত ছিলেন।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 5345629584491637821

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item