ইবি থিয়েটারের রজত জয়ন্তী পালিত

হুমায়ুন কবীর জীবন,ইবি প্রতিনিধি

নানা আয়োজনের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিশ্ববিদ্যালয় থিয়েটারের (বিথি) ২৫ বছর পূর্তী রজত জয়ন্তী পালিত হয়েছে।

দিনব্যাপী কর্মসূচীতে সকাল ৯টায় শোভাযাত্রা, আলোচনা সভা, এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে দিনটি পালন করা হয়।

কর্মসূচীর অংশ হিসেবে সকাল ৯ টায় বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনের সামনে থেকে বিশ^বিদ্যালয় থিয়েটারের সভাপতি ইমাদ উদ্দীন খানের নেতৃর্ত্বে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে মিলিত হয়।

পরে বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে সকাল ১০ টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন ইবি থিয়েটারের উপদেষ্টা মন্ডলীর সদস্য আইন ও মুসলিম বিভাগের প্রফেসর ড. শাহজাহান মন্ডল, থিয়েটারের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার বিন হাফিজ। এতে বিশ^বিদ্যালয় থিয়েটারের সভাপতি ইমাদ উদ্দিন খাঁন সভাপতিত্ব করেন।

সকাল ১১ টায় বিশিষ্ট নাট্যকার ‘সেলিম আল দীনের’ রচনায় এবং ইমাদ উদ্দিন খাঁনের নির্দেশনায় ‘বাসন’ নাটকটি মঞ্চস্থ হয়। নাটকটির মাধ্যমে তৎকালীন যৌতুক প্রথা ও জমিদার ব্যবস্থায় অসহায় কৃষক-চাষীদের উপর সুকৌসলে নির্মম নির্যাতনের চিত্র ফুটে উঠেছে। আজাজিল চসমখোর জমিদারের নিষ্পেসনে স্বীকার হয়ে পাগল হয়ে যায় গ্রামের সহজ সরল কৃষক ‘জমির’। এদিকে সকল অভিযোগ আর মানুষিক কষ্টের বোঝা মাথায় নিয়ে ‘কৈতুরীর’ বিষ পানে আতœহত্যা। অবশেষে মৃত কৈতুরীর লাস ছুয়ে শপথ নিয়ে গ্রামবাসির ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে আজাজিল চসমখোর জমিদার এবং জমিদারী প্রথার বিনাশ ঘটেছে।

মঞ্চস্থ ‘বাসন’ নাটকটির ভিভিন্ন চরিত্রে অভিনয় করেন, আশেক- শাওন, আজাজিল- তারিক, করম- আরিফ, শশুর- অনি, কৈতরী- শাম্মী, জমির- মাহিম, খবির- নোমান, ইমাম- মামুন, প্রতিবেশী- এনাম, রায়হান, তৌফিক।

এছাড়া নাটকটির সার্বিক সহযোগীতায় ছিলেন, মোরশেদ হাবিব, আল্পনা আপন, কামরুজ্জামান মামুন, আব্দুর রউফ, সাবরিনা আক্তার মুন্নি।

এর আগে সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামের সামনে থেকে বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ইমাদ উদ্দীন খানের নেতৃত্বে একটি আনন্দ র‌্যালি বের করা হয়।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 1480645920028344071

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item