ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারে মাঠ দিবস পালিত

আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টার ঃ
আজ মংগলবার দিনব্যাপী বিএডিসির নীলফামারীর ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারে   জীব প্রযুক্তির মাধ্যমে  কৃষি বীজ উন্নয়ন ,বর্ধিতকরণ,মান  নিরুপণ ও প্রযুক্তি বিস্তার প্রকল্পের কৃষক সমাবেশ  ও মাঠ দিবস পালিত হয় । সমাবেশে বিভিন্ন জেলার ৩৫০ জন কৃষক বিভিন œগ্রুপে  টিস্যু কালচার প্রযুক্তির মাধ্যমে বীজআলু  উৎপাদন প্রক্রিয়া  হাতে কলমে প্রশিক্ষণ ও নতুন জাতসহ বিভিন্ন আলুর জাত পরিদর্শন করানো হয় ।
এ সময় মাঠ দিবস ও প্রশিক্ষণ অনুষ্টানে উপস্থিত ছিলেন বিএডিসির চেয়ারম্যান (অতিরিক্ত সচিব ) মোঃ নাসিরুজ্জান,সদস্য পরিচালক  (বীজ ও উদ্যান) মোঃ মাহমুদ হোসেন, ডোমার ভিত্তি বীজআলু উৎপাদন খামারের উপ পরিচালক এনামুল হক, রংপুর ভিত্তি বীজআলু উৎপাদন খামারের উপ পরিচালক নির্ম্মল্য কুমার দাস ,ডোমার উপজেলা নিবার্হী কর্মকর্তা সাবিহা সুলতানা প্রমুখ ।
প্রকল্প পরিচালক (জীপ্রকৃবীউবমানিপ্র) ড .রেজাউল করিম দাবি করে বলেন, এ প্রকল্পের মাধ্যমে  ল্যাবে প্লান্টলেট উৎপাদন ও তা থেকে মিনি টিউবার ও ব্রিডার বীজ উৎপাদন করে কৃষক পর্যায়ে সরবরাহ করছে ।তিনি আরো উল্লেখ করেন যে, এ প্রক্রিয়ার সাহায্যে বিএডিসি গত উৎপাদন বর্ষ হতে আমদানী শূন্যের কোটায় পৌছে দিয়েছে ।ইতিমধ্যে এ প্রক্রিয়ায় রোগমুক্ত ও মানসম্মপন্ন বীজআলূ  উৎপাদন ও সরবরাহ করায় দেশের গড় ফলন ১৫ মেট্রিক টন হতে বৃদ্দি পেয়ে ১৯.৫০ ,েটন প্রতি হেক্টরে উন্নতী হয়েছে । তিনি আশা করেন ,আগামীতে এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে এবং দেশের চাহিদা পূরণ করে বিধেশে রপ্তানী করা সম্ভব হবে ।

পুরোনো সংবাদ

নীলফামারী 4757868906499606644

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item