চিরতরে দূর করুন তেলাপোকা

ডেস্ক-
বাথরুম থেকে রান্নাঘর পর্যন্ত যে পোকাটি ঘুরে বেড়ায় সেটি হলো তেলাপোকা। বিরক্তিকর, যন্ত্রণাদায়ক এই পোকাটি নেই এমন বাসা একটিও খুঁজে পাবেন না। এটি যে শুধু বিরক্তিকর তা কিন্তু নয়, এটি স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। এই নোংরা পোকাটি আমাদের জিনিসপত্রে হেঁটে বেড়ায় এবং নানান জীবাণু ছড়িয়ে দিয়ে থাকে।
বাজারে নানা ধরনের স্প্রে কিনতে পাওয়া যায়। কিন্তু এই স্প্রে বা চক সবসময় কাজ করে না। স্প্রে বা চকের পরিবর্তে ঘরে থাকা কিছু উপাদান দিয়ে দূর করতে পারেন এই যন্ত্রণাকে। আপনার রান্নাঘরেই রয়েছে এই উপাদানগুলো।

বেকিং সোডা ও চিনি : সমপরিমাণে বেকিং সোডা এবং চিনি মিশিয়ে নিন। এবার এটি রান্নাঘর এবং যেসব ঘরে তেলাপোকা আনা গোনা সেখানে ছিটিয়ে দিন। অথবা এক কোণে রেখে দিন। চিনি তেলাপোকাকে আকর্ষণ করে এবং বেকিং সোডা তেলাপোকা মেরে ফেলে।

শসা : একটি অ্যালমুনিয়াম ক্যানের মধ্যে শসার খোসা ভরে রাখুন। এই ক্যানটি রান্নাঘর অথবা ঘরের যেসব স্থানে তেলাপোকা রয়েছে সেখানে রেখে দিন। আর দেখুন ম্যাজিক।

বোরিক অ্যাসিড এবং আটা : সমপরিমাণে বোরিক এসিড এবং আটা মিশিয়ে নিন। তারপর এতে পানি মিশিয়ে নিন। পানি অল্প অল্প করে মিশিয়ে নিন। ভাল করে মিশিয়ে রুটির মতো ডো তৈরি করে নিন। লক্ষ্য রাখবেন ডো যেন বেশি নরম বা শক্ত না হয়ে যায়। এই ডো থেকে ছোট ছোট বল তৈরি করে নিন। সম্পূর্ণ ডোটি দিয়ে কয়েকটি বল তৈরি করে নিন। এবার ঘরের যেসব স্থানে তেলাপোকা বেশি দেখা যায় সেসব স্থানে আটার বলটি রেখে দিন।

তেজপাতা : এক মুঠো তেজপাতা গুঁড়ো করে নিন। এই গুঁড়ো রান্নাঘর এবং অন্যান্য ঘর যেসব স্থানে তেলাপোকা রয়েছে সেখানে ছিটিয়ে রাখুন। তেলাপোকা দ্রুত দূর হয়ে যাবে।

রসুন, পেঁয়াজ এবং  মরিচের গুঁড়ো : এক টেবিল চামচ মরিচের গুঁড়ো, একটি রসুন কুচি, একটি পেঁয়াজ কুচি এবং চার কাপ পানি। পানিতে রসুন কুচি, মরিচের গুঁড়ো, পেঁয়াজ কুচি দিয়ে জ্বাল দিন। বলক আসলে নামিয়ে ফেলুন। এটি স্প্রের বোতলে ভরে ব্যবহার করুন।

পুরোনো সংবাদ

লাইফস্টাইল 9200062141352337848

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item