সৈয়দপুরে ৩০ ইটভাটার মধ্যে ২০টি প্রয়োজনীয় কাগজপত্র নেই

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

সৈয়দপুর উপজেলার বিভিন্ন ফসলি জমিতে গড়ে ওঠা ৩০টি ইটভাটার মধ্যে ২০টিরই প্রয়োজনীয় কাগজপত্র নেই বলে অভিযোগ মিলেছে। আর এসব ভাটায় কয়লার পরিবর্তে সমানে পোড়ানো হচ্ছে কাঠ। জেলা প্রশাসন থেকে ইট পোড়ানোর লাইসেন্স, ১২০ ফুট কংক্রিট চিমনি স্থাপন, পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র ও বিএসআইটি কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্র নেয়ার বাধ্যবাধ্যকতা থাকলেও তা মানছেন না ইটভাটার মালিকরা।
জানা যায়, সৈয়দপুর উপজেলা জুড়ে রয়েছে ৩০টি ইটভাটা। এর মধ্যে মাত্র ১০টির যৎসামান্য কাগজপত্র থাকলেও ২০টির অনুমোদনসহ কোন কাগজপত্রই নেই। ইট পোড়ানোর আইন অনুযায়ী বসবাসের উপযোগী, ফসলি জমিতে ইটভাটা স্থাপন ও কাঠ পোড়ানোর ওপর সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু ভাটা মালিকরা সেই নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করে ইট পোড়ানোর কাজ চালিয়ে যাচ্ছে সমানতালে। এছাড়া কংক্রিটের তৈরি ১২০ ফিট চিমনির জন্য ১ লাখ ৫০ হাজার টাকা ভ্যাট দেয়ার আইন থাকলেও তা মানছেন না ইটভাটার মালিকরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ইটভাটায় আগুন দেয়ার আগে জেলা প্রশাসকের অনুমতি পত্র অবশ্যই নিতে হবে। তা নাহলে সেই ভাটা চিরতরের জন্য বন্ধ করার আইন রয়েছে। কিন্তু সৈয়দপুর উপজেলার যেসব ইটভাটা রয়েছে সেইগুলির ২/৪ জন ছাড়া প্রায় সকলই ইটভাটায় আগুন দিলেও কোন ব্যবস্থাই নিচ্ছেন না সংশ্লিষ্ট কর্তৃপ।
উপজেলার কামারপুকুর এলাকায় বেশকটি ইটভাটার শ্রমিকরা জানায়, প্রতি বছরই একেকটি ইটভাটায় ৭/৮ দফায় ইট পোড়ানো হয়। প্রতিদিন ৫০০ থেকে ৭০০ মণ কাঠের দরকার হলে মাসে প্রয়োজন হয় প্রায় ২ লাখ ১০ হাজার মণ কাঠ। আর এই কাঠ সংগ্রহ করে দেন উপজেলার বৃহৎ কাঠ পাচারকারী দলের সদস্যরা।
ইটভাটা এলাকার একটি সূত্র জানায়, আবাসিক এলাকায় বা ফসলি জমির উপর গড়ে ওঠা ৩০টি ভাটার মধ্যে ১০টির প্রয়োজনীয় কাগজপত্রের হালনাগাদ হয়েছে। বাকিগুলোর প্রয়োজনীয় কোন কাগজপত্র নেই বলে ওই সূত্রটি অভিযোগ করেন। এছাড়া ফসলি জমিতে ইটভাটা হওয়ায় একদিকে যেমন লাখ লাখ মণ ফসল নষ্ট হচ্ছে অন্যদিকে কাঠ পোড়ানোর কালো ধোয়ায় আশপাশ এলাকায় ফসল উৎপাদন ব্যাহত সহ নানা রোগে আক্রান্ত হচ্ছে এ অঞ্চলের জনপদ। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বলিষ্ঠ কোন পদপে নেই বলে সূত্রটি অভিযোগ করেন।

পুরোনো সংবাদ

নীলফামারী 5493463997021606591

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item