প্রধান নির্বাচন কমিশনার হলেন নুরুল হুদা

ডেস্কঃ
নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নুরুল হুদার নাম চূড়ান্ত হয়েছে। সোমবার রাত ৯টায় রাষ্ট্রপতির নির্দেশক্রমে মন্ত্রিপরিষদ বিভাগে সংবাদ সম্মেলনে সুপারিশকৃত ১০ জনের নাম প্রকাশ করেছেন।

প্রধান নির্বাচন কমিশনার:
খান মোহাম্মদ নুরুল হুদা

কমিশনার:
সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার
বেগম কবিতা খানম অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ, রাজশাহী
জনাব মো: রফিকুল ইসলাম, সাবেক সচিব
ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহাদৎ হোসেন চৌধুরী
প্রধান নির্বাচন কমিশনার হলেন নুরুল হুদা


নির্বাচন কমিশনারদের মধ্যে মাহবুব তালুকদারের নাম প্রস্তাব করেছে বিএনপি। সার্চ কমিটির সুপারিশকৃত ১০ জনের মধ্যে স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদের নামও বিএনপি প্রস্তাব করেছিল। তবে তার নাম বিবেচনায় নেয়া হয়নি। আর আওয়ামী লীগ মনোনীতদের মধ্যে কবিতা খানমের নাম রাষ্ট্রপতি নিয়েছেন।  আর তাদের দেয়া পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য আব্দুল মান্নানের নাম সার্চ কমিটি সুপারিশ করলেও রাষ্ট্রপতি তা নেননি।

প্রধান নির্বাচন কমিশনার খান মোহাম্মদ নুরুল হুদা ৭৩ ব্যাচের কর্মকর্তা। দীর্ঘদিন ওএসডি থাকার পর ২০০৬ সালে সচিব হিসেবে অবসরে যাওয়া নুরুল হুদার বাড়ি পটুয়াখালীতে। ঢাকা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী, পরিবেশ ও বন মন্ত্রণালয় ও সংসদ সচিবালয় যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন ছাড়াও তিনি ফরিদপুরের জেলা প্রশাসক ছিলেন।

এর আগে নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পদে দুইজন এবং চার নির্বাচন কমিশনার পদের জন্য আটজনের নাম সুপারিশ করে।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে  সুপারিশসহ প্রতিবেদন হস্তান্তর করে। এ সময় তার সঙ্গে ছিলেন হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মাসুদ আহমেদ, পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ড সদস্য অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শিরিণ আখতার।

এ ছাড়া মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম, অতিরিক্ত সচিব মো. আবদুল ওয়াদুদ এবং মোসাম্মৎ নাসিমা বেগমও সার্চ কমিটি প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন।

নির্দিষ্ট সময়ের মধ্যে ১০ জনের নাম পেশ করার জন্য রাষ্ট্রপতি সার্চ কমিটিকে ধন্যবাদ জানান। গত ২৫ জানুয়ারি রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করেন।দেশের পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আমার ওপর দায়িত্ব দেয়া হয়েছে, এটা অনেক বড় দায়িত্ব। সাংবিধানিক দায়িত্বটি আমি নিরপেক্ষভাবে সংবিধান ও আইন মেনে পালন করব।’

ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে তিনি বলেন, ‘পরিকল্পনার কথা বলার সময় এখনো হয়নি, এটা তো সাংবিধানিক পদ। আগে শপথ নেই, তারপর সহকর্মীদের সঙ্গে বসবো, কমিশনে যারা স্টাফ আছে তাদের সঙ্গে বসতে হবে। তারপরে কী কাজ আছে, সেটি অ্যাসেসমেন্ট করে বোঝা যাবে। এ জন্য নিশ্চয়ই কিছু সময় লাগবে।

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item