ইসলামী বিশ্ববিদ্যালয়ে আদালতের আদলে ‘মুট কোর্ট’ কক্ষ উদ্বোধন

হুমায়ুন কবীর জীবন,ইবি প্রতিনিধি :
কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আইন বিভাগে আদালতের আদলে তৈরি মুট কোর্ট উদ্বোধন করা হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার এ কোর্ট রুমের উদ্বোধন করেন। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে এই প্রথম মুট কোর্ট কক্ষ স্থাপন করা হল।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ব ব্যাংকের অর্থায়নে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মীর মশাররফ হোসেন ভবনের তৃতীয় তলায় মুট কোর্ট স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এটি স্থাপন করা হয়েছে। এটি তৈরি করতে সাড়ে চার লক্ষ খরচ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ জহুরুল ইসলাম বিভাগে মুট কোর্ট স্থাপনে অগ্রনী ভ’মিকা পালন করেন। সোমবার সকাল সাড়ে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার এ কক্ষের উদ্বোধন করেন। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান, বিভাগীয় শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ জহুরুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান উপস্থিত ছিলেন।
আইন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ জহুরুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীরা পুথিগত বিদ্যার পাশাপাশি যাতে হাতে-কলমে আইন চর্চার সুযোগ পায় এবং এ অর্জিত জ্ঞান জীবনের কর্মক্ষেত্রে প্রয়োগ করতে পারে সেদিকটা বিবেচনা করে বিভাগে মুট কোর্ট স্থাপন করা হয়েছে। এলএলবি শেষে শিক্ষার্থীরা এখানে চর্চার সুযোগ পাবে।’
প্রসঙ্গত, এলএলবি কোর্সের অংশ হিসেবে আইন বিভাগের ২০০৯-১০ সেশনের শিক্ষার্থীরা গত শুক্রবার থেকে মুট কোর্টে বিচার কার্যক্রম পরিচালনা করছে। শুক্রবার ফৌজদারী মামলার নিষ্পত্তি হয়। সোমবার দেওয়ানী মামলার বিচার কার্যক্রম ও মুটিংয়ের মধ্য দিয়ে মুট কোর্ট শেষ হয়।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 724007759863385747

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item