পীরগঞ্জে শ্রমিক সংগঠনের নামে ৯টি স্থানে চাঁদা উত্তোলন!

মামুনুর রশিদ মেরাজুল পীরগঞ্জ (রংপুর) থেকেঃ

পীরগঞ্জে একাধিক শ্রমিক সংগঠনের কল্যানের নামে ৯টি স্থানে অটো রিক্সা-ভ্যান থেকে প্রতিদিন অর্ধ লক্ষাধিক চাঁদা উত্তোলন করা হচ্ছে। খোদ পীরগঞ্জ থানার গেটের সামনেও ওই চাঁদা উত্তোলন করা হলেও প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না। এ ব্যাপারে পথচারী ও সংশি¬ষ্ট বাহনগুলোর চালকরা স্থানীয় প্রশাসনকে অভিযোগ দিলেও কোন প্রতিকার হয়নি। অপরদিকে যানবাহনগুলো থামিয়ে চাঁদা নেয়ায় অহরহ সড়ক দুর্ঘটনাও ঘটছে।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলায় কয়েকটি রেজিষ্ট্রেশনকৃত শ্রমিক সংগঠন তাদের সদস্যদের কল্যানের নামে উপজেলা সদরের বাসষ্ট্যান্ডে, থানার গেটের সামনে, খালাশপীরহাট, ভেন্ডাবাড়ীহাট, গুর্জিপাড়া, বড়দরগা, শানেরহাট, মাদারগঞ্জ, চতরাহাটে ইঞ্জিনচালিত রিক্সা-ভ্যানগুলো থামিয়ে প্রতিটি থেকে ১০ টাকা হারে চাঁদা তোলা হচ্ছে। এতে অর্ধ লক্ষাধিক টাকা তুলে শ্রমিক সংগঠন ও পুলিশের মাঝে ভাগাভাগির অভিযোগ রয়েছে। ওইসব যানবাহনের চালকদের কাছে শ্রমিক সংগঠনের পক্ষ থেকে দেয়া আদায় রশিদও দেয়া হচ্ছে। চাঁদা উত্তোলনকারীর জন্য শতকরা কমিশন রয়েছে বলে জানা গেছে।

উপজেলা সদরের বাসষ্ট্যান্ডে রংপুর জেলা অটো টেম্পু, অটো রিক্সা, (সিএনজি) ট্যাক্সী, বেবি ট্যাক্সী, ট্যাক্সীকার পরিবহন শ্রমিক ইউনিয়ন, যার রেজিঃ নং- রাজঃ ৩০৪০ প্রব, স্থাপিত-২০১৬ইং, প্রধান কার্যালয়- পীরগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় সংলগ্ন। অপরদিকে বাংলাদেশ অটো বাইক শ্রমিক কল্যাণ সোসাইটি’র নামে অটো রিক্সা ও ভ্যান  সংগঠন (সমিতি), যার রেজিঃ নং- এস ১১৩৮৭, পীরগঞ্জ উপজেলা শাখার নামে প্রতিটি ইঞ্জিন চালিত রিক্সা-ভ্যান থেকে ১০ টাকা হারে চাঁদা তোলা হচ্ছে। পীরগঞ্জ বাসষ্ট্যান্ডে রিপন মিয়া নামে এক শ্রমিক এবং থানার গেটের সামনে তোফাজ্জল হোসেন তোফা প্রতিদিন হাতে লাঠি নিয়ে ওই চাঁদা উত্তোলন করছে। রিক্সা-ভ্যান থামতে না চাইলে মারধরও করার অভিযোগ রয়েছে। বাংলাদেশ অটো বাইক শ্রমিক কল্যাণ সোসাইটি’র সভাপতি মোস্তাফিজার রহমান মন্টু বলেন, মেয়র সাহেব আমাদের উপদেষ্টা। তিনিই আমাদেরকে শ্রমিক সংগঠন চালানোর জন্য এই ব্যবস্থা করে দিয়েছেন। তাই আমরা টাকা তুলছি। এতে শ্রমিকরা প্রতিপালিত হচ্ছে। তিনি আরও বলেন, আমরা ওসির কাছে অটোবাইক-সিএনজি’র শাখা চেয়েছি। কিন্তু তিনি কোন ব্যবস্থা না করে উল্টো মেয়র সাহেবের কথা বলতে বলেন। ওই শাখাটি পেলে আমরা এই টাকা তোলা বন্ধ করে দেব। থানায় কোন টাকা আসে না বলে তিনি দাবী করেন। নাম প্রকাশে অনিচ্ছুক রিক্সা-ভ্যান চালকরা জানায়, আমরা পীরগঞ্জের বাইরে গেলে সেখানেও ১০ টাকা করে দিতে হয়। টাকা না দিলে মারধরও করে। ওসি রেজাউল করিম বলেন, চাঁদা শব্দটা অবৈধ। তবে শ্রমিকদের কল্যানের নামে তোলা টাকার দায়দায়িত্ব তাদের। আমাদের পুলিশের নামে কোন টাকা নেয়া হয় না। বিষয়টি নিয়ে আমাদের কাছে কেউ কোন অভিযোগ করেনি। ইউএনও কমল কুমার ঘোষ বলেন, এটা শ্রমিকদের ব্যাপার। আমার করার কিছু আছে কিনা তা দেখতে হবে।

পুরোনো সংবাদ

রংপুর 8677284672160591728

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item