কিশোরগঞ্জে মালির তদারকিতে ভুমিহীন ও গৃহহীনদের ঘর নির্মান কাজ চলছে!

টয়লেটের রিং স্থাপনের আগেই তা ভেঙ্গে পড়ছে


মোঃ শামীম হোসেন বাবু, কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতাঃ আশ্চর্যজনক  হলেও সত্য নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায়   ভুমিহীন ও গৃহহীনদের বাড়ি নির্মান কাজ চলছে একজন মালির তদারকিতে। অভিযোগ উঠেছে দায়িত্বপূর্ন কোন কর্মকর্তা না থাকায় এই সকল ঘর নির্মানে  ব্যাপক অনিয়ম করা হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায়  উপজেলায় ১শ’ টি গৃহহীন পরিবারের বাড়ি নির্মাণের জন্য ২ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে বাহাগিলি ইউনিয়নে ৩০ টি এবং বড়ভিটা ইউনিয়নে ৭০টি ঘর নির্মান কাজ চলমান রয়েছে। সরকারী নীতিমালা অনুযায়ী গৃহনির্মান কাজের লে আউট প্রদান, ঘরের নিলটনঢালাই, পলেস্তারাকরন এবং টয়লেটের রিং স্থাপনের সময় অব্যশই   উপজেলা নির্বাহী অফিসার ,উপজেলা প্রকৌশলী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা  এবং সম্ভব হলে পিআইসি কমিটির সদস্যদের উপস্থিতি নিশ্চিত করতে হবে। কিন্তু   ভুমিহীনদের ঘর নির্মাণ কাজ চলমান থাকলেও প্রকল্প এলাকায় দায়িত্বপ্রাপ্ত কোন কর্মকর্তাকে চোখে পড়েনি। 




সোমবার সরেজমিনে বাহাগিলি ইউনিয়নের কারবলার ডাংগা গুচ্ছগ্রামে গিয়ে দেখা যায় ঘর নির্মানে স্যানিটেশন টয়লেট নির্মানে যে রিং গুলো তৈরী করে বসানো হচ্ছে তা ভেঙ্গে যাচ্ছে। এসময় সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে স্থাপনের আগেই  ভেঙ্গে যাওয়া রিং সরিয়ে নিচ্ছে কাজে নিযুক্ত শ্রমিকরা। এছাড়াও সরকারীভাবে নিযুক্ত কোন তদারকি কর্মকর্তা না থাকায় যেনতেনভাবে চলছে ঘরের পলেস্তারাসহ টয়লেটের রিং স্থাপনের কাজ । এলাকাবাসী শ্রী জগদিস চন্দ্র, জাহেদুল মিয়া, আবুবক্কর মিয়া জানান,  মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার গৃহহীনদের বাড়ি নির্মান কাজ চলমান থাকলেও   সরকারীভাবে কোন তদারকি কর্মকর্তা না থাকায় নির্মান কাজে নিয়োজিত শ্রমিকরা নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ নিজের ইচ্ছেমতে কাজ করছেন।   


জানা যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা পদটি শুন্য রয়েছে। এখানে অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে নীলফামারী সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন নাহারকে।  তিনি নিজ কর্মস্থলে ব্যস্ত থাকায় এই উপজেলায় নির্মিত ভুমিহীনদের ঘর তৈরী হচ্ছে উপজেলা পরিষদের মালি প্রতিদিন ৫০০ টাকা হাজিরায় অস্থায়ী ভাবে নিয়োগকৃত মালি মাজেদুল ইসলাম চঞ্চলকে দিয়ে। 

বড়ভিটা ইউনিয়নের বড়ভিটা মেলাবর গ্রাম এবং বড়ভিটা পাঠাগারার ডাঙ্গায় গিয়ে দেখা যায়, সেখানে গৃহহীনদের ঘর নির্মান কাজ চলমান রয়েছে। ঘরের নিলটন ঢালাই এবং পলেস্তারার কাজ চলছে। নিলটন ঢালাইয়ে নীতিমালা অনুযায়ী খোয়া,বালু এবং সিমেন্টের মিশ্রনের সময়ও একজন তদারকি কর্মকর্তা থাকার কথা কিন্তু সেখানেও কোন তদারকি কর্মকর্তা নেই। তদারকি কর্মকর্তা না থাকায় রাজমিস্ত্রিরা যেনতেনভাবে বালু,খোয়া ও সিমেন্টের মিশ্রন দিয়ে ঘরের নিলটন ঢালাই এবং পলেস্তারার কাজ করছে। 

প্রকল্প এলাকার রাজমিস্ত্রি রহমত মিয়া বলেন, আমরা নিয়ম অনুযায়ী কাজ করছি। তদারকি কর্মকতা না থাকায় কে কাজের দেখভাল করছে জানতে চাইলে তিনি বলেন, এখানে উপজেলা নির্বাহী অফিস থেকে নিযুক্ত মাজেদুল ইসলাম চঞ্চল নামে একজন এসে কাজ দেখাশুনা করেন। মাঝেমধ্যে উপজেলা সহকারী কমিশনার ভুমি এসে কাজ দেখে যান। 

উপজেলা পরিষদের মালি মাজেদুল ইসলাম চঞ্চল মিয়া বলেন, সাবেক উপজেলা নির্বাহী অফিসার নবীরুল ইসলামের নির্দেশে আমি গৃহহীনদের ঘর নির্মান কাজের মালামাল সরবরাহ সহ সার্বিক কাজ দেখাশুনা করছি। এর বাইরে আর কিছুইনা। এদিকে উপজেলা নির্বাহী অফিসারের বাসভবনে গিয়ে দেখা যায়, গৃহহীনদের বাড়ি নির্মান কাজের দরজা, জানালাসহ বিভিন্ন উপকরন তৈরীর কাজ চলমান রয়েছে। 


উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু হাসনাত সরকারের সাথে কথা বললে তিনি বলেন, ঘর নির্মান কাজে অব্যশই একজন উপসহকারী প্রকৌশলী তদারকির দায়িত্বে থাকবেন। 

উপজেলা প্রকৌশলী মাহমুদুল হাসানের সাথে কথা বললে তিনি বলেন, ঘর নির্মান কাজে এক সহকারী প্রকৌশলী নিযুক্ত রয়েছে। প্রকল্প এলাকায় গিয়ে কাউকে পাওয়া যায়নি প্রশ্ন করলে তিনি বলেন, কাজের সার্বিক দায়িত্বে রয়েছে উপজেলা নির্বাহী অফিসার। ঢালাই, পলেস্তারা সহ অন্যান্য কাজে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে না জানালে কেমন করে যাবে। টয়লেটের রিং স্থাপনের আগেই ভেঙ্গে যাওয়ার বিষয়ে বললে তিনি বলেন, আমি লোক পাঠিয়ে খোঁজ খবর নিচ্ছি। 

উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) জেসমিন নাহার বলেন, গৃহহীনদের বাড়ি নির্মান কাজের সার্বিক দায়িত্বে আমি রয়েছি। এ বিষয়ে কোন অভিযোগ থাকলে লিখিতভাবে জানাবেন। 

নীলফামারী জেলা প্রশাসক খন্দকার ইয়াসিন আরেফিনের সাথে কথা বললে তিনি বলেন, আমি এই জেলায় নতুন এসেছি। গৃহহীনদের বাড়ি নির্মান কাজে কোন অনিয়ম হয়ে থাকলে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে। 

সাথে ছবি আছে


পুরোনো সংবাদ

নীলফামারী 1310535692370952432

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item