ইউনেস্কোর সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা সম্মেলনে সভাপতি হলেন নুর

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৪ জুন॥
ইউনেস্কোর সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা সম্মেলন
(The Conference of Parties  to the Convention on the Protection and Promotion of the Diversity of Cultural Expressions)  ‘6th Conference of Parties’ এ সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সরকারের সংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের সংস্কৃতি মন্ত্রী ও নীলফামারী-২ সদর আসনের ক্লিন ইমেজের সংসদ সদস্য আসাদুজ্জামান নুর (এমপি)।  ইউনেস্কোর সদর দপ্তর প্যারিস হতে গত ৩ জুন এক ই-মেইল বার্তায় বিষয়টি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে জানানো হয়।
ঘোষণা অনুযায়ী গতকাল মঙ্গলবার (১৩ জুন) এ সংশ্লিষ্ট আনুষ্ঠানিকতা স¤পন্ন হয়। ইউনেস্কোর সদর দপ্তর প্যারিসে আয়োজিত এ সম্মেলনে গতকাল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ
‘6th Conference of Parties  এ সভাপতি হিসেবে নির্বাচিত হয়। সম্মেলনে সভাপতি হিসেবে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এর নাম সর্বপ্রথম  ইন্দোনেশিয়া প্রস্তাব করে। পরে ভারত ও ইতালি প্রস্তাব করে। এ প্রস্তাবে সম্মেলনে উপস্থিত এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৪৪টি দেশের প্রতিনিধিগণ সমর্থন জানালে সর্বসম্মতিক্রমে তিনি সম্মেলনের সভাপতি হিসেবে নির্বাচিত হন এবং সভাপতির আসন গ্রহণ করেন।
পরে সভাপতি হিসেবে তিনি অনুষ্ঠানসূচী অনুযায়ী সম্মেলন পরিচালনা করেন। এ সম্মেলনে মোট ১৩টি এজেন্ডা/সেশন আছে। সভাপতি হিসেবে তিনি সবগুলোই পরিচালনা করবেন। প্রতি দুইবছর পর পর এ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ আগামী দুইবছরের জন্য অর্থাৎ সপ্তম সম্মেলন না হওয়া পর্যন্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবে।
উদ্বোধনী বক্তৃতায় এ সম্মেলনের সভাপতি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর আমাদের গৌরবদীপ্ত ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সবার সামনে তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সহস্রাব্দপ্রাচীন, আবহমান, বৈচির্ত্যময় ও সমৃদ্ধ। বাংলাদেশ সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈচিত্র্য সংরক্ষণে সর্বোচ্চ গুরুত্ব দেয়। এ বিষয়টি আমাদের সংবিধানেও অত্যন্ত গুরুত্বের সাথে অন্তর্ভূক্ত আছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈচির্ত্যের লালন, বিকাশ, উন্নয়ন ও সংরক্ষণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি এ সংক্রান্ত নানা উদ্যোগের কথা সবার সামনে তুলে ধরেন। মর্যাদাস¤পন্ন এ সম্মেলনে সভাপতি হিসেবে বাংলাদেশকে নির্বাচিত করায় তিনি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সম্মেলনের সাফল্যে তিনি সবার সহযোগীতা কমনা করেন।
প্যারিসে অবস্থিত ইউনেস্কোর সদর দপ্তরে গত সোমবার (১২ জুন) থেকে শুরু হওয়া এ সম্মেলন আগামীকাল বৃহ¯পতিবার (১৫ জুন) পর্যন্ত চলবে। মূল সম্মেলন সোমবার শুরু হলেও প্রস্তুতিমূলক সভা ও আনুষ্ঠানিক কার্যক্রম গত ৯ জুন থেকেই শুরু হয়। ইউনেস্কোর আমন্ত্রণে মূল সম্মেলনের সভাপতিত্ব এবং প্রস্তুতিমূলক সভা ও আনুষঙ্গিক কার্যক্রমে অংশ নিতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গত ৯ জুন প্যারিসের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সম্মেলন শেষে তিনি আগামী শুক্রবার (১৬ জুন) দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে। বিভিন্ন দেশের সাংস্কৃতিক বৈচিত্র্য  রক্ষা ও এর উন্নয়নে ইউনেস্কো পরিচালিত ১৪৫টি গ্রুপ/কমিটি
(Parties)  পৃথিবীব্যাপী কাজ করে। তারা প্রতি দুইবছর পরপর জুনে সাধারণ অধিবেশনে মিলিত হয়। এই প্রথম ইউনেস্কোর কোন
Conference of Parties এ বাংলাদেশ সভাপতি হিসেবে নির্বাচিত হলো।
ইউনেস্কোর সাংস্কৃতিক বৈচির্ত্য রক্ষা সম্মেলনে আগামী দুই বছরের জন্য সভাপতি হওয়ায় শুভেচ্ছা অভিনন্দন জানিয়েছে নীলফামারী জেলা আওয়ামীলীগ ও অন্যান্য সংগঠনের কর্মীরা।

পুরোনো সংবাদ

প্রধান খবর 6917825570838410308

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item