চলতি বছর দশ হাজার মেট্রিকটন আলু রপ্তানী করা হবে


নীলফামারী প্রতিনিধি॥ বাংলাদেশ থেকে গত বছর বিদেশে দেড় হাজার মেট্রিক টন আলু রপ্তানি করা হয়েছিল। এবার গুনগত মানসম্মত আলু উৎপাদন হওয়ায় বিভিন্ন দেশে চলতি মৌসুমে দশ হাজার মেট্রিক টন আলু রপ্তানি করার পরিকল্পনা গ্রহন করা হয়েছে। আজ সোমবার(৩১ জানুয়ারী) দুপুরে নীলফামারীর ডোমার উপজেলার ভিত্তি আলুবীজ উৎপাদন খামার পরিদর্শন ও পঞ্চাশজন বিএডিসির আলু বীজ ডিলারের সাথে মতবিনিময়কালে এ কথা বলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) চেয়ারম্যান  এ এফ এম হায়াতুল্লাহ।

তিনি আরও বলেন, প্রতি বছর আমাদের দেশে এক কোটি ১০ লাখ মেট্রিক টন আলু উৎপাদন করা হয়। কিন্তু ফ্রেঞ্চ ফ্রাই তৈরির জন্য শুকনো আলু উৎপাদন না হওয়ায়, মালয়েশিয়া থেকে আলু আমদানী করা হতো। আর যাতে কোন আলু বাংলাদেশে আমদানী করতে না হয়, এজন্য সান্তনা ও এ্যালকেন্ডার জাতের আলু নিয়ে ডোমার খামারে গবেষণা চলছে। হয়তো আর কয়েক বছরের মধ্যে আমরা আর কোন আলু আমদানী করবো না। আমরাই বাংলাদেশ থেকে আলুকে রপ্তানির অন্যতম ভোগ্যপণ্য হিসাবে পরিনত করতে পারবো।

বিএডিসি'র অতিরিক্ত মহাব্যবস্থাপক মোঃ রাজেন আলীর সভাপতিত্ব করেন। এসময় বিএডিসি পরিচালক সদস্য মোঃ আমিরুল ইসলাম, মোঃ মোস্তাফিজুর রহমান, বিএডিসি সচিব মোঃ আশরাফুজ্জামান, বিএডিসি মহাব্যবস্থাপক (সার) প্রদীড কুমার দে, ডোমার ভিত্তি আলুবীজ উৎপাদন খামারের উপ-পরিচালক আবু তালেব প্রমূখ উপস্থিত থেকে বক্তব্য রাখেন। #


পুরোনো সংবাদ

নীলফামারী 6312294607023462000

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item