শীত জেঁকে বসেছে ডোমার উপজেলায়, দূস্থ্যদের দুরাবস্থা

নিজস্ব প্রতিনিধি-
দেশের সর্ব উত্তরের উপজেলা শহর তেঁতুলিয়া হলেও হিমালয়ের পাদদেশ থেকে ডোমার উপজেলাও বেশি দুরে নয়। তাই দেশের দক্ষিণে শীতের প্রকোপ আসতে কিছুকাল দেরি হলেও ডোমার উপজেলায় শীতের ছোঁবল একমাস পূর্বে থেকেই পড়ে গেছে। শিশুসহ বয়স্কদের দূরাবস্থা চোখে পড়ার মতো। আরও আছে গরীব-দূস্থ্য মানুষজন।
হিমালয় কাছাকাছি হওয়ায় সন্ধ্যা না হতেই কুয়াশা বুড়ি এসে ঢেঁকে দেয় চারপাশ। পথঘাটে চলাচলের সমস্যা দেখা দেয়। বিপাকে পড়ে যায় হাটুরে মানুষজন। গরম কাপড় ছাড়া চলাই কষ্টকর হয়ে পড়ে। সমস্যায় পড়ে সকালের দিকে স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীরা। 
শিক্ষার্থী মালিহা বিনতে হোসাইন বৈশাখী বলে, সকাল ৭.০০টায় টিউশনিতে যেতে হয় ৪কি.মি. পথ বেয়ে। সকালবেলা কুয়াশায় রাস্তা দেখা যায় না। সমস্যায় পড়ে যাই।
গ্রাম-গঞ্জে আগুন তাপানোর মেলা বসে যায় বাড়ির  উঠানে উঠানে। যাদের সামর্থ্য আছে তারা লেপ তোষকের বন্ধোবস্ত করে। আর যাদের সামর্থ্য নেই তারা পথ চেয়ে থাকে দাতব্য সংস্থার দিকে। কখন একটি কম্বল দেবে।
জোড়াবাড়ী ইউনিয়নের মিরজাগঞ্জের ষাটোর্দ্ধ বৃদ্ধ আলতাফ হোসেন বলেন, গেলবার তো একখান কম্বল দিছিলো। পাতেলা কম্বল খান ছিঁড়ি গেইছে। এইবার আশায় আছো কাহো যদি খেতা-কম্বল দেয়। তাহালে এইবার শীতখান কাটেবার পারিম। বাঁচিম আর কয়কাল?
চিলাহাটি স্টেশন পাড়ার বাসিন্দা পঞ্চাশোর্দ্ধ জমিলা বেওয়া বলেন, এলাইতে যে শীত পইচ্ছে, হামার মরণ বাহে। প্যাটোত ভাতে জুটে না, আর গরম কাপড় !! দয়া করি কাহো যদি দান করে তাহালে ঠান্ডাখান কাটিবার পারিম। মোর তো কাহো নাই যে কিনি দিবে। আর যায় আছে তায় তো দ্যাখে না।
এই শীত মৌসুমে শিশু, বৃদ্ধদের নানা সমস্যায় পড়তে হয়। বিশেষ করে শিশুদের ঠান্ডা জনিত রোগ যেমন, নিউমোনিয়া, ডায়রিয়া, সর্দি-কাঁশি,বমি নিত্যনৈমিত্তিক ব্যাপার। বয়স্কদের বাঁত ব্যথা এই ঠান্ডায় প্রকট আকার ধারণ করে।
এবিষয়ে ডাঃ মিনহাজুল শাওন বলেন, এই ঠান্ডায় শিশু ও বৃদ্ধদেরকে অবশ্যই ঠান্ডা থেকে দুরে রাখতে হবে। গরম কাপড় ব্যবহার ও গরম খাবার খেতে হবে। সাথে বাসি খাবার পরিহার করতে হবে। সর্বোপরি শীতে সৃষ্ট রোগগুলোকে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অনেক সময় অনেক বাবা-মা শিশুদের শীত জনিত রোগগুলো নিয়ে অবহেলা করেন। সেটা করা ঠিক হবে না। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। 
সচেতন মহল মনে করেন,দাতব্য এবং প্রভাবশালী মহল এগিয়ে এলেই এই দূস্থ্য শীতার্থ মানুষদের শীত নিবারণের অন্ততঃ কিছু একটা ব্যবস্থা হতে পারে।

পুরোনো সংবাদ

নীলফামারী 1488666186462599306

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item