কাউনিয়ায় আমন চারা রোপণে ব্যস্ত কৃষক

হাজী মারুফ রংপুর বুরে‌্যা অফিস :

এখন আষাঢ় মাস প্রায় প্রতিদিন একটু করে বৃষ্টি হচ্ছে। বিস্তীর্ণ মাঠে-প্রান্তরে জমিতে সামান্য পানি দেখা যায়। এই পানিতেই আমন চারা রোপণে বেড়িয়ে পড়ছে কৃষকরা। মৌসুম ধরতে কৃষকরা আমন চাষে কোমর বেঁধে লেগে পড়েছে কোন দিকে তাকাবার সময় পর্যন্ত তাদের নেই। 

সরজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিস্তীর্ণ মাঠে-প্রান্তরে এখন আমন চারা রোপণের ধুম পড়েছে। কৃষকদের সঙ্গে ক্ষেত মজুররাও কাক ডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত বীজতলা থেকে চারা তুলে আমন চারা রোপনে ব্যস্ত সময় পার করছে আর এসময়টা ক্ষেত মজুরদের চলছে সুদিন। টেপামধুপুর ইউনিয়নের কৃষক আলতাব আলী এ মৌসুমে ১৮ বিঘা জমিতে আমন আবাদের প্রস্তুতি নিয়ে জমি তৈরির কাজ প্রায় শেষ করেছেন। জমিতে পানি কম থাকায় সব জমিতে চারা রোপন শেষ করতে না পারলেও ইতোমধ্যে প্রায় ৬ বিঘা জমিতে আমন চারা রোপণের কাজ শেষ করেছেন। গত তিন ধরে একটু বৃষ্টি হওয়ায় আলতাব আলীর মতো অনেক কৃষক আমন আবাদের প্রস্তুতি নিয়ে জমি তৈরির কাজ ও চারা রোপনের কাজে ব্যস্ত সময় পার করছেন। 
বালাপাড়া ইউনিয়নের তালুসাহাবাজ গ্রামের কৃষক আবুল হোসেন ৮বিঘা জমিতে আমান আবাদের জন্য জমি তৈরি করেছেন। কিন্তু কৃষি শ্রমিকের সংকটের কারণে তিনি জমিতে আমন চারা রোপণ নিয়ে বিপাকে পড়েছেন। 
তিনি বলেন, সরকার এমনিতে সারের দাম দ্বিগুণ করেছে, তারপর কৃষি উপকরণের দাম বাড়ায় বাজারে ধানের দাম অনুযায়ী চাষাবাদে উৎপাদন খরচ উঠে না। এরপর বেড়েছে কৃষি শ্রমিকের মজুরি, তারপরও মাঠে কৃষি শ্রমিক পাওয়া যাচ্ছে না। 
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ১০হাজার ৮৪৫হেক্টর জমিতে রোপা আমন চাষাবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

পুরোনো সংবাদ

রংপুর 4368986991193503460

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item