ধর্মের নামে সহিংসতার বিরুদ্ধে মুসলিম বিশ্বকে সোচ্চার হওয়ার আহ্বান- পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী



বিশ্বজুড়ে ধর্মের নামে যে সহিংসতা চলছে, তার বিরুদ্ধে মুসলিম বিশ্বকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।সৌদি আরবে দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স সৌদ আল-ফয়সালের জীবন ও কর্ম নিয়ে এক আলোচনা সভায় এ আহ্বান জানান তিনি।আল-ফয়সাল স্মরণে রিয়াদের কিং ফয়সাল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইসলামিক স্টাডিজ আয়োজিত সম্মেলনে যোগ দিতে বর্তমানে সৌদি আরব সফর করছেন মাহমুদ আলী।
গত রোববার (২৪ এপ্রিল) সম্মেলনের উদ্বোধন করেন সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ।
মঙ্গলবার (২৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এসব তথ্য জানায়। বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসবাদের উল্লম্ফন ও সহিংস চরমপন্থা মোকাবেলায় সমন্বিতভাবে কাজ করতে সবাইকে এক কাতারে আসতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানান পররাষ্ট্র মন্ত্রী।তিনি মুসলিম উম্মাহর কল্যাণে সাবেক সৌদি পররাষ্ট্র মন্ত্রী প্রিন্স সৌদ আল ফয়সালের নেতৃত্বশীল ভূমিকার উচ্ছ্বসিত প্রশংসা করেন।সম্মেলনে বাহরাইনের উপ-প্রধানমন্ত্রী, গালফ কোঅপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী, লেবাননের সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, ওআইসি ও আরব লীগের মহাসচিবসহ অন্যান্য অনেক দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা সম্মেলনে অংশ নিয়েছেন।পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সোমবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আল-জুবায়েরের সঙ্গে বৈঠক করেন মাহমুদ আলী। দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে আলোচনা হয়। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী নিয়মিত সাক্ষাতের বিষয়ে একমত হন তারা।এ ক্ষেত্রে গত ৬ জানুয়ারি রিয়াদে এবং ৮ মার্চ ঢাকায় তাদের সাক্ষাতের বিষয়টি উঠে আসে।
পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে সৌদি আরবের বাদশা সালমানকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন তিনি।
বাংলাদেশের প্রধানমন্ত্রীকে শিগগিরই রাষ্ট্রীয় সফরে বাদশা সালমান স্বাগত জানাতে চান বলে জানা সৌদি পররাষ্ট্রমন্ত্রী।
এছাড়া মাহমুদ আলী কিং আবদুল্লাহ হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রিন্স তুর্কি বিন আব্দুল্লাহর সঙ্গে দেখা করেন বলেও জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পুরোনো সংবাদ

প্রধান খবর 3847558221915921373

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item