শিশু পাচার ঠেকাবে মোবাইল অ্যাপ

ডেস্কঃ
মোবাইল অ্যাপ ব্যবহার করে চীনে শত শত হারিয়ে যাওয়া শিশুকে উদ্ধার করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির জননিরাপত্তা মন্ত্রণালয়।

দেশটির স্থানীয় সংবাদ সংস্থা শিনহুয়া’র বরাত দিয়ে রয়টার্স জানায়, দেশটির ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের তৈরি 'তুয়ানইউয়ান' বা 'পুনর্মিলন' নামের এ অ্যাপটি ব্যবহার করে আগের বছর হারিয়ে যাওয়া মোট ৬১১জন শিশুকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

কোনো স্থান থেকে শিশু হারিয়ে যাওয়ার পর এ অ্যাপটির মাধ্যমে আশপাশের ব্যবহারকারীরা শিশুটির ছবি ও বর্ণনাসহ নোটিফিকেশন পেয়ে থাকেন। এরপরও শিশুটির কোনো খোঁজ পাওয়া না গেলে ক্রমেই আরও দূর থেকে দূরের ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন পাঠানো হয়।

এ অ্যাপে পুলিশ বিভাগের সঙ্গে তথ্য শেয়ার করার মাধ্যমে চীনের অন্যতম প্রধান জাতীয় সমস্যা শিশু পাচার রোধে যৌথভাবে কাজ করার সুযোগ রয়েছে বলে জানানো হয়।

আগের বছরে মে মাসে অ্যাপটি উন্মোচন করা হয়। এরপর নভেম্বরে অ্যাপটির নতুন আরেকটি সংস্করণও আনা হয়।

নতুন এ সংস্করণে আলিবাবা’র অনলাইন শপিং সাইট তাওবাও, সার্চ ইঞ্জিন বাইদু, টেনচেন্ট হোল্ডিং লিমিটেডের ইনস্ট্যান্ট মেসেজিং সফটওয়্যার কিউকিউ এবং রাইড-শেয়ারিং প্লাটফর্ম দিদি ছুশিংসহ অন্যান্য জনপ্রিয় মোবাইল অ্যাপের সহযোগিতার ভিত্তিতে আরও কার্যকরী একটি নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে বলে জানায় রয়টার্স।

পুরোনো সংবাদ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি 4004577121329541488

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item