শিক্ষা প্রতিষ্ঠানের পাশেই টায়ারের কালো ধোয়া শিশুরা চোখ কচলিয়েই দেখছে বিষ্ময়কর কাজ!

মামুনুররশিদ মেরাজুল ,পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি ঃ

ছবির এরা পথ শিশু নয়। স্কুলে ক্লাস শেষ করেই দৌঁড়ে রাস্তায় দাঁড়িয়েছে। অবাক চোখে তারা দেখছে রাস্তার পাশে টায়ার জ্বালিয়ে দিয়ে পিচ গলানোর কাজ। গুমট কালো ধোঁয়ায় আচ্ছন্ন পরিবেশ। সে ধোঁয়া তাদের চোখে-মুখেও যাচ্ছে। চোখ কচলাতে কচলাতেই দেখছে তাদের কাছে বিষ্ময়কর কাজটি। তারা স্বাস্থ্যের ঝুঁকি বোঝে না। বোঝে না কালো ধোয়া পরিবেশের কি ক্ষতি করে। পিচ গলানোর কাজের পাশেই জাফরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, জাফরপাড়া নি¤œ মাধ্যমিক বিদ্যালয় এবং জাফরপাড়া মাদরাসা ও এতিমখানা। তার অদুরেই জাফরপাড়া দারুল উলুম কামিল মাদরাসা। উল্লেখিত প্রতিষ্ঠানগুলোতে শত শত শিক্ষক-শিক্ষার্থী সকাল থেকে বিকেল অবধি ক্লাস করছে। পাশেই আবাসিক এলাকা। কয়েকদিন ধরেই রাস্তার কাজে ব্যবহারের জন্য বাইসাইকেলে টায়ার জ্বালিয়ে দিয়ে পিচ গলানোর কাজ চলছে। আর বিকট দুর্গন্ধ ঠেলে পথচারীরা নাক চেপে পথে চলাচল করছে। এ দৃশ্য পীরগঞ্জ-খালাশপীর সড়কের জাফরপাড়া নামকস্থানে।
সুত্র জানায়, রংপুর সড়ক জোনের অধীনে রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের তত্ত্বাবধানে এডিপি’র অর্থায়নে সড়ক উন্নয়ন ও রক্ষনাবেক্ষনের কাজ চলছে। রংপুর ও গাইবান্ধা জেলার সাদুল্লাপুর-মাদারগঞ্জ-পীরগঞ্জ-নবাবগঞ্জ সড়কটি আঞ্চলিক মহাসড়কে উন্নীতকরনে ২ টি গ্রুপে ৬৮ কোটি টাকা বরাদ্দে উল্লেখিত সড়কের উভয়পার্শে¦ বর্ধিতকরণ ও কার্পেটিংয়ের কাজ চলছে।
বিধি উপেক্ষা করে ১০ শতাংশের বেশী লেসে টেন্ডার দাখিল করায় রি-টেন্ডার করা হলেও বিশেষ কারণে ২২ শতাংশ লেসে ময়মনসিংহের মেসার্স শামীম এন্টারপ্রাইজকে (সাদল্লাপুর-মাদারগঞ্জ-পীরগঞ্জ-নবাবগঞ্জ সড়কের ২নং গ্রুপে ২৯ কোটি টাকা) কার্যাদেশ দেয়া হয়েছে। অপরদিকে ১নং গ্রুপে ১০ শতাংশ লেস দেয়ার কারণে সওজ কর্তৃপক্ষ সেটির রি-টেন্ডার করে বলে জানা গেছে। এদিকে ২২ শতাংশ লেস, ভ্যাট-ট্যাক্স, অন্যান্য খরচসহ প্রায় ১০ কোটি টাকার মতো কমেই প্রায় ১৯ কোটি টাকায় সাদুল্লাপুর-মাদারগঞ্জ-পীরগঞ্জ-নবাবগঞ্জ সড়কের কাজ হচ্ছে। এ ব্যাপারে কাজটির তত্ত্বাবধানকারী কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেন, যদিও অনেক বেশী লেসে কাজ হচ্ছে। এ ছাড়াও অন্যান্য খরচ রয়েছে। তারপরও আমরা যথাসম্ভব কাজটির মান করে নিচ্ছি। তিনি সাইকেলের টায়ার জ্বালিয়ে পিচ গলানোর ব্যাপারে বলেন, টায়ার থেকে পৃথিবীর বিভিন্ন দেশে উন্নত মানের জ্বালানী তেল আবিষ্কার করা হচ্ছে। এর কালেঅ ধোয়া স্বাস্থ্যের জন্য তেমন ক্ষতিকর নয়। জাফরপাড়া নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রিন্স মিয়া বলেন, প্রায় দু’সপ্তাহ ধরে এখানে টায়ার জ্বালিয়ে পিচ গলানোর কারণে তীব্র দুগর্ন্ধে আমরা ক্লাসেই থাকতে পারছি না। পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ হরেন্দ্র নাথ গোস্বামী বলেন, ধোয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শিশুদের ক্ষেত্রে এর ক্ষতিকর প্রভাব আরও বেশী।

পুরোনো সংবাদ

রংপুর 5981377157077459512

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item