পীরগঞ্জে বন্যা, কমছে পানি, বাড়ছে দুর্ভোগ, কুয়েত প্রবাসী ৫০ লাখ টাকা দিলেন

মামুনুররশিদ মেরাজুল, পীরগঞ্জ (রংপুর) থেকে ঃ 

এবারের বন্যাত তাবোদ (সব) ধান চলি গেইছে। খাওয়াটাই এখন হামার সমস্যা। ঈদোত কি হামার আনন্দ আছে ! ছোল-পোল গুলাক ঈদোত কিছুই কিনি দিবার পাবালাই। ট্যাকা আর ঘাস-পাতার অভাবে গরু-বকরি (ছাগল) গুলাও কম দামে বেঁচি জীবন বাঁচাওছি। আবাদের ক্ষতি এক বছরেও পোষে উঠপ্যার পারবালাই, বলেই হতাশার সুরে কথাগুলো বললেন বানভাসি গোফফার মিয়া। তিনি উপজেলার চতরা ইউনিয়নের মাটিয়াল পাড়ার বাসিন্দা। বুধবার বিকেলে তাদের এলাকায় কুয়েত প্রবাসী এক ব্যবসায়ী বাংলাদেশের লক্ষীপুরের রায়পুর উপজেলা সদরের কাজীবাড়ীর কাজী শহিদ ইসলাম পাপুল নিজস্ব তহবিল থেকে ৫০ লাখ টাকার ঈদ সহায়তা করতে গেলে তিনি এ প্রতিবেদকের কাছে কথাগুলো বলেন। এ সময় উপস্থিত কুয়াতপুরের বুদু মিয়া, আজাহার, কুমারপুরের শফিকুল, মাটিয়ালপাড়ার কালাম, ঘাসিপুরের নুরুন্নবীসহ কয়েক’শ মানুষ সাংবাদিকদের মাধ্যমে সরকারের কাছে কৃষি সহায়তা দাবী করেন। সেইসাথে করতোয়া নদীর চতরা ইউনিয়নের মেছনার ঘাটে বন্যা নিয়ন্ত্রন বাঁধটি ভেঙ্গে যাওয়ায় তা অতিদ্রুত মেরামতের দাবী করেছেন বন্যার্তরা। আবার বন্যা হলে ওই ভাঙ্গন দিয়ে প্রায় ৩০টি গ্রাম প্লাবিত হবে।
সরেজমিনে চতরা ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, বন্যার পানি কমছে, বাড়ছে দুর্ভোগ। খাদ্য, বাসস্থান, ওষুধ এবং গবাদিপশুর খাদ্য সংকট দেখা দিয়েছে। পানি কমার সাথে সাথে বাড়ছে পানিবাহিত রোগের প্রকোপ। এর মধ্যে জর-সর্দি, ডায়রিয়া ও চুলকানির পরিমান বেশী বলে জানা গেছে। প্রায় ৩০টি গ্রামের রাস্তা এখনো পানির নীচে ডুবে থাকায় কোন বাড়ীতেই নৌকা ছাড়া যাওয়া যাচ্ছে না। এরই মধ্যে অভাবী মানুষের মাঝে শুকনো ও খিচুরী বিতরন কার্যক্রম চলছে। চতরা বিজ্ঞান ও কারিগরি কলেজ, এসএসসি ব্যাচ-৯৯, চককরিম সমাজকল্যাণ সংস্থা, চতরা ডিগ্রি কলেজসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে বন্যার্তদের মাঝে ত্রান সরবরাবহ করতে দেখা গেছে। চতরা ইউপির চেয়ারম্যান এনামুল হক প্রধান শাহীন তার পরিষদের সদস্যদের নিয়ে ত্রান সহায়তার পাশাপাশি ত্রান কার্যক্রম মনিটরিং করছেন। তিনি বলেন, পানি কমছে, পাশাপাশি দুর্ভোগ বাড়ছে। বন্যা এলাকায় রোগীদের সেবা দিচ্ছে লায়ন্স ক্লাব অব ঢাকা ইউনিক গ্রুপের পরিচালক আব্দুল্লাহীল কাফী মাসুম বলেন, বন্যার শুরু থেকে প্রায় ২ সপ্তাহ ধরে আমরা বন্যার্তদেরকে বন্যাজনিত রোগের চিকিৎসা