বেরোবির নতুন ভিসি ড. কলিমউল্লাহর যোগদান

মামুনুররশিদ মেরাজুল:

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের চতুর্থ উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়া অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর প্রথম কার্যদিবসে ঝুলন্ত থাকা সকল বিভাগের একাডেমিক ফলাফলে স্বাক্ষর, হিসাব শাখার বিভিন্ন ফাইলে স্বাক্ষরসহ ১ম দিনটি অত্যন্ত ব্যস্ততার মধ্যদিয়ে কাটিয়েছেন। তিনি বুধবার (১৪ জুন) সকাল ১০ টায় বিশ^বিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন।
এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অপেক্ষমান থাকা শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ তাকে উষ্ণ অভ্যর্থনা প্রদান করেন। পরে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা এ্যাসোসিয়েশন্স, বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর, মেডিকেল সেন্টার, শহীদ মুখতার এলাহী হলসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো নবনিযুক্ত উপাচার্যকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
পরে সকলের সাথে কুশল বিনিময় করে ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি নতুন ভিসি বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়টি একটি সম্ভবনাময় নবীন বিশ^বিদ্যালয়।ভালো পৃষ্ঠপোষকতা পেলে বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণার দিক দিয়ে দেশীয় সুনাম ছাড়িয়ে প্রতিবেশী দেশ ভারতের আসাম, শিলংসহ বিভিন্ন রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর কাতারে দাড় করানো সম্ভব বলেও মনে করেন তিনি।
বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান বিভিন্ন সমস্যার কথা উলে¬খ করে তিনি আরো বলেন, ‘ আমার ১ম কাজটি হবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া উদ্ভোধন, বিভিন্ন বিভাগের সেশনজট সমস্যার সমাধানসহ শিক্ষকদের মাঝে যে অন্তকন্দল রয়েছে সেটির শান্তিপূর্ণ সমাধান করা।
এদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই শিক্ষক স্বল্পতার কারণে বিভিন্ন বিভাগে সেশনজট দেখা দেয়।বর্তমানে এটি চরম পর্যায়ে উপনীত হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের একমাত্র ক্যাফেটেরিয়া ৪ বছর আগে নির্মাণকাজ শেষ হলেও এটি উদ্ভোধন করতে ব্যর্থ হয় সাবেক উপাচার্য ড.নুর-উন-নবী।
বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের সংগঠন নীল দল ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের মাঝে দীর্ঘদিন থেকে বিদ্যমান থাকা পারস্পারিক রেশাশেীসহ বিভিন্ন বিষয়ে অন্তকন্দল লেগে আছে। বর্তমানে এটি প্রকাশ্যে রুপ নিচ্ছে বলেও অভিযোগ করেছেন বিভিন্ন বিভাগের শিক্ষকমণ্ডলী।
উলে¬খ্য যে, গত ৫ ই মে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের ৩য় উপাচার্য ড. নুর-উন-নবীর মেয়াদ শেষ হলে ১ ই জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল¬াহকে ৪র্থ উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে বিশ্ববিদ্যালয় মুঞ্জুরী কমিশন প্রজ্ঞাপন জারি করে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 7903517359277716458

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item