দিচ্ছি। বন্যা কবলিত কুমারপুরের আরেফা, রোকেয়া, আজিরন নেছা বলেন, প্যাটের ভোক কতক্ষণ না খায়া থাকি। যেকনা আছিলো, সেকনা খায়া ফ্যালাছি। এতো কষ্ট করি ছোলগুলাক ক্যাংকরি পালি। মাটিয়াল পাড়ার কৃষক গোলজার হোসেন বলেন, কৃষি সহায়তা না দিলে আবাদ করা যাবা নায়। বেছনের (ধানের চারা) যে দাম। ট্যাকা নাই, আবাদ করাও যাবা নায়। এবারে ধান, পাট, ভুট্টা, মরিচ, কলা, পটল, করলা, বেগুন, কচুসহ বিভিন্ন ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। তিনি আরও জানান, বেশ কয়েক একর নেপিয়ার ঘাসের ক্ষেত পানিতে পচে যাওয়ায় গরুর খাবারের অভাবে অনেকেই কমদামে গবাদিপশু বিক্রি করছে।
এদিকে রংপুর বিভাগীয় সাংবাদিক সমিতি ঢাকা’র সভাপতি কেরামত উল্লাহ বিপ্লব এর সহযোগিতায় উত্তরাঞ্চলের বন্যার্তদের জন্য কুয়েত প্রবাসী ব্যবসায়ী লক্ষীপুরের রায়পুর উপজেলা সদরের কাজীবাড়ীর কাজী শহিদ ইসলাম পাপুল বন্যার্তদের মাঝে ঈদ সহায়তার জন্য ৫০ লাখ টাকা প্রদান করেন। বন্যায় নি¤œ আয়ের মানুষেরা খাদ্য, বাসস্থান এবং ওষুধের সংকটে পড়ায় বুধবার বিকেলে ওই ব্যবসায়ীর সহধর্মীনি সেলিনা কাজী পীরগঞ্জের চতরা ইউনিয়নের পার কুয়াতপুর গ্রামে ৫’শ পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরন করেন। এ সময় ঢাকা পঙ্গু হাসপাতালের সাবেক পরিচালক প্রফেসর ডা. হামিদুল হক খন্দকার এবং ওই ব্যবসায়ীর কন্যা মারওয়া কাজী উপস্থিত ছিলেন। সেলিনা কাজী সাংবাদিকদেরকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানোয় আমরা তার ডাকে সাড়া দিয়ে পীরগঞ্জে অতি দুর্গতদের বাড়ী বাড়ী গিয়ে নগদ ১ হাজার টাকা, শিশু খাদ্য, নতুন শাড়ী, লুঙ্গি এবং ঈদের বাজারসহ প্রতি পরিবারকে ২ হাজার ৫’শ টাকা করে সহায়তা দিলাম। এর আগে রংপুরের বদরগঞ্জ ও দিনাজপুরের সেতাবগঞ্জেও ঈদ সহায়তা দিয়েছি। তিনি আরও বলেন, বন্যার্তদের অবর্ননীয় দুর্ভোগ চলছে। চোখে না দেখলে বুঝতে পারতাম না। সমাজের দানশীল ব্যক্তিদেরকে বন্যার্তদের পাশে দাঁড়ানোর জন্য আমিও আহ্বান জানাচ্ছি। সাংবাদিক নেতা কেরামত উল্লাহ বিপ্লব বলেন, উত্তরাঞ্চলের বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের জন্য ত্রাণ সহায়তা হিসেবে এ পর্যন্ত প্রায় সাড়ে ছয় টন চাল, ডাল এবং বিস্কুট সংগ্রহ করতে পেরেছি। আমরা বিভিন্ন দাতা ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনের কাছে সাহায্যের আশ্বাস পেয়েছি।

পুরোনো সংবাদ

রংপুর 3943056011670255765

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